300X70
রবিবার , ১ মে ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ মহান মে দিবস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২২ ২:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আজ পহেলা মে, মহান মে দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’। এটি পালনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

মে দিবস উপলক্ষে আজ সকাল ১০টায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের নেতৃত্বে শ্রম মন্ত্রণালয় এবং এর অধীন অধিদফতর, দফতর, সংস্থা, বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

দিবসটি উপলক্ষে ৮ মে সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

এ উপলক্ষে স্মরণিকা প্রকাশ করা হবে। সড়কদ্বীপ সজ্জিতকরণ, টিভি টকশো, টিভি স্ক্রলবার্তা, টিভি ডকুমেন্টারি, সচেতনতামূলক ভিডিও প্রস্তুতকরণ, মোবাইলে ক্ষুদেবার্তা প্রেরণ, জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এ ছাড়া সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন ও হেলথ ক্যাম্প আয়োজনসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মহান মে শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের এক অনন্য দিন। সারা বিশ্বে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে ১৮৮৬ সালে শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকরা আত্মাহুতি দিয়ে শ্রমিক অধিকার আদায়ে সংগ্রামের সূচনা করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে বাংলাদেশে মহান মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালনের স্বীকৃতি প্রদান করেছিলেন।

দিনটিকে সরকারি ছুটি ঘোষণা করেন। শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় মহান স্বাধীনতা লাভের পরের বছরই জাতির পিতার ঐকান্তিক ইচ্ছায় বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও এর সদস্য পদ লাভ করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সিদ্ধিরগঞ্জ ও দক্ষিন কেরাণীগঞ্জে হেরোইন, গাঁজা ও ইয়াবসহ ৭ জন গ্রেফতার

গাছা প্রেসক্লাবের নব-নির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত

ওমরাহ পালনে সৌদি গেলেন ডিবিপ্রধান

আমাদের গৃহ সবুজায়ন কার্যক্রমের কাছ থেকে বই উপহার পেল জনতা ব্যাংক

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা’র শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে সেমিনার

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন মৌনী রায়

২০২২ সালে আইনমন্ত্রীর ৬ লাখ মামলা কমানোর পরিকল্পনা

বিডা’র সাথে পাঁচটি প্রতিষ্ঠানের সমঝোতা স্বারক স্বাক্ষরিত হলো

এবার বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স-এ পুমা’র নতুন ফ্ল্যাগশিপ আউটলেট

রাষ্ট্রপতির কাছে ইটালির রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ব্রেকিং নিউজ :