300X70
বৃহস্পতিবার , ৫ জানুয়ারি ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভারস্ ইউনিয়নের উদ্যোগে মানববন্ধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৫, ২০২৩ ২:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বেশ কিছুদিন ধরে উবার কোম্পানি কর্তৃক বেশিরভাগ রাইড-শেয়ারকারীদের বিনা নোটিশে আইডি বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) রাজধানীতে উত্তরায় মানববন্ধন করবে ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভারস্ ইউনিয়ন।

সারাবিশ্বের ন্যায় উবার অফিসের সামনে বিভিন্ন স্লোগান সম্বলিত প্লেকার্ড হাতে শান্তিপূর্ণ মানববন্ধনের মাধ্যমে সরকার ও কোম্পানিগুলোকে জানিয়ে দেই “আমাদের দিয়েই থাকে রাষ্ট্রের চাকা সচল, আমরা ছাড়া সবই অচল” সকলে ঐক্যবদ্ধ ভাবে দুর্বার প্রতিরোধ গড়ে তুলুন শ্লোগানে এই আয়োজন।

বুধবার (৪ জানুয়ারি) ঢাকা রাইডশেয়ারিং ড্রাইভারস্ ইউনিয়নের সভাপতি রাজেশ খান ও সাধারণ সম্পাদক হালিম তালুকদার মিলন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনা নোটিশে আইডি বন্ধ করে দেওয়ায় অনেক রাইড শেয়ারকারীরা কর্মহীন হয়ে পড়ছে। এদিকে, জ্বালানীসহ গাড়ির সকল যন্ত্রাংশের মূল্য বৃদ্ধি, গাড়ি ভাড়া, গ্যারেজ ভাড়া, বাসা ভাড়াসহ ছেলে-মেয়ে নতুন বছরে স্কুলে ভর্তি করাতে না পারার দূর্বীসহ জীবন-যাপন করছে রাইড শেয়ারকারীরা। বিজ্ঞপ্তিতে তারা রক্ত চোষা উবার কোম্পানির নিত্য নতুন ব্যবসায়ী পলিসির তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন।

তারা বলেন, রাজধানীসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে যাত্রীদের নিরবিচ্ছিন্ন সেবা দিচ্ছে রাইড-শেয়ারিং শ্রমজীবী চালকগণ। ২০২১ সালে উবার কোম্পানি ভোক্তাদের কাছ থেকে ৭০০০ কোটি আয় করেছে। কিন্তু রাইড-শেয়ারিং মালিক কর্তৃপক্ষ চালক ও যাত্রীদের যুক্তি সম্মত প্রাপ্য সেবার মান পাচ্ছে না। উবার ও অন্যান্য কোম্পানিগুলো রাইড-শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭’ ভঙ্গ মানছেন না।

বিজ্ঞপ্তিতে যাত্রী ও চালকদের কল্যাণে ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভারস্ ইউনিয়ন ৯ দফা দাবি তুলে ধরেন।

আমরা ঢাকা রাইড-শেয়ারিং ড্রাইভারস্ ইউনিয়ন USA এর সঙ্গে তাদের দাবী সমূহের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অ্যাপ বেইজ্ড ড্রাইভারস্ ফেডারেশন অব বাংলাদেশ এর ৯ দফা দাবী গুলো হচ্ছে
১. সকল বন্ধ আইডি গুলো বিনা শর্তে খুলে দিতে হবে। বাংলাদেশের আইনি প্রক্রিয়া ছাড়া কোন আইডি বন্ধ করা যাবে না। কর্মহীন থাকা অবস্থায় উবারকে ক্ষতিপূরণ দিতে হবে।
২. শতকরা হারে ১০% কমিশন নিতে হবে।
৩. বর্তমান বাজার উর্দ্ধগতি জ্বালানী তেলসহ গাড়ির যন্ত্রাংশের মূল্য বৃদ্ধি বিবেচনায় রেখে ড্রাইভারদের পেমেন্ট বৃদ্ধি করতে হবে। ৪. বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত ২০১৩) অনুযায়ী চুক্তি ভিত্তিক শ্রমিক হিসেবে স্বীকৃতি দিতে হবে।
উবার সহ সকল রাইড-শেয়ারিং কোম্পানিগুলোকে চালকদের শ্রমিক হিসেবে মর্যাদা ও অধিকার দিতে হবে। ৫. রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭ এর অনুচ্ছেদ ধারা (৪) অনুযায়ী প্রতিষ্ঠান ও চালকদের মধ্যে উদ্ভট সমস্যার সমাধান না হলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।
৬. রাইড-শেয়ারিং এ থাকাকালীন সময়ে কোন চালক ক্ষতিগ্রস্থ্য হলে তার দায়ভার উবার কোম্পানিকে নিতে হবে এবং ঝুঁকি বীমা নিশ্চিত করতে হবে।
৭. শালিসি আইন বাদ দিয়ে বাংলাদেশের বিচার বিভাগীয় আইন আন্তর্জাতিক শ্রম সংস্থা (আই. এল. ও) আইন শ্রম মন্ত্রণালয় এর আইন কার্যকর করতে হবে।
৮. অবসর ভাতা দিতে হবে ২০% এছাড়াও বছরে ১ মাস ভাতাসহ ছুটি দিতে হবে।
৯. মিনিট, কিলোমিটার বেইজ হিসেব করে পাওনা বুঝিয়ে দিতে হবে এবং ঘন্টা হারে মিনিমাম চার্জ নির্ধারণ করতে হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :