300X70
সোমবার , ১৪ ফেব্রুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘আজ পহেলা ফাল্গুনের সঙ্গে বিশ্ব ‘ভালােবাসা দিবস’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২২ ১:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম :  ‘আজ পহেলা ফাল্গুন’, সেই সঙ্গে ‘ভালােবাসা দিবস’ও। ঋতুচক্রের নিয়মে এসেছে ঋতুরাজ বসন্তু। অজস্র পলাশ, শিমুল, কৃষ্ণচূড়ার রক্তিম আভায় বনে লাগছে আগুন।

শীতের রেশ এখনও কাটেনি। হিম বাতাস তার সঙ্গে কুয়াশার বিচরণ এখনও প্রকৃতিতে বহমান। তারপরেও বিদায় নিয়েছে শীত। গাছে গাছে নতুন পাতা, তাতে রােদেঝিকিমিকি, কোকিলের কুহু ডাক জানান দিচ্ছে, বসন্ত এসে গেছে।

ফাগুন- ফুলেম ঋতু। কৃষ্ণচূড়া, রাধাচূড়া, কাঁঠালচাঁপা, কাঠগােলাপ, নাগেশ্বর, রুদ্রপলাশ, মহুয়া, কাঞ্চন, দেবদারু, স্বর্ণশিমুল কত কত ফুল। এ বসন্তে থােকায় থােকায় ফোটে দোলনচাঁপা। ফোটে অশােক, পলাশ, শিমুল।

বসন্ত ভালােবাসার ঋতু। অনুভত্ব আর আবেগের ঋতু। পশ্চিমের ভ্যালেনটাইনস ডে বা ভালােবাসা দিবসের ধারণা এলে মিলেছে আমাদের বসন্তে।

বাংলা একাডেমি পঞ্জিকা সংশােধনের পর এখন পহেলা ফাল্গুন আম ভালােবাসা দিবস একই দিনে উদযাপিত হয়। ভালােবাসার মানুষকে আরাে কাছে পাওয়ার সময় এ বসন্ত। বসন্ত আসে তরুণের পােশাকে, মননে, সংগীতে। বাঁধনহারা মন এ সময় গেয়ে ওঠে, ‘মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে।’

জরাজীর্ণ শীতের পর বসন্তের আগমনে প্রকৃতি সেজেছে নতুন রুপে। বাঙালি প্রাণ যখন বসন্ত বরণ করছে ঠিক তখন সম্ভাবনার এক নতুন বাংলাদেশ দেখার অপেক্ষায় বিশ্ব বাঙালি। এ স্বপ্নকে চেতনায় ধারণ করেই প্রকৃতিতে লেগেছে বসত্তেম ছোঁয়া। তাইতাে বল অনন্ত সম্ভাবনার ঋতু।

৪৯৬ খ্রিষ্টাব্দে ভ্যালেন্টাইন্স ডে’র উদ্ভব হলেও এটি বিশ্বব্যাপী প্রথম দিকে তেমনিভাবে প্রচার ও প্রসার লাভ করেনি।
পাশ্চাত্যের ক্ষেত্রে জন্ম দিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভােগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা | বিরত থাকে না। খ্রিস্টীয় চেতনা ভ্যালেন্টাইন দিবসের কারণে বিনষ্ট হওয়ার অভিযােগে ১৭৭৬ সালে ফ্রান্স সরকার ভ্যালেন্টাইন্স উৎসব নিষিদ্ধ ঘােষণা করে। ইংল্যান্ডে ক্ষমতাসীন পিউরিটানরাও একসময় প্রশাসনিক ভাবে এ দিবস উৎ্যাপন করা নিষিদ্ধ করেছিল। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবসটি জনগণ ও কারিভাবে প্রত্যাখ্যাত হয়েছিল।

বর্তমান সময়ে এলে ভ্যালেন্টাইন্স দিলের কদর প্রবল ভাবে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে পাশ্চাত্যে এ উৎসব মহাসমারােহে উদ্যাপন করা হয়। যুজ্য ও যুক্তরাষ্ট্রের মানুঞ্জে এই দিবস উপলক্ষে এই দিনে প্রায় কয়েক কোটি ডলার ব্যয় করে। ভালােবাসা দিবসের জন্য মানুল্লো কার্ড, ফুল, চকোলেট ও অন্যান্য উপহার সামগ্রী ক্রয় করে। যুক্তরাষ্ট্রে এই দিনে প্রায়। আনুমানিক ৩ কোটি শুভেচ্ছা কার্ড আদান-প্রদান করা হয়।

বসন্তকে নিয়ে বাঙালির কৌতূহলের শেষ নেই। বসন্তকে নিয়ে আবেগ তাড়িত বাঙালি কবি-সাহিত্যিকরা লিখেছেন অনন্য অসাধারণ সব গান-কবিতা। বসন্তের গানে মাতােয়ারা বাঙালির কণ্ঠে উঠে বসন্ত বন্দনা
‘বাতালে বহিছে প্রেম নয়নে লাগিল নেশা? কারা যে ডাকিল পিছু বসন্ত এসে গেছে/ মধুর অমৃত গানে জানা গেল সহজে। মরমে এসেছে বাণী বসন্ত এসে গেছে…..!

বসন্ত বন্দনায় মন আনমনে গেয়ে উঠে – ফাগুন হাওয়ায় হাওয়ায় করেছি যে দান তােমার হাওয়ায় হাওয়ায় করেছি যে দান, আমার আপনহারা প্রাণ আমার বাঁধন ঘেঁড়া প্রাণ….. তােমার অশােকে কিং সুখে, অলক্ষে রঙ লাগলাে আমার অকারণের সুখে…./ পূর্ণিমা সন্ধ্যায় তােমার রজনী গন্ধায় রুপ সাগরের পাড়েম পানি উদাসী মন দায়।

এছাড়া রঙ লাগালে বনে বনে, ঢেউ জাগালে সমীরণে, আজ ভুবনের দুয়ার খােলা, দোল দিয়েছে বনের দোলা’- প্রকৃতি | আজ খুলে দেবে দখিন দুয়ার। বইবে ফাগুনের মৃদুমন্দ দখিনা হাওয়া।

নতুন করে জেগে উঠা, নতুন আনন্দে-আশায় রঙিন হয়ে ওঠার আবাহনে সে হাওয়া গাইবে- “ওরে গৃহবাসী খােল দ্বার খােল, লাগল যে দোল স্থলে জলে বনতলে লাগল যে দোল, দ্বার খােল দ্বার খােল।

বসন্তের প্রথম সকালে বাংলার চপলা নারীরা যেদিন বাসন্তী রং শাড়ি পড়ে, কপালে টিপ, হাতে কাঁচের চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় ফুল জড়িয়ে বেড়িয়ে পড়বে সেদিন মি যৌবনা বলন্ত প্রকৃতিতে স্পস্ট হয়ে উঠে। বসন্তু পােশাক পাঞ্জাবি, ফতুয়া পরা ছেলেরাও সঙ্গী হবে বসন্তবরণের বিভিন্ন আয়ােজনে। দখিনা হাওয়া, মৌমাছির গুঞ্জরণ, কচি-কিশলয় আর কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন আজ।

ভালোবাসা দিবস আসলো যেভাবে
ভালােবাসাটা হচ্ছে একধরনের প্রতি। ভালােবাসাবাসির জন্যে অনন্তকালের প্রয়ােজন নেই, একটি মুহূর্তই যথেষ্ট। ভালােবাসা দিয়ে মরুভুমিতে ফুল ফোটানাে যায়। ভালােবাসা হচ্ছে জীবনের বন্ধু। ভালােবাসার কোন অর্থ বা পরিমাণ নেই। সত্যিই তাই, ভালােবাসা রঙিন প্রজাপতির মতাে উড়ে উড়ে ছন্দ তুলে যায়। কিন্তু চলে যাওয়া মাত্রই সেখানে এক বিবর্ন বিষন্নতা নেমেআসে।

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস’, ‘ভ্যালেন্টাইন্স ডে। দিনটিকে সারাবিশ্ব খুব উৎসবের সঙ্গে পালন করে। কিন্তু আমরা অনেকেই হয়তাে জানি না কিভাবে বা কোথা থেকে আলাে দিবসটি। এক নজরে জেনেনিন বিশ্ব ভালােবাসা দিবসের সংক্ষিপ্ত ইতিহাস।

কথিত রয়েছেপ্রাচীন রােমে ১৪ ফেব্রুয়ারি ছিল রোমান দেব-দেবীর রানী জুনাের সম্মানে ছুটির দিন। জুনােকে নারী ও প্রেমের দেবী বলে লােকে বিশ্বাস করত। কারাে করাে মতে ১৪ ফেব্রুয়ারি ভালােবাসা দিবস হওয়ার কারণ ছিল এটিই।

আবার কেউ বলেন, রােমের সম্রাট ক্লডিয়াল ২০০ খ্রিস্টাব্দে দেশে বিয়ে প্রথা নিষিদ্ধ করেন। তিনি ঘােষণা দেন, আজ থেকে কোনও যুবক বিয়ে করতে পারবে না। যুবকদের জন্য শুধুই যুদ্ধ। তার মতে, যুবক যদি বিয়ে করে তবে যুদ্ধ করবে কারা? সম্রাট ক্লডিয়াসের এ অন্যায় ঘােষণার প্রতিবাদ করেন এক যুবক। যার নাম ভ্যালেন্টাইন। অসীম সাহসী এযুবকের প্রতিবাদে ক্ষেপে উঠেছিলেন সম্রাট। রাজদ্রোহের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া হয় তাকে। ১৪ ফেব্রুয়ারি ভােমবেলা মাথা কেটে ফেলা হয় তার। ভালােবাসার জন্য ভ্যালেন্টাইনের আত্মত্যাগকে স্মরণ করতে তখন থেকেই এ দিনটিকে পালন করা হয় ভ্যালেন্টাইন দিবস হিসেবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফরিদপুরে হাত-মুখ বেঁধে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগ

যে কারণে ভারতের কামাক্ষা মন্দিরে পূজা দিলেন অপু বিশ্বাস

৭৪,৮১৭ কোটি টাকা নন-এমপিও শিক্ষকের জন্য বরাদ্দ দিলেন প্রধানমন্ত্রী

আজমির শরিফে প্রধানমন্ত্রী

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হলো মিনিস্টার মাইওয়ান গ্রুপের ২০ বছর পূর্তি

পাঁচ দশকের ক্যারিয়ারে ৫০০ চলচ্চিত্রে অভিনয় করেছেন সাদেক বাচ্চু

❝গুজবের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক প্রচারণা।❞

বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষিতে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ

ট্রেনের ইঞ্জিন বিকল, ঢাকা-ময়মনসিংহ রুটে রেল যোগাযোগ বন্ধ

অ্যাপসফ্লায়ারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ প্রতিষ্ঠানের তালিকায় শেয়ারইট

ব্রেকিং নিউজ :