300X70
রবিবার , ৬ ডিসেম্বর ২০২০ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ লালমনিরহাট মুক্ত দিবস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৬, ২০২০ ১:৪৩ পূর্বাহ্ণ

প্রতিবছর নানা কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয় দিবসটি

এম এ মান্নান, লালমনিরহাট প্রতিনিধি : ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের ত্রিমূখী আক্রমনের মুখে লালমনিরহাট থেকে পালিয়েছিল পাক হানাদার বাহিনী। মুক্ত হয় রেল বিভাগীয় শহর লালমনিরহাট। তবে পালানোর আগে ব্যাপক হত্যাযজ্ঞ ও লুটপাট চালিয়েছিল বর্বর ওই বাহিনীটি। যার স্বাক্ষী হয়ে জেলা শহরসহ অন্যান্য উপজেলাগুলোতে রয়েছে একাধিক গণকবর।

রেলওয়ে বিভাগীয় শহর লালমনিরহাট ছিল বিহারী অধ্যুষিত এলাকা। ফলে অবাঙ্গালী বিহারীদের সহযোগিতায় হানাদাররা বেপরোয়া হয়ে ওঠে। যুদ্ধকালীন বিভিন্ন সময়ে শহরের রেলওয়ে রিক্সা স্ট্যান্ড ও সাহেব পাড়া, সদর উপজেলার বড়বাড়ি আইর খামার, আদিতমারী উপজেলার পুর্ব দৈলজোর ও কালীগঞ্জ উপজেলার ভোটমারীতে নিরস্ত্র নিরীহ শত-শত মানুষকে হত্যা করে পুতে রাখা হয়। একপর্যায়ে ৬ নং সেক্টরের অধিনে কোম্পানী কমান্ডার সিরাজুল হক সিরাজ, শফিকুল ইসলাম মন্টুসহ বিভিন্ন কোম্পানীর কমান্ডারদের নেতৃত্বে স্থানীয় মুক্তিযোদ্ধারা ৫ ডিসেম্বর সংঘবদ্ধভাবে লালমনিরহাট শহরে ঢুকে ত্রিমূখী আক্রমন চালায়। এতে পাক হানাদাররা কুপোকাত হয়ে ৬ ডিসেম্বর ভোরে একটি বিশেষ ট্রেনে রংপুরের উদ্দ্যেশে রওনা দেয়। মুক্তিযোদ্ধারা যেন পিছন থেকে তাদের ধাওয়া করতে না পারে তার জন্য পালিয়ে যাওয়ার সময় তিস্তা রেল সেতুর দুটি গার্ডার বোম মেরে উড়িয়ে দেয়।

সেদিনই শত্রুমুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে লালমনিরহাট জেলা। সে সময়ে জন শূন্য হয়ে পড়েছিল লালমনিরহাট। পরে ভারতসহ দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা লালমনিরহাটবাসীরা এসে শান্তিপূর্নভাবে বসবাস শুরু করে। সেই থেকে প্রতিবছর ৬ ডিসেম্বর লালমনিরহাট মুক্ত দিবস পালিত হয়ে আসছে।

প্রতিবছর দিবসটিকে ঘিরে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা কমান্ড অয়োজিত র‌্যালী, মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হলেও এবার করোনার কারনে কর্মসুচি সীমিত করা হয়েছে। এবারে তোরন নির্মাণ, আলোক সজ্জা, ব্যানার, ফেস্টুন ও সন্ধায় (জুম) আলোচনা সভার আয়োজন করা হয়েছে বলে বাঙলা প্রতিদিনকে জানান, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর।

হানাদাররা কালীগঞ্জ, আদিতমারী ও লালমনিরহাট সদর উপজেলার নিরীহ নিরস্ত্র বাঙালীদের উপর পৈশাচিক নির্যাতন চালালেও জেলার হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলা ছিল মুক্তাঞ্চল। কারন পাটগ্রামের বুড়িমারী হাসর উদ্দিন উচ্চ বিদ্যালয়ে ছিল দেশের অভ্যন্তরে থাকা একমাত্র ৬ নং সেক্টরটি।

লালমনিরহাট সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কর সিদ্দিক বলেন, স্বাধীনতার দির্ঘ সময় পরে স্বাধীনতা বিরোধী শক্তি রাজাকার আলবদরদের বিচার হওয়ায় আমরা স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাই।

মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে তিনি আরো বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে অযত্বে অবহেলায় পড়ে থাকা বদ্ধভুমিগুলো চিহ্নিত করে সংস্কার করলে আমরা মুক্তিযোদ্ধারা জীবদ্বশায় এটি যেন বাস্তবায়ন হয় এমন দাবিও জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারী-নেতৃত্বাধীন ‘তারা’ এজেন্ট ব্যাংকিং নেটওয়ার্ক চালু করল ব্র্যাক ব্যাংক

এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ড : নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত

এটুআই ও রাজশাহী সিটি করপোরেশনের মধ্যে সমঝোতা স্মারক সই

তালিকার শীর্ষে এগিয়ে যে পাঁচ সিনেমা

বদির আবেদন খারিজ, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ

ভূ-উপরিস্থ পানি ব্যবহারের উপর গুরুত্বারোপ করছে সরকার

সিনিয়র তথ্য অফিসার মজিবুর রহমানের মৃত্যুতে ইনফরমেশন এসোসিয়েশনের শোক

ঈশ্বরগঞ্জে কমিশনার ভূমি অফিসারের বিদায় সংবর্ধনা

সরকার আধুনিক হাইড্রোগ্রাফিক জরিপ জাহাজ এবং স্মার্ট সরঞ্জাম বৃদ্ধিতে বদ্ধপরিকর : নৌপরিবহন প্রতিমন্ত্রী

সারাদেশে নদীভাঙন রোধে কাজ করছে সরকার : পানি সম্পদ উপমন্ত্রী

ব্রেকিং নিউজ :