300X70
রবিবার , ১ জানুয়ারি ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

অশোক কুমার পাল পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১, ২০২৩ ৪:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কমিশনের বিশিষ্ট নিউক্লিয়ার মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অশোক কুমার পাল কে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান (চলতি দায়িত্ব) পদে নিয়োগ প্রদান করেন। চেয়ারম্যান পদে যোগদানের পরপরই তিনি ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় কমিশনের সদস্য প্রকৌশলসহ প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের পরিচালক ও প্রধানগণ এবং পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ও অন্যান্য কর্মকর্তা/কর্মচারী উপস্থিত ছিলেন।
অধ্যাপক ডা. অশোক কুমার পাল, সাতক্ষীরা জেলার তালা থানার কানাইদিয়া গ্রামের সম্ভান্ত পরিবারের সন্তান। তিনি ১লা মার্চ, ১৯৯০ সালে মেডিকেল অফিসার হিসেবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড এ্যালায়েড সায়েন্সেস, খুলনা-এ যোগদান করেন।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সনে নিউক্লিয়ার মেডিসিনের উপর স্নাতকোত্তর ডিপ্লোমা লাভ করেন। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) ও অন্যান্য সংস্থা থেকে প্রাপ্ত ফেলোশিপ-এর মাধ্যমে যুক্তরাজ্য, জাপান, যুক্তরাষ্ট্র, জার্মানী, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ভারত, কোরিয়া, চীনসহ বেশ কয়েকটি দেশ হতে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

দেশী ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১০০ টিরও বেশী গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি চিকিৎসা সেবা ও গবেষণার পাশাপাশি চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। চেয়ারম্যান পদে নিযুক্ত হওয়ার পূর্বে তিনি কমিশনের সদস্য (জীববিজ্ঞান) হিসেবে কমিশনের গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী কার্যক্রমে অবদান রাখেন।

তিনি দীর্ঘকাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড এ্যালায়েড সায়েন্সেস, খুলনা এর পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। ২০০৫ সালে Society of Nuclear Medicine বিষয়ে “Young Scientist Award” লাভ করেন। তিনি একজন মেধাবী চিকিৎসক, গবেষক ও শিক্ষকতা পেশায় নিবেদিত ব্যক্তি।

তিনি প্রশাসনিক দক্ষতার পাশাপাশি, চিকিৎসা বিজ্ঞানের সাথে সংশ্লিষ্ট দেশের বিভিন্ন সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত, যেমন: সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশ (SNMB), বাংলাদেশ সোসাইটি অব আল্ট্রাসানোগ্রাফি (BSU), বাংলাদেশ থাইরয়েড এসোসিয়েশন (BTA), বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (BMA), ইত্যাদি। এছাড়া তিনি আন্তর্জাতিক বিভিন্ন নিউক্লিয়ার মেডিসিন সংগঠনের কার্যক্রমের সাথে সম্পৃক্ত।

তিনি আন্তর্জাতিক সভা, সেমিনার, ওয়ার্কশপ, ট্রেনিং ও বৈজ্ঞানিক সফরে আমেরিকা, জার্মানী, ফিলিপাইন, জাপান, ভারত, কোরিয়া, চীন ইত্যাদি দেশ সফর করেছেন। তিনি কমিশনের চিকিৎসা সেবা ও গবেষণার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর গবেষণার তত্বাবধায়ক হিসেবে কাজ করেছেন। ব্যাক্তিগত জীবনে অধ্যাপক ডা: অশোক কুমার পাল এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

উল্লেখ্য, গত ২০২২ সালের ২৭ ডিসেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিমান বাহিনীর ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণ

‘নগদ’ পেমেন্টে ২২ শতাংশ পর্যন্ত ইন্সট্যান্ট ক্যাশব্যাক

শেখ হাসিনা না থাকলে পদ্মা সেতু হতো না: কাদের

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

‍‍‍‍‍‍রাষ্ট্রপতি পদে আ. লীগের মনোনয়ন লাভ করায় মোহাম্মদ সাহাবুদ্দিনকে সংস্কৃতি প্রতিমন্ত্রীর অভিনন্দন

টাইগার ক্রিকেটাররা আরো শক্তিশালী দলে পরিণত হবে : জিএম কাদের

ঢাকার উত্তরা ও মিরপুর ডিওএইচএস-এ উপশাখা চালু করেছে ব্র্যাক ব্যাংক

জনতা ব্যাংক চালু করল ‘জেবি নিকাশ সলিউশন’

শেখ হাসিনার সরকার ইসলামের জন্য যা করেছে অতীতের কোনো সরকার তা করেনি : তথ্যমন্ত্রী

এক সেতুই পাল্টে দিয়েছে পাহাড়ি জনপদের জীবনমান

ব্রেকিং নিউজ :