300X70
মঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০২৪ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২৪ ১১:২১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :শুরু হচ্ছে দ্বাদশ সংসদের যাত্রা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা তিনটায় শুরু হবে অধিবেশন। নতুন সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর চলবে ধন্যবাদ প্রস্তাব ও আলোচনা।

এই সংসদে বিরোধী দলের সদস্য সংখ্যা কম হলেও থাকছেন ৬২ জন স্বতন্ত্র এমপি। তাই এই সংসদে আগের যে কোন সংসদের তুলনায় বেশী প্রাণবন্ত ও গঠনমূলক সমালোচনায় সরব হবে বলে মনে করছেন ডেপুটি স্পীকার।
একাদশ সংসদের কার্যদিবস কম হলেও সর্বোচ্চ ২৫টি অধিবেশন বসেছে। বিরোধী দল জাতীয় পার্টি সংসদে সক্রিয় ছিলো। অবসান হয় সংসদ বর্জনের সংস্কৃতি। রাজপথে সক্রিয় বিএনপির সংসদ সদস্যরা মেয়াদ পূর্তির এক বছর আগেই ২০২২ সালের ১১ ডিসেম্বর সংসদ থেকে পদত্যাগ করেন।
নতুন সংসদের ২৯৮ সদস্য গত ১০ জানুয়ারি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে দায়িত্ব পালনের শপথ নেন। শপথ নেয়ার ৩০ দিনের মধ্যে অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
সংসদের বৈঠক শুরুর পরই স্পীকার রাষ্ট্রপতিকে ভাষণ দেয়ার জন্য আহ্বান জানাবেন। রাষ্ট্রপতির ভাষণের পর রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি করা হবে। পরে সেই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।
ডেপুটি স্পিকার শামসুল ইসলাম টুকু জানান, শুরুতে স্পিকার ডেপুটি স্পিকার নির্বাচন করবেন। এরপর অন্যান্য কার্যক্রম শুরু হবে।
তবে এই সংসদে বিরোধী দলীয় সদস্য থাকছেন মাত্র ১১ জন। তাই কেমন হবে সংসদের অধিবেশন?
শামসুল ইসলাম টুকু জানান, জাতীয় পার্টির পাশাপাশি স্বতন্ত্র সংসদ সদস্যরাও এবার সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
একাদশ সংসদের মেয়াদে ৩১ জন এমপির মৃত্যু হয়েছে। বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামসহ বরেণ্য সংসদ সদস্যরা মৃত্যুবরণ করেন। তাই উপনির্বাচনের ক্ষেত্রেও বিদায়ী সংসদ রেকর্ড গড়ে।
গত ৭ জানুয়ারির ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ। ১০ জানুয়ারি শপথ নেন নির্বাচিত জনপ্রতিনিধিরা। ১১ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ।
৭ জানুয়ারির ভোটে ২৯৯ আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২৩ আসন। এছাড়া জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসন পেয়েছে।
এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে ৬২ জন নির্বাচিত হয়েছেন। এতো স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হওয়ার ঘটনাও দেশে এই প্রথম।
অংশগ্রহণমূলক ভোট উৎসাহিত করতে দলীয় নেতাদের স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে নমনীয় অবস্থান নেয় আওয়ামী লীগ। নির্বাচন জিতে আসা স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে বেশিরভাগই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতা। তারা নৌকা প্রতীক না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। তবে কয়েকজন ব্যবসায়ীও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন।
স্বতন্ত্ররা সংসদে কী ভূমিকা পালন করবে তা নিয়ে নানা মহলে আলোচনা ছিলো। তবে রোববার সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর সব জল্পনার অবসান ঘটে। সেদিনই জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরকে বিরোধী দলীয় নেতা এবং আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধী দলীয় উপনেতা হিসেবে স্বীকৃতি দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
সংসদ সদস্যদের শপথের দিনই আওয়ামী লীগের সংসদীয় দল শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করে। সরকারের শপথের পর রাষ্ট্রপতি চিফ হুইপসহ অন্য হুইপদের নিয়োগে দিয়েছেন।
নিয়ম অনুযায়ী মঙ্গলবার অধিবেশনের শুরুতেই স্পিকার নির্বাচন করা হবে। একাদশ সংসদের ধারাবাহিকতায় শিরীন শারমিন চৌধুরীই আবারও স্পিকার হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। বাকি শুধু আনুষ্ঠানিকতা।
সে হিসেবে এ নিয়ে টানা চতুর্থবারের মত স্পিকারের আসনে বসতে যাচ্ছেন শিরীন শারমিন চৌধুরী।
২০০৯ সালে সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে আইনসভায় বসেন শিরীন শারমিন চৌধুরী। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে ২০১৩ সালে ৩০ এপ্রিল নির্বাচিত হন বাংলাদেশের প্রথম নারী স্পিকার।
মাত্র ৪৬ বছর বয়সে দেশের ইতিহাসের সর্বকনিষ্ঠ স্পিকার হিসেবে আবদুল হামিদের স্থলাভিষিক্ত হন শিরীন শারমিন।
ডেপুটি স্পিকার শামসুল হক টুকু একাত্তরকে বলেন, অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণে জাতিকে ‘প্রাণবন্ত ও কার্যকর’ সংসদ উপহার দেওয়া হবে।
রেকর্ড সংখ্যক স্বতন্ত্র সদস্য নিয়ে যাত্রা শুরু করছে দ্বাদশ সংসদরেকর্ড সংখ্যক স্বতন্ত্র সদস্য নিয়ে যাত্রা শুরু করছে দ্বাদশ সংসদ
সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, অধিবেশন উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয় থেকে এরই মধ্যে সব ধরনের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচিত সংসদ সদস্যদের সংখ্যা অনুযায়ী অধিবেশন কক্ষে আসন বিন্যাস চূড়ান্ত করা হয়েছে। কে কোথায় বসবেন, তাও ঠিক হয়ে গেছে।
এবারের সংসদে যারা নতুন নির্বাচিত হয়ে এসেছেন তাদের জন্য সংসদ সচিবালয়ের পক্ষ থেকে দু’দিনের ওরিয়েন্টেশন কর্মসূচি পালন করা হয়েছে। সংসদীয় বিভিন্ন কার্যক্রম সম্পর্কে নতুন এমপিদের ধারণা দিতেই এ কর্মসূচি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :