300X70
রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সুমন্তের একক আবৃত্তি অ্যালবাম “অমর একুশে“

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২০, ২০২২ ৪:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক  : “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি”। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের ইতিহাসে এ এক অনন্য গৌরব-গাঁথা।

আমরা বাঙালিরা ভাষার জন্য জীবন দিয়েছি, এই জীবনের বদলে পেয়েছি বাংলায় “মা” বলে ডাকার অধিকার। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি (আটই ফাল্গুন, ১৩৫৯ বাংলা) সূচিত হয়েছিল যে গণজাগরণ আর চেতনার উন্মেষ- তার ফলশ্রুতিতে পরবর্তীতে একাত্তরের সুদীর্ঘ নয়মাসের যুদ্ধের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম দেশ– বাংলাদেশ।

‘একুশে ফেব্রুয়ারি’ এ দেশের মানুষকে শিখিয়েছে আত্মত্যাগের মন্ত্র, বাঙালিকে করেছে মহীয়ান। জাতি হিসেবে আমরা আত্মনিয়ন্ত্রণ অধিকার প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ হয়ে ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদী ভাবধারার সমন্বয়ে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করেছি। মহান ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে মহত্তর স্বাধীনতার চেতনা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ শে ফেব্রুয়ারি প্রকাশিত হচ্ছে এ প্রজন্মের প্রতিশ্রুতিশীল আবৃত্তি শিল্পী ও সংগঠক সুমন্ত গুপ্তে’র একক আবৃত্তি অ্যালবাম “ অমর একুশে ” । সুমন্ত গুপ্ত সিলেটের সাংস্কৃতিক পরিমণ্ডলে যুক্ত ছোট বেলা থেকেই।

আবৃত্তিকে গণমানুষের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন সুমন্ত । জাতীয় দৈনিক পত্রিকাতে লিখছেন নিয়মিত ভাবে যুক্ত আছেন বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্রে আবৃত্তি শিল্পী হিসেবে।

সিলেটে প্রতিনিধিত্ব কারি সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সিলেটের প্রতিষ্ঠাতা সুমন্ত গুপ্ত। মনফড়িং প্রোডাকশন এর প্রযোজনায় তার এই আবৃত্তি অ্যালবামটিতে ঠাঁই পেয়েছে সমসাময়িক কবির কবিতা। অ্যালবামটিতে আবহসংগীত করেছেন আবৃত্তিশিল্পী সারওয়ার নাঈম। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রকাশিত আবৃত্তি অ্যালবামটি ইউটিউব, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন অনলাইন পোর্টালে পাওয়া যাবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :