300X70
শনিবার , ১০ জুলাই ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্’র ১৩৬তম জন্মবার্ষিকী আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১০, ২০২১ ১১:৪৯ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক:
আজ শনিবার (১০ জুলাই) ভাষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌র ১৩৬তম জন্মবার্ষিকী। পশ্চিম বাংলার চব্বিশ পরগনার বশিরহাট মহকুমার পেয়ারা গ্রামের এক প্রখ্যাত সুফি পরিবারে ১৮৮৫ সালের ১০ জুলাই জন্মগ্রহণ করেন ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌।

তিনি ছিলেন একাধারে ভাষাবিদ, গবেষক, লোকবিজ্ঞানী, অনুবাদক, পাঠক সমালোচক, সৃষ্টিধর্মী সাহিত্যিক, কবি, ভাষাসংগ্রামী। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌’র ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্‌ ২৪টি ভাষা আয়ত্ত করেছিলেন। এছাড়া তার ১৮টি ভাষার ওপর অসাধারণ পাণ্ডিত্য ছিল।

১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম এমেরিটাস অধ্যাপক পদ লাভ করেন ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ। একই বছর ফ্রান্স সরকার তাকে সম্মানজনক পদক নাইট অফ দি অর্ডারস অফ আর্টস অ্যান্ড লেটার্স দেয়।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে ঢাকা সংস্কৃত পরিষদ তাঁকে ‘বিদ্যাবাচস্পতি’ উপাধিতে ভূষিত করে। পাকিস্তান আমলে ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে ‘প্রাইড অফ পারফরমেন্স পদক’ ও মরণোত্তর হিলাল ই ইমতিয়াজ খেতাব প্রদান করা হয়। ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে সম্মানিত সদস্য (ফেলো) রূপে মনোনয়ন করে কিন্তু পাকিস্তান সরকারের অনুমতি না থাকায় তিনি তা গ্রহণ করেননি।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে ঢাকা বিশ্ববিদ্যালয় মরণোত্তর ‘ডি লিট’ উপাধি দেয়। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে মরণোত্তর বাংলাদেশের স্বাধীনতা পদক দেওয়া হয় ১৯৮০ সালে।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ১৯৬৯ সালের ১৩ জুলাই ৮৪ বছর বয়সে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহকে ঢাকার কার্জন হলের কাছে ঐতিহাসিক মুসা মসজিদের পশ্চিম-উত্তর পাশে সমাহিত করা হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :