300X70
বুধবার , ১১ আগস্ট ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আবারও চিরচেনা রূপে ফিরছে রাজধানী, স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা এখনাে কম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২১ ৩:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
আবারও চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে ঢাকা। করােনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারঘােষিত কঠোর লকডাউন শেষে আজ বুধবার এ চিত্র দেখা যায়। ঢাকাসহ সারাদেশে গণপরিবহন, দোকান পাট, অফিস-আদালত বন্ধ থাকায় এতদিন রাস্তাঘাটে যানবাহন ও মানুষের চলাচল ছিল অনেকটাই সীমিত। এতােদিনের নীরবতা ভেঙে রাজধানী আবারও ফিরেছে তার রূপ নিয়ে।

বিশেষ প্রয়ােজন ছাড়া কেউ ঘর থেকে বের হতে পারে নি। আজ থেকে সেই বিধিনিষেধ শিথিল হওয়ায় রাস্তায় বের হয়েছে মানুষ। খুলেছে দোকান পাট, অফিস-আদালত। চলছে গণপরিবহনও। কিন্তু সব কিছু খুললেও মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা এখনাে কম।

এতােদিন বিধিনিষেধে জরুরি প্রয়ােজন ছাড়া বাইরে বের হলেই লােকজনকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে। পুলিশের অপরাধ বিভাগ ও ট্রাফিক বিভাগের কর্মকর্তারা চেকপােস্ট বসিয়ে যানবাহন তল্লাশি করে অকারণে বাইরে বের হওয়া যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের ও আর্থিক জরিমানা করেন।

এছাড়া রাজধানীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বিনা কারণে বাইরে বের হওয়া মানুষকে আর্থিক জরিমানাসহ কারাগারে পাঠান। কিন্তু আজ থেকে লকডাউন শিথিল হওয়ায় মানুষের মধ্যে সেই ভয় কেটে গেছে।

দেখা যায়, লকডাউন শিথিলের প্রথম দিনের সকালেই রাজধানী প্রায় চিরচেনা রূপে ফিরে এসেছে। বিভিন্ন রাস্তাঘাটে রিকশা, সাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, মােটরসাইকেল, ভ্যান গাড়ি, কাভার্ডভ্যান, ছােট-বড় বাস, জিপগাড়ি ও মাইক্রোবাসসহ অসংখ্য যানবাহন চলাচল করছে। লকডাউনের কারণে এতদিন অধিকাংশ এলাকার রাস্তাঘাটে ট্রাফিক পুলিশ সদস্যদের অনেকটা নির্বিকার সময় কাটলেও আজ ভাের থেকেই বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যদের তৎপরতা দেখা যায়। সকালের দিকে সরকারি-বেসরকারি অফিসগামীদের ভিড় থাকায় বেশ কয়েকটি রাস্তায় যানজটের সৃষ্টি হয়। এ সময় ট্রাফিক পুলিশকে ব্যতিব্যস্ত হয়ে যানজট সামাল দিতে দেখা যায়।

এদিকে, স্বাস্থ্য ও রােগতত্ত্ব বিশেষজ্ঞরা বলেছেন- জীবন ও জীবিকার তাগিদে লকডাউন শিথিল করা হলেও করােনার সংক্রমণ ও মৃত্যু কমাতে শতভাগ মাস্ক পরিধানসহ প্রয়ােজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার কোনাে বিকল্প নেই। কিন্তু সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, বাইরে বের হওয়া অধিকাংশ মানুষের মুখে মাস্ক থাকলেও সঠিকভাবে মাস্ক পরিধান করছেন না। কেউ কেউ আবার রাস্তার মােড়ে আড্ডা দিচ্ছেন।

কর্তব্যরত একজন ট্রাফিক সার্জেন্ট জানান, লকডাউনকালে দায়িত্ব পালনে বলতে গেলে কোনাে কষ্টই করতে হয়নি। কিন্তু আজ সকাল থেকেই যানবাহনের ভিড় সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা এখনাে কম।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, লকডাউন শিথিল হলেও মাস্ক পরিধান করা শিথিল হয় নি। ফলে সবাই যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং যত দ্রুত সম্ভব টিকা নিয়ে নিতে হবে। তাহলে দেশে করােনার সংক্রমণ এবং মৃত্যুহার দুইটাই কমে আসবে। মানুষ চাইলেই স্বাস্থ্যবিধি যথাযথভাবে মানতে পারে। আর এটি করা হলে লকডাউন দেওয়ার প্রয়ােজন হবে না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :