300X70
রবিবার , ৯ মে ২০২১ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিশ্ব মা দিবস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২১ ১:০৬ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন: আজ বিশ্ব মা দিবস। বাংলাদেশসহ বিশ্বের নানা দেশে প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সবশেষ আশ্রয়স্থল মা। শৈশব থেকে আনন্দ-বেদনা-ভয় কিংবা উদ্দীপনা- প্রতিটি মানবিক অনুভূতিতে জড়িয়ে থাকে মায়ের নাম।

মা ও সন্তানের আত্মিক বন্ধন নিয়ে রচিত হয়েছে বহু গান, কবিতা, গল্প, উপন্যাস। সৃষ্টি হয়েছে বহু কালজয়ী শিল্পকর্ম। বিংশ শতাব্দীর শুরুতে যুক্তরাষ্ট্রে প্রথম শুরু হয় মা দিবসের প্রচলন। যদিও প্রাচীন গ্রীক ও রোমানদের মধ্যেও মাকে সম্মান জানাতে বিশেষ দিবসের প্রচলন ছিল বলে জানান ইতিহাসবিদরা।

প্রথম দিকে ওই বিশেষ দিনটিতে শুধুমাত্র মায়েদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হতো। তবে পরবর্তীতে মাতৃসম যেকোনো নারীকে কুর্নিশ জানানোর চল দেখা যায়। বর্তমানে ৪০টিরও বেশি দেশ ওই উৎসব পালন করে থাকে। মে মাসের দ্বিতীয় রবিবারই আন্তর্জাতিক মাতৃ দিবস উদযাপন হিসেবে করা হয়ে থাকে। তবে অনেক দেশই অন্যদিনকে উৎসর্গ করেছে মায়েদের জন্য। সাধারণত মার্চ কিংবা মে-তেই পালিত হয় ‘মাদার্স ডে’।

১৯০৭ সালের ১২ মে প্রথমবার ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রাফটন শহরে ‘মাদার্স ডে’ পালিত হয়েছিল। অ্যানা জার্ভিস নামের এক মার্কিন নারী তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিসের মৃত্যুদিনটি একটু অন্যভাবে পালন করার কথা ভেবেছিলেন। অ্যান সমাজকর্মী ছিলেন। তিনি নারীদের জন্য কাজ শুরু করেন। ছোট ছোট ওয়ার্ক ক্লাব বানিয়ে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করতেন তিনি।

একদিন ছোট মেয়েটির সামনেই ধর্মপ্রাণ অ্যান হাত জোড় করে বলেছিলেন, ‘আমি আশা করি, প্রার্থনা করি, একদিন কেউ না কেউ, কোনো মায়েদের জন্য একটা দিন উৎসর্গ করুক। কারণ তারা প্রতিদিন মনুষ্যত্বের জন্য নিজেদের জীবন উৎসর্গ করে চলেছেন। এটা তাদের অধিকার’। মায়ের প্রতিটি শব্দ মনে রেখেছিলেন অ্যানা। আর সেই কারণেই অ্যানের মৃত্যুর দিনটিকে (১২ মে, ১৯০৭) সারাবিশ্বের প্রতিটি মায়ের উদ্দেশ্যে উৎসর্গ করেন তিনি। তারপর থেকে মায়েদের প্রতি সম্মানে পালিত হয়ে আসছে মা দিবস।

এখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পৃথিবীর বেশিরভাগ দেশেই প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস হিসেবে পালন করা হয়। নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হয় মমতাময়ী মায়ের প্রতি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সাংস্কৃতিক ঐতিহ্য সুরক্ষায় বাংলাদেশ সাংস্কৃতিক নীতি প্রণয়নসহ বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

রয়েল ইউনিভার্সিটিতে ‘‘ইন্টারেক্টিভ সেশন অন কালচারাল আন্ডারস্ট্যান্ডিং ইন এ প্লুরাল সোসাইটি” শীর্ষক সভা

শায়েস্তাগঞ্জে সাংবাদিক নির্যাতনের দায়ে ৪ পুলিশ সদস্য প্রত্যাহার

প্রযুক্তি শিক্ষায় দক্ষ মানবসম্পদ তৈরি করাই বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য হওয়া উচিত

বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে চরমপন্থীদের হামলায় নিহত ৪৪

দুই বছরের সাজা এড়াতে ৭ বছর ধরে হিজড়ার বেশ, অতঃপর…

বাণিজ্যিক সিনেমায় অনুদানে তথ্যমন্ত্রীকে চলচ্চিত্র সমিতিগুলোর ধন্যবাদ

টানা তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে আজ শপথ নিবেন মমতা

ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

ডাম কাপ-আপ প্রকল্পের অগ্রগতি অবহিত প্রোগ্রাম অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :