300X70
শনিবার , ১৭ অক্টোবর ২০২০ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আন্তর্জাতিক শিশু নোবেল শান্তি পুরস্কার: বিশ্বের ১৮৩টি দেশের চূড়ান্ত তালিকায় ৪২তম বাংলাদেশের শিশু মুনঈম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৭, ২০২০ ২:১৫ অপরাহ্ণ

বরগুনা প্রতিনিধি

আন্তর্জাতিক শিশু নোবেল শান্তি পুরস্কার ২০২০ এর চূড়ান্ত তালিকায় নাম লিখিয়েছেন বাংলাদেশের শিশু বরগুনার সন্তান এম এ মুনঈম সাগর। আর মাত্র এক ধাপ বাকী। আগামী ১৩ নভেম্বর প্রকাশ করা হবে “আন্তর্জাতিক শিশু নোবেল শান্তি পুরস্কার” (International Children Peace Prize) প্রাপ্ত শিশুর নাম।

সারাবিশ্ব থেকে ১৮৩টি দেশের ১৮৩ জন শিশুকে নিজ নিজ দেশের রাষ্ট্রপ্রধানরা মনোনয়ন দিয়ে নাম পাঠিয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনয়ন নিয়ে এম এ মুনঈম সাগর এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। কয়েকটি ধাপ পেড়িয়ে চূড়ান্ত ৪২ জনের তালিকায় নাম লিখিয়ে শীর্ষ স্থানে রয়েছেন সাগর।
বাংলাদেশের সন্তান সাগরকে বিজয়ী করতে হলে দরকার ভোট। এই হ্যাশট্যাক #ChildrensPeacePrize ও লিংক https://kidsrights.org/persons/munim সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করলে একটি করে ভোট যোগ হবে।

এম এ মুনঈম সাগর ইতোপূর্বে জাতীয় সেরা সমাজকর্মী স্টুডেন্ট অ্যাওয়ার্ড, জাতীয় সেরা স্কাউট মোটিভেটর অ্যাওয়ার্ড পুরস্কারের মতো ১৫টি জাতীয় পুরষ্কার এবং জাপান সরকারের অধীনে একটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। তিনি একাধারে একজন শিশু শিল্পী, গায়ক, ঔপন্যাসিক, মানবতাবাদী, সমাজ কর্মী এবং শিশু অধিকারবাদী। সে পথশিশু এবং গৃহহীন, মাতৃহীন শিশু এবং প্রতিবন্ধী মানুষের সমান মৌলিক অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখার চেষ্টা করছেন। তার বয়স মাত্র ১৬ বছর। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন ট্রাস্ট-বিডিডিটি নামে তার একটি পারিবারিক সামাজিক অলাভজনক সংস্থা রয়েছে। বিডিডিটির একটি কার্যনির্বাহী শাখা রয়েছে যা অসহায় শিশু, পথশিশু, মাতৃহীন শিশুদের সহায়তা এবং শিশুদের মৌলিক অধিকার পূরণে উপ-সংস্থা হিসাবে কাজ করে যাচ্ছেন।

বর্তমানে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষে অধ্যায়রত। কৃতিত্বের সঙ্গে শিক্ষাজীবনের সকল ধাপ অতিক্রম করার পাশাপাশি অর্জনের ঝুলিতে রয়েছে ১৫টি জাতীয় পুরস্কার ও জাপান থেকে একটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন।

উল্লেখ্য, শাহ মো. হুমায়ুন সগির ও মনিরা বেগম দম্পতির বড় সন্তান এম এ মুনঈম সাগর। তার পৈত্রিক নিবাস বরগুনা জেলার তালতলী উপজেলার চামোপাড়া। জন্মস্থান ও বর্তমান ঠিকানা বরগুনা জেলা সদরের কলেজ ব্রাঞ্চ রোড (মুসলিম পাড়া) এলাকায়। তার বাবা-মা দুজনই সরকারি চাকরিজীবী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মহান বিজয় দিবস কুচকাওয়াজ-২০২২ উপলক্ষে স্পন্সরদের সম্মানে আয়োজিত সম্মাননা

প্রাইম ব্যাংকের আয়োজনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ব্রিটেনসহ কয়েকটি মিত্র দেশের সহযোগিতা বাংলাদেশের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করেছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

স্যামসাংয়ের পদ্মা সেতু ফটোগ্রাফি ক্যাম্পেইনের বিজয়ী ঘোষণা শুরু

অভাব ও দুর্নীতির কারণেই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছেঃ জিএম কাদের

বিমান চলার সময় ওয়াই-ফাই কীভাবে কাজ করে

পান্থপথে সড়ক দুর্ঘটনায় ডিএনসিসির তিন সদস্যের তদন্ত কমিটি গঠন

গণমাধ্যম স্বাধীন আছে, অপসাংবাদিকতা কেউ সমর্থন করে না : তথ্যমন্ত্রী

খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি : মেয়র আতিকুল ইসলাম

পাহারায় আছি, আক্রমণ করলে পাল্টা আক্রমণ হবে : কাদের

ব্রেকিং নিউজ :