300X70
বৃহস্পতিবার , ১৭ মার্চ ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ জাতির পিতার জন্মদিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৭, ২০২২ ১১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : আজ ১৭ মার্চ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী। মুক্তিযুদ্ধের এই মহানায়ক ১৯২০ সালের এই দিনে ফরিদপুর জেলার তৎকালীন গােপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। সেলিম তার শ্রীশপাশের কেউই ঘুণাক্ষরেও বুঝতে পারেননি, সেই নবজাতকই একদিন হবে বাঙালির ভাগ্য নিয়ন্তা, তাদের জন্য গড়ে তুলবেন তিনি একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ।

চার বােন এবং দুই ভাইয়ের মধ্যে তিনি ছিলেন তৃতীয়। শিশুকালে “খােকা’ নামে পরিচিত সেই শিশুটি পরবর্তী সময়ে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারি। যিনি ধীরে ধীরে হয়ে উঠেছিলেন বালির মুজিব ভাই” এবং ‘বঙ্গবন্ধু’। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি সাধারণ মানুবােধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বালি। জ্ঞাতির অবিসংবাদিত নেতা। তার হাত ধরেই আসে বাঙালির স্বাধীনতা, জন্ম নেয় বাংলাদেশ।

দেশের প্রতিটি কোনায় আজ উচ্চারিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। যদি রাত পােহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই…’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু কিংবা জন্মবার্ষিকীতে এ গানটি বাজানাে হয় অবধারিত বেই। আজও সারা দেশে তা শোনা যাবে। এই গানের আকুতির মতােই সত্যিই যনি বঙ্গবন্ধু মারা না যেতেন, তাহলে আজ তার বয়স হতাে ১০২ বছর।

জনতার নেতা মুজিব না থাকলেও তার আদর্শ ও অনুপ্রেরণা আজো বাঙালির মননে গেঁথে আছে। শ্রদ্ধায়, ভালােবাসা, কৃতজ্ঞচিত্তে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করবে বাঙালি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব বর্ষের বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এবার উদযাপিত হবে এ দিনটি। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীটি জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়।

দিবসটি উপলক্ষে আজ সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এর আগে বঙ্গবন্ধুর শততম জন্মদিন থেকে শুরু হয় মুজিববর্ষ। যা এ বছরের ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। জাতি যথাযােগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ দিবসটি উদ্যাপন করবে। এ উপলক্ষে আজ টুঙ্গিপাড়াসহ সারা দেশে বিস্তারিত কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এদিকে বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টিভি চ্যানেল এবং দেশের সংবাদপত্রগুলােতে বিশেষ আয়ােজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বানী দিয়েছন।

শেখ মুজিবুর রহমান কিশোর বয়সেই সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জের মিশন স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়নকালে তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে প্রথমবার কারাবরণ করেন। ১৯৬৬-এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভুত্থান এবং ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচন ও মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ আর্জনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে পরিণত হন।

সদ্য স্বাধীন বাংলাদেশকে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে পরিচালিত কিন্তু পরিতাপের বিষয়, তিনি যখন জাতিকে সফল নেতৃত্ব দিয়ে যাচ্ছিলেন, ঠিক তখনই ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনাসদস্য তাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। তার মৃত্যুর মধ্য নিয়ে জাতি হারিয়েছে তবের মুক্তিদাতা এক মহান নেতাকে। বঙ্গবন্ধুর হত্যাকারীরা চেয়েছিল ইতিহাস্যের চাকাকে পেছন দিকে ঘুরিয়ে এই রাষ্ট্রকে আবারাে পাকিস্তানি আদলে গড়ে তুলতে। তাদের সেই অপচেষ্টা সফল হয়নি। বাঙালি জাতি এই হত্যাকাণ্ডকে চরম ঘৃণা, বিচার করা হয়েছে। সেইসাথে হত্যাকারীদের বিচার করা হয়েছে। এ বিচারের মধ্য দিয়ে জাতি কলঙ্কমুক্ত হয়েছে বলা যায়। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ৪৬ বছর পর একবিংশ শতাব্দীর এ পর্যায়ে তার আদর্শ খুব বেশি প্রাসঙ্গিক আমাদের জন্য।

তিনি চেয়েছিলেন একটি শােষণহীন, বৈষম্যহীন উন্নত সমাজ গড়তে। একই সঙ্গে তিনি লালন করতেন উন্নত গণতান্ত্রিক চেতনা। তার এই আদর্শের আলােকেই গড়ে তুলতে হবে আমাদের অধিকারী। তার ঐতিহাসিক ও মার্চের ভাষণেই তিনি স্বাক্ষর রেখেছিলেন তার এসব রাজনৈতিক আদর্শের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এবং আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহন করেছে।

বিশ্বের অন্যান্য দেশে বাংলাদেশী দূতাবাসগুলোতেও দিবসটি যথাযথ মর্যাদায় উদ্যাপন করা হবে। দিনটিকে সরকারি ছুটি ঘােষণা করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বহরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এদিন টুঙ্গিপাড়া হৃদয়ে পিতৃভূমি” শীর্ষক বিশেষ – অনুষ্ঠানমালার আয়ােজন করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে দুপুর ১২ টা ৩০ মিনিটে জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন এবং বিকাল ২টা ৩০ মিনিট আলােচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ আজ থেকে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসুচি পালন করবে।

এবারের আয়ােজনের নাম দেওয়া হয়েছে ‘হৃদয়ে পিতৃভূমি’। ঢাকায় আজ সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এবং সারা দেশের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। ওই দিন সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ। রাষ্ট্রপতি মো. আবুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন।

এই দিন একটি শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে। যেখানে আওয়ামী লীগ। সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যােগ দেবেন। বিকেলে আলােচনা সভা অনুষ্ঠিত হবে। ১৮ মার্চেও আওয়ামী লীগের উদ্যোগে টুঙ্গিপাড়ায় একটি আলােচনা সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের কেন্দ্রীশ্ন নেতারা সভায় অংশ নেবেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ তথ্য জানান।

কামাল বিল নাসের বলেন, জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সহযােগিতায় কারােনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান আয়ােজন করা হবে। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপন জাতীয় কমিটি এবং বাস্তবায়ন কমিটির সদস্যসহ অতিথিরা অংশগ্রহণ করবেন।

কামাল আবদুল নাসের জানান, ১৭ মার্চ জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন, আলােচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ১৮ মার্চ থেকে আওয়ামী লীগের সহযােগিতায় এবং জেলা প্রশাসন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ব্যবস্থাপনায় প্রতিষ্ঠানগুলো আলোচনা অনুষ্ঠান চলবে।

তিনি বলেন, ২১ থেকে ২৬ মার্চ পর্যন্ত টুঙ্গিপাড়ার সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন ও বাংলাদেশ লোকশিল্প ফাউডেশনের সহায়তায় মুজিববর্য লোকজ মেলা অনুষ্ঠিত হবে।

এই মেলায় প্রতিদিন বঙ্গবন্ধু বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন, স্যুভেনির প্রকাশ, পােস্টার প্রদর্শনসহ সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিরিজ বাঁচানোর লক্ষ্যে যে পরিকল্পনা নিয়ে মাঠে নামতে চান মাহমুদউল্লাহ

আইএলও প্রটোকল -২৯ অনুসমর্থনের সিদ্ধান্ত

মহাত্মা গান্ধির ভাস্কর্যটি আরো সৌন্দর্য বিকশিত করার দাবি!

লালমনিরহাটে পুত্রবধূকে ধর্ষণের অভিযোগ, ছেলের আত্ন-হত্যার চেষ্টা

২৬তম সামিট কাপ গলফ টুর্নামেন্ট-২০২৩ এর পুরস্কার বিতরণ অুনষ্ঠিত

করোনা: বিশ্বজুড়ে দৈনিক শনাক্ত ও মৃত্যু বেড়েছে

নতুন শিক্ষাক্রম নিয়ে অপপ্রচার ও গুজবে কান দেবেন না : শিক্ষামন্ত্রী

ডিজিটাল বিজনেস আইডি প্রদান শুরু ই-কমার্স প্রতারণা বন্ধের আশাবাদ বাণিজ্যমন্ত্রীর

সাভার এরিয়ায় কৃষিপণ্য উৎপাদন প্রতিযোগিতা পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

জাতীয় শোক দিবসে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের র‌্যালী ও বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ

ব্রেকিং নিউজ :