300X70
মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অতুলপ্রসাদ সেন ও গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ সভা অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২০, ২০২৩ ১২:২৬ পূর্বাহ্ণ

সঙ্গীতের দুই দিকপাল অতুলপ্রসাদ সেন ও গৌরীপ্রসন্ন মজুমদারকে স্মরণের মধ্য দিয়ে শেষ হলো ৭ দিনব্যাপী আয়োজন: স্মৃতি সত্তা ভবিষ্যৎ
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় ৭ দিন ব্যাপী স্মরণ অনুষ্ঠান: স্মৃতি সত্তা ভবিষ্যৎ এর সমাপনী হলো আজ। বাংলাদেশের বরেণ্য শিল্পী, সুরকার, সঙ্গীতজ্ঞদের স্মরণে এ অনুষ্ঠানের সমাপনী দিনে আজ স্মরণ করা হয় সংগীত ভুবনের দুই দিকপাল অতুলপ্রসাদ সেন এবং গৌরীপ্রসন্ন মজুমদারকে। আজ ১৯ জুন ২০২৩ একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে পঞ্চকবির অন্যতম অতুলপ্রসাদ সেন এবং বিশিষ্ট গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করা হয়।

১ম পর্যায়ে অতুলপ্রসাদ সেন স্মরণে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রফেসর ড. শাহনাজ নাসরীন ইলা। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. অণিমা রায় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো: সগীর হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির সম্মানিত সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ। তাঁর বক্তব্যে তিনি বলেন –

‘সঙ্গীতে অতুলপ্রসাদ সেনের ভুমিকা অসামান্য। ‘মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা ভাষা’ এই একটি গানের জন্যই তিনি ইতিহাস হয়ে থাকবেন”।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে’ অতুল প্রসাদ সেন’ শিরোনামে গান পরিবেশন করেন শিল্পী অনিমা রায়। ড. অনুপম কুমার পালের কন্ঠে পরিবেশিত হয় ‘ওগো নিঠুর দরদী’ ও ‘যাবনা যাবনা ঘরে’। ছায়া কর্মকার পরিবেশন করেন ‘মেঘেরা দল বেঁধে যায় কোন দেশে’ ও ‘জল বলে চল মোর সাথে চল’ দুটি গান।

অতুলপ্রসাদ সেন : অতুলপ্রসাদ সেন, বাংলা সাহিত্যের পঞ্চকবির একজন। তাঁর গানগুলি মূলত স্বদেশি সঙ্গীত, ভক্তিগীতি ও প্রেমের গান; এই তিন ধারায় বিভক্ত। তবে তাঁর ব্যক্তি জীবনের বেদনা সকল ধরনের গানেই কম-বেশি প্রভাব ফেলেছে। এজন্য তাঁর অধিকাংশ গানই হয়ে উঠে করুণ-রস প্রধান।

উনিশ শতকের শেষ থেকে বিশ শতকের মাঝামাঝি সময় পর্যন্ত রবীন্দ্র প্রতিভার প্রভাব বলয়ের মধ্যে বিচরণ করেও যাঁরা বাংলা কাব্যগীতি রচনায় নিজেদের বিশেষত্ব প্রকাশ করতে সক্ষম হন, অতুল প্রসাদ ছিলেন তাদের অন্যতম। সঙ্গীতে মৌলিকত্বের কারণেই বাংলা সঙ্গীত জগতে এক স্বতন্ত্র আসন লাভ করেছেন অতুল প্রসাদ সেন।

‘মিছে তুই ভাবিস মন, সবারে বাস রে ভালো, বঁধুয়া, নিঁদ নাহি আঁখিপাতে, একা মোর গানের তরী, কে আবার বাজায় বাঁশি, ক্রন্দসী পথচারিণী ইত্যাদি। তাঁর রচিত দেশাত্মবোধক গানগুলির মধ্যে প্রসিদ্ধ উঠ গো ভারত-লক্ষ্মী, বলো বলো বলো সবে, হও ধরমেতে ধীর। তাঁর মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা! গানটি বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিশেষ অণুপ্রেরণা জুগিয়েছিল। অতুলপ্রসাদের গানগুলি দেবতা, প্রকৃতি, স্বদেশ, মানব ও বিবিধ নামে পাঁচটি পর্যায়ে বিভক্ত। রবীন্দ্রনাথ ঠাকুর এই গানের বিশেষ গুণগ্রাহী ছিলেন।

বাংলা সঙ্গীতে অতুলপ্রসাদই প্রথম ঠুংরির চাল সংযোজন করেন। এ ছাড়া রাগপ্রধান ঢঙে বাংলা গান রচনা তাঁর থেকেই শুরু হয়।

‘কি আর চাহিব বলো’ (ভৈরবী/টপ খেয়াল), ‘ওগো নিঠুর দরদী’ (মিশ্র আশাবরী-দাদরা/টপ ঠুংরি), ‘যাব না যাব না ঘরে’ (ঠুংরি) ইত্যাদি। তাঁর রাগপ্রধান গানের মধ্যে ‘বঁধু ধর ধর মালা’ (কালিংড়া), ‘তবু তোমায় ডাকি বারে বারে’ (সিন্ধু কাফি) ইত্যাদি গান আজও সঙ্গীতবোদ্ধাদের নিকট সমান প্রিয়। অতুলপ্রসাদ রাগপ্রধান ঢঙে বাংলা গানে যে সুর সংযোজন শুরু করেন, তা পরে একটি শক্তিশালী ধারা হিসেবে বিকশিত হয়।

গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ : শচীন দেব বর্মণ থেকে শুরু করে কিশোর কুমার, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায় … কে গাননি তার লেখা গান! কত কত কালজয়ী গান যাঁর কলমের কালিতে লেখা হয়েছে, অথচ তিনি রয়ে গেছেন কিছুটা অন্তরালে! তিনি গৌরীপ্রসন্ন মজুমদার (৫ ডিসেম্বর ১৯২৫-২০ অগাস্ট ১৯৮৬)। গৌরীপ্রসন্ন মজুমদার আধুনিক বাংলা সঙ্গীতে গীতিকার হিসেবে এতটাই মৌলিকত্ব বহন করেন যে, তার অবস্থান অনেক উপরে।

তিনি লিখেছেন ‘প্রেম একবার এসেছিল নীরবে’, ‘কী আশায় বাঁধি খেলা ঘর বেদনার বালুচরে’, ‘এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায় এ কী বন্ধনে জড়ালে গো বন্ধু’ ‘ও নদী রে/ একটি কথা শুধাই শুধু তোমারে’, ‘নীল আকাশের নীচে’, ‘তারে বলে দিও’, ‘আজ দু’জনার দু’টি পথ’, ‘মুছে যাওয়া দিনগুলি’, ‘এই রাত তোমার আমার’, ‘পথের ক্লান্তি ভুলে’, ‘এই পথ যদি না শেষ হয়’, ‘এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন’, ‘কেন দূরে থাকো শুধু আড়াল রাখো’, ‘আমার গানের স্বরলিপি’, ‘আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে’ ইত্যাদি বহু বিখ্যাত গান। সুরকার নচিকেতা ঘোষের প্রায় সত্তর ভাগ গানের গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার

মুক্তিযুদ্ধ শুরু হওয়ার অনেক আগেই পাবনার বাড়ি ছেড়ে কলকাতায় পাড়ি দেন তিনি। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর সেই বিখ্যাত ভাষণ তিনি শুনেছিলেন আকাশবাণীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা শ্রীতরফদারের রেকর্ড প্লেয়ারে। সেই বক্তৃতা শুনে গৌরীপ্রসন্ন মজুমদার লিখলেন কালজয়ী সেই গান ‘শোনো, একটি মুজিবরের থেকে/ লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি/ আকাশে-বাতাসে ওঠে রণি/বাংলাদেশ, আমার বাংলাদেশ’। গানটি সুর করলেন ও গাইলেন অংশুমান রায়। বাংলাদেশের অস্থায়ী সরকারের শপথ অনুষ্ঠানে বাজানো হয় এই গান। এই গানটি পরে ‘মিলিয়ন মুজিবর সিঙ্গিং’ নামে অনুদূতিও হয় ইংরেজিতে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর আমন্ত্রণেই বাংলাদেশে এসে বাংলাদেশ বেতারের জন্য তিনি লিখেছিলেন, ‘মাগো ভাবনা কেন/ আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে’ গানটি। গানটি হেমন্ত মুখোপাধ্যায়ের কণ্ঠে সৃষ্টি করেছিল তুমুল আলোড়ন।

গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণে ২য় পর্বে আলোচনা করেন কবি জাহিদুল হক। প্রবন্ধ পাঠ করেন সেলিনা আলম। সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। সভাপতির বক্তব্যে তিনি বলেন- ‘গুণী ও বরেণ্য এই মানুষদের স্মরণ ও তাদেঁর তৈরী করা পথ অনুসরণের মাধ্যমে শিল্প সাহিত্যে উৎকর্ষ সাধনের লক্ষ্যেই কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি’।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই ‘গৌরীপ্রসন্ন মজুমদার’ শিরোনামে একক পরিবেশন করেন আব্দুল্লা হেল রাফি তালুকদার। তিনি পরিবেশন করেন‘ আজ এই দিনটাকে’ এবং পৃথিবী বদলে গেছে..’। তারপরই ‘ বাঁশি শুনে আর কাজ নাই’, ‘এই মেঘলা দিনে একলা’ এবং ‘এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায়’ সংগীত পরিবেশন করেন রন্টি দাস।

৭ দিনব্যাপী এ অনুষ্ঠানমালার ভাবনা ও পরিকল্পনায় ছিলেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এবং সমন্বয় করেন একাডেমির কর্মকর্তা খন্দকার ফারহানা রহমান ও সহকারী পরিচালক (প্রোগ্রাম, প্রোডাকশন, ডান্স) জুয়েরিয়াহ মৌলি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :