300X70
রবিবার , ১৫ জানুয়ারি ২০২৩ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৫, ২০২৩ ১:৩৩ পূর্বাহ্ণ

* বন্ধ থাকবে যেসব সড়ক * আরও ৫ মুসুল্লির মৃত্যু * এসেছেন ৬৬ দেশের ৫২৮৬ জন মুসল্লি

অলিদুর রহমান, গাজীপুর : আজ রোববার (১৫ জানুয়ারি) প্রথম প্রহরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শেষ হবে। প্রথম পর্বের আখেরি মোনাজাত ঘিরে গাজীপুরের কয়েকটি রুটে যান চলাচল বন্ধ থাকবে। এর আগে গত শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। এ পর্বের দ্বিতীয় দিন ছিল গতকাল শনিবার (১৪ জানুয়ারি)।

এদিকে, চারদিন বিরতির পর আগামী শুক্রবার (২০ জানুয়ারি) দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। আর আগামী ২২ জানুয়ারি প্রথম প্রহরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার সমাপ্তি হবে।

গতকাল শনিবার মহানগর পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়ে তিনি বলেন, আখেরি মোনাজাতে মুসল্লিদের অংশগ্রহণ নির্বিঘ্ন করতে আবদুল্লাহপুর হয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সড়ক বন্ধ থাকবে।

একই কারণে কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত সড়কের দুদিক এবং টঙ্গী স্টেশন রোড থেকে পূবাইল পর্যন্ত সড়কেও যান চলাচল বন্ধ থাকবে। এছাড়া টঙ্গি ব্রিজ এলাকায় গাড়ি নিয়ন্ত্রণ রাখবে পুলিশ।

এবার ইজতেমার মাঠ ৯১টি খিত্তায় ভাগ করা হয়েছে। বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিচ্ছেন। ১৬০ একর খোলা ময়দানে বাঁশের খুঁটির ওপর পাটের চট দিয়ে টানানো হয়েছে বিশাল প্যান্ডেল। তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে করা হয়েছে আবাসস্থল।

ইজতেমা ময়দানে ৬৫ দেশের প্রায় সাড়ে পাঁচ হাজার বিদেশি মেহমান উপস্থিত হয়েছেন ইজতেমা ময়দানের জেলা প্রশাসনের মিডিয়া কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে এ তথ্য।

বিশ্ব ইজতেমায় ৫ মুসল্লির মৃত্যু : গাজীপুরে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় (প্রথম পর্ব) গতকাল শনিবার (১৪ জানুয়ারি) সকাল পর্যন্ত মোট ৫ মুসল্লি ইন্তেকাল করেছেন। তারা হলেন, খুলনার ডুমুরিয়া উপজেলার মলমলিয়া এলাকার মোবারক হোসেনের ছেলে মোফাজ্জল হোসেন (৭০), চট্টগ্রামের রাউজান থানা এলাকার আব্দুর রশিদের ছেলে আব্দুর রাজ্জার (৬৮), নরসিংদীর মনোহরদী থানার মাছিমপুর এলকার রহমত উল্লাহর ছেলে হাবিবুর রহমান (৭০), মুন্সীগঞ্জের আদিল উদ্দিন সিকদারের ছেলে আক্কাছ আলী সিকদার (৫৫) ও সিলেটের হরিপুরের হেমুবটপাড়া এলাকার ফজলুল হকের ছেলে নূরুল হক (৬০)।

বিশ্ব ইজতেমায় মরদেহের জিম্মাদার মাওলানা মোহাম্মদ শাকের জানান, বিশ্ব ইজতেমার প্রথম পর্বে কয়েক লাখ মুসল্লি অংশ নিয়েছেন। এর মধ্যে শুক্রবার রাত থেকে শনিবার (১৪ জানুয়ারি) সকাল পর্যন্ত তিন মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- মোফাজ্জল হোসেন, আব্দুর রাজ্জার ও হাবিবুর রহমান। গতকাল শনিবার সকালে ইজতেমার ময়দানে ওই তাদের জানাজা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ইজতেমায় অংশ নেওয়া দুই মুসল্লি আক্কাছ আলী সিকদার ও নূরুল হক মারা যান।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়কারী মুরুব্বি মুফতি জহির ইবনে মুসলিম জানান, শনিবার (১৪ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্ব ইজতেমার অংশ নেওয়া মোট ৫ মুসল্লি মারা গেছেন।

তবে বাইরে ইন্তেকাল করা ব্যক্তিদেরও জানাজার জন্য ইজতেমা ময়দানে নিয়ে আসা হয়। এ পর্যন্ত ইজতেমার ময়দানে মোট ৮ ব্যক্তির জানাজা অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে ৫ জন মারা গেছেন ইজতেমায় অংশ নিতে এসে এবং বাইরে থেকে ৩ জনের মরদেহ এখানে এনে জানাজা পড়ানো হয়।

এরআগে শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

এরপর আগামী শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর ফের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব এবং একইভাবে রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২৩) বিশ্ব ইজতেমা।

৬৬ দেশের ৫২৮৬ জন মুসল্লির অংশ গ্রহন : গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমায় বিদেশি মুসল্লিদের নিরাপত্তা, সুরক্ষা ও সেবা প্রদানের লক্ষে এবারই প্রথম ইজতেমায় কাজ করছে টুরিস্ট পুলিশ। এখন পর্যন্ত ৬৬ দেশ থেকে ৫ হাজার ২৮৬ জন বিদেশি মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন। আমরা তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করছি। আরও কিছু মুসল্লি আসবেন।

গতকাল শনিবার সকাল ১১টার সময় গাজীপুর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়াম পুলিশ কন্ট্রোল রুমে এসব বলেন টুরিস্ট পুলিশের ডিআইজি ইলিয়াস শরীফ।

তিনি বলেন, বিদেশ থেকে আগত মুসল্লিদের অনেকের পাসপোর্ট হারিয়ে যাচ্ছে, সিম পাচ্ছেন না, ম্যানিব্যাগ হারিয়ে যাচ্ছে। তাদের এ সকল সমস্যা অন্যান্য সেবা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করছি। আমাদের হট লাইন চালু রয়েছে। আমরা সবার সঙ্গে যোগাযোগ রাখছি যেন বাংলাদেশ ভ্রমণ তাদের জন্য নিরাপদ ও নির্বিঘ্ন হয়। আপনারা জানেন ইজতেমা মোনাজাত শেষে বিদেশি মেহমানরা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে যায়। আমরা টুরিস্ট পুলিশ কন্ট্রোল রুম স্থাপন করেছি। তারা কে কোথায় যায় তার সঠিক তথ্য সংগ্রহ করে তাদের নিরাপত্তা নিশ্চিত করা হবে। তিনি আরও বলেন, ২০১৩ সাল থেকে টুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তায় কাজ করছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :