300X70
রবিবার , ৩০ এপ্রিল ২০২৩ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২৩ ১:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আজ রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। দেশের সব কেন্দ্রে এর মধ্যেই পৌঁছে গেছে পরীক্ষার সরঞ্জাম।

নির্ধারিত সময়ের দুই মাস পর শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। পুনর্বিন্যাসকৃত সিলেবাস হলেও এবার পরীক্ষা হবে সব বিষয়েই। ১০০ নম্বরের পরীক্ষায় সময় থাকছে ৩ ঘণ্টা।

এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা, অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে।

এর মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে উত্তরপত্রসহ পরীক্ষার আনুষঙ্গিক সরঞ্জামাদি। বলানো হয়েছে আসন বিন্যাস। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

কারিগরি ও মাদ্রাসাসহ ১১টি শিক্ষা বোর্ডের সব প্রস্তুতির কথা জানিয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলছেন, এর মধ্যে সব কেন্দ্রে উত্তরপত্রসহ পরীক্ষার আনুষঙ্গিক সরঞ্জামাদি পৌঁছে গেছে। এবার প্রশ্নপত্র থানা থেকে বের করার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে।

শিক্ষা বোর্ডের দাবি, প্রশ্ন প্রণয়ন থেকে বণ্টন প্রক্রিয়ায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। সামাজিক যোগাযোগমাধ্যম সার্বক্ষণিক পর্যবেক্ষণের পাশাপাশি কেন্দ্রের আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নজরদারি করবে। কেউ গুজব ছড়ালে আইনি ব্যবস্থা নেয়ার কথাও জানান তপন কুমার সরকার।

এদিকে, গতকাল শনিবার শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, এসএসসি পরিক্ষার জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এসসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই। প্রশ্ন ফাঁস নিয়ে যারা গুজব রটাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় করনের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি সেটার ব্যাপারে গবেষণা চলছে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

গতকাল শনিবার ভোলার চরফ্যাসনে দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজের একাডেমিক ভবন উদ্বোধন শেষে কলেজের অধ্যক্ষ আবুল হাসেম মহাজনের সভাপতিত্বে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।

শিক্ষামন্ত্রী আরও বলেছেন, শেখ হাসিনা ২১ বছররেও বঙ্গবন্ধুসহ তার পরিবারের হত্যার বিচার চাইতে পরেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে সরকার প্রধান হয়ে সেই কালাকানুন বাতিল করে প্রথম বারের মতো আইনি আদালতের কাছে পিতা মাতা, ভাই হত্যার বিচার চাইতে পেরেছেন। আজকে বিএনপি জামাত গণতন্ত্রের কথা বলে।

কোথায় ছিলো সেই ২১ বছর যে সরকারের সময় বঙ্গবন্ধুসহ তার স্বপরিবারের হত্যার বিচার হয়নি সে সরকার দিয়ে দেশে ন্যায় বিচার তো দুরে থাক উন্নয়নয়নের সম্ভাবনা থাকতে পারেনা। মানুষ এগিয়ে যাওয়ার স্বপ্নও দেখতে পারেনা।

তিনি আরও বলেছেন, দেশের মানুষ আগুন সন্ত্রাসকে ক্ষমতায় দেখতে চায় না। বিএনপি গণতন্ত্রের নামে দেশের মানুষের সাথে পরিহাস করেছে। বঙ্গবন্ধুকে হত্যার পর বিএনপি দেশে কারপিউ দিয়ে দেশ চালিয়েছে। ২০০১ সনে বিএনপি নীল নকশায় ক্ষমতায় এসে বাংলাদেশেকে আগুন সন্ত্রাসে পরিনত করেছেন। হত্যা করেছে দেশের সাধারন মানুষকে। তাই আজ দেশের মানুষ বিএনপিকে বর্জন করেছেন।

এসময় সুধী সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।

এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মশিউর রহমান, ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই- লাহী চৌধুরী, ভোলা জেলা অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজজ্জামন, উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র মোঃ মোরশেদ, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্রসহ ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতাকর্মরীরা উপস্থিত ছিলেন।

গত ২৫ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইন শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :