300X70
রবিবার , ২৫ ডিসেম্বর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ শুভ বড়দিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৫, ২০২২ ১:৪৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পঁচিশে ডিসেম্বর পালিত হয় খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন বা হ্যাপি ক্রিসমাস ডে। বর্তমান সময়ে সারা বিশ্বব্যাপী যে দিনটাকে সবচেয়ে বেশি মানুষ উদযাপন করে সেটি হচ্ছে বড় দিন।যিশু খ্রিস্টের জন্মদিন।

মানবজাতিকে কল্যাণ ও ন্যায়ের পথে পরিচালনা করতে যিশুর জন্ম হয়েছে পৃথিবীতে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও আজ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আচার-অনুষ্ঠান, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্য দিয়ে শুভ বড়দিন উদযাপন করবেন।

এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে সাজানো হয়েছে নতুন-আঙ্গিকে। এছাড়াও শনিবার সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা মানের হোটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

বড়দিন উপযাপন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার শান্তি ও কল্যাণ কামনা করে পৃথক বাণী দিয়েছেন।

ফিলিস্তিনের বেথেলহেমে এই দিনে এক জরাজীর্ণ গোয়ালঘরে জন্ম নিয়েছিলেন এক মহামানব যার নাম যিশু খ্রিস্ট।তখন থেকেই খ্রীষ্টান ধর্মাবলম্বীরা এই দিনটি কে বড়দিন হিসেবে পালন করে আসছে। দের হাজার বছরের অধিক কাল ধরে পালিত হয়ে আসছে বড় দিন। ব্যাপক আড়ম্বরের মাধ্যমে দেশে দেশে এ দিনটি পালিত হয়। সান্তা ক্লজের আবির্ভাব, ক্রিসমাস ট্রি , আলোক সজ্জা , উপহার, কেক, ঘুরাঘুরি, মজার খাবার, গির্জায় প্রার্থনা এবং প্রিয়জনের সান্নিধ্যে কাটানো হয় দিনটি পরম আনন্দে। এটা খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব।

ইতিহাস অনুযায়ী রোমান সাম্রাজ্যের সময় ৩৬৬ খ্রিস্টাব্দে প্রথম বড়দিনের উৎসব পালন করা হয়। রোম সাম্রাজ্যে ইউরোপের সবচেয়ে বড় উৎসব ছিল তাদের কৃষি দেবতা এবং শনি গ্রহের সম্মানে এক বিশেষ উৎসব। এই উৎসব শীতের মাঝামাঝি সময়ে ২৫ ডিসেম্বর এর দিকে পালিত হত। রোমান সাম্রাজ্যে খ্রিস্টধর্ম রাষ্ট্রধর্ম হিসেবে প্রতিষ্ঠা লাভ করলে দিনে দিনে বড়দিন প্রাণ পেতে শুরু করে। বিশ্বব্যাপী খ্রিস্টান ধর্মাবলম্বীরা বড়দিন উদযাপন করেন নানাভাবে । বর্তমান সময়ে গির্জায় উপাসনায় যোগ দেয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ।

যিশু যে প্রেমের বাণী, মানবতার বাণী উচ্চারণ করেছিলেন তা আজো মানুষের চলার পথের দিশারী হয়ে কাজ করছে । ক্ষমাই ছিল যিশুর মূল প্রেমের বাণী। মৃত্যুর পূর্ব মুহূর্তেও যিশু বলেছিলেন, পিতা ওরা জানে না ওরা কি করছে, ওরা অবুঝ ও অজ্ঞান। তুমি ওদের ক্ষমা করে দাও। যিশু বলেছিলেন, তোমার প্রতিবেশীর জন্য তাই কামনা কর যা তুমি নিজের জন্য চাও। তিনি বলতেন সবাইকে ক্ষমা করো। তিনি বলতেন, যতক্ষণ সবাইকে তুমি ক্ষমা করবে না ততক্ষণ পর্যন্ত তুমি স্বর্গে প্রবেশ করবে না। ঈশ্বর তাকেই ক্ষমা করেন যে সবাইকে ক্ষমা করে।

জন্মদিন মানে আগের ভুলগুলো শুধরে জীবনকে নতুনভাবে সাজানো ।যিশুর জন্মদিন যেন প্রত্যেক খ্রিস্টানের জন্মদিন। এদিন খ্রিস্টান ধর্মাবলম্বীরা নিজের এবং সকলের মুক্তি কামনা করে। বড়দিনের আরো গুরুত্বপূর্ণ বিষয় হলো গৃহসজ্জা, আলোকে সজ্জা, ভোজ, উপহার আদান প্রদান চিত্রশিল্পে যিশর জন্মদৃশ্য ফুটিয়ে তোলার ঐতীহ্য দীর্ঘ দিনের। এই দৃশ্যে মেরি, যোসেফ, শিশু, যিশু, স্বর্গদূত, মেষপালক থাকে। বিভিন্ন দেশে পুতুল সাজানো হয়। সান্তা ক্লজ, ক্রিসমাস ট্রি জিঙ্গেল বেল, মোমবাতি, ক্যান্ডি ইত্যাদি বড়দিনের অন্যতম অনুষঙ্গ।

বাঙালি যারা খ্রিস্টান ধর্ম গ্রহণ করেছেন তারা মনে করেন যে , যিশু তাকে ধর্ম দিয়েছেন, দর্শন দিয়েছেন। তাই তারা সব আবেগ দিয়ে যিশুর জন্মদিনটা পালন করেন। এ কারণে এ দিনটি বড়দিন হিসেবে বিবেচিত। অন্য মতে বাংলায় ক্রিসমাসকে বড় দিন হিসেবে আখ্যা দেয়ার কারণ হিসেবে বলা হয় যে, ২৩ ডিসেম্বর থেকে দিন ক্রমশ বড় আর রাত ছোট হতে থাকে। বিশ্বাস করা হয় যে ২৫ ডিসেম্বর এসে নাকি দিনটি সবচেয়ে বড় হয়।

আজকের দিনে যিশুর ক্ষমার বাণী আমাদের জন্য খুবই প্রয়োজন। সারাবিশ্ব ব্যাপী যে বিভেদের সুর বাজছে তা থেকে বিরত থাকতে এবং বিভেদ বৈষম্যহীন সমাজ গড়তে যিশুর বাণী আর বড়দিনের তাৎপর্য উপলব্ধি করা দরকার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভারতে বর্বর নির্যাতনের শিকার সেই তরুণীকে বাংলাদেশে হস্তান্তর

ব্র্যাক ব্যাংকে কর্মকর্তাদের জন্য যোগব্যায়াম ক্লাস শুরু

২ অক্টোবর থেকে ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা শুরু

কিশোরগঞ্জের মিঠামইনে শুরু ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’

মুক্তিযোদ্ধাদের নতুন করে তালিকাভুক্তির সুযোগ নেই

শনিবার আহসান উল্লাহ মাস্টারের ১৮তম শাহাদৎ বার্ষিকী

আগামী ১১ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটির মেয়র ও কাউন্সিলরদের শপথ

সম্পর্ক জোরদারের অঙ্গীকার মোদী-বাইডেনের

অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের কাজ জ্ঞান বিতরণ নয়, নতুন জ্ঞান সৃষ্টি : অধ্যাপক মোশতাক

ব্রেকিং নিউজ :