300X70
বৃহস্পতিবার , ৪ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অধিকার কর্মীদের জন্য সবচেয়ে বিপজ্জনক যেসব দেশ: রিপোর্ট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৪, ২০২৩ ৮:৪৪ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: মানবাধিকার ও শ্রম অধিকার কর্মীদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশের তকমা পেল কয়েকটি দেশ। এগুলোর মধ্যে শীর্ষে রয়েছে- ব্রাজিল, ভারত, মেক্সিকো, কম্বোডিয়া। এই দেশগুলোতে অধিকার কর্মীরা প্রায়ই রাষ্ট্র সমর্থিত সহিংসতার মুখোমুখি হয় বলে দাবি করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস রিসোর্স সেন্টার প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদন বলা হয়েছে, ২০২২ সালে অধিকার কর্মীদের বিরুদ্ধে ৬৩টি হামলা রেকর্ড করা হয়েছে ব্রাজিলে। সেই হিসাব অনুযায়ী, তালিকায় শীর্ষে রয়েছে ব্রাজিল। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে মানবাধিকার কর্মীদের ওপর ৫৪টি এবং তৃতীয় তালিকায় থাকা মেক্সিকোতে ৪৪টি হামলার ঘটনা ঘটেছে। আর কম্বোডিয়ায় ৪০টি হামলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এরপর ফিলিপাইন এবং হন্ডুরাসে যথাক্রমে ৩২ এবং ৩১টি হামলা হয়েছে। তালিকায় বেলারুশ, পেরু, কলম্বিয়া এবং উগান্ডা পরবর্তী সবচেয়ে বিপজ্জনক দেশ।
বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস রিসোর্স সেন্টার বলেছে, বিশ্বব্যাপী রেকর্ড করা ৫৫০টিরও বেশি আক্রমণের ৭৫ শতাংশ ভূমি, জলবায়ু বা পরিবেশগত অধিকার রক্ষাকারী মানুষের সাথে যুক্ত এবং আক্রমণের এক-পঞ্চমাংশ আদিবাসী কর্মীদের বিরুদ্ধে। সূত্র: আল জাজিরা

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :