300X70
শনিবার , ৭ মে ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আবারো উৎপাদন বন্ধ হলো মধ্যপাড়া পাথরখনির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৭, ২০২২ ১২:৪৪ পূর্বাহ্ণ

বিস্ফোরক সংকট
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি : বিস্ফোরক সংকটে আবারো উৎপাদন বন্ধ হয়ে গেছে দিনাজপুরের ফুলবাড়ীর পার্শ্ববর্তী মধ্যপাড়া পাথরখনির।

খনির ভূগর্ভ থেকে পাথর উত্তোলনের জন্য প্রয়োজনীয় বিস্ফোরক সরবরাহ না পাওয়ায় গত রবিবার (১ মে) সকাল থেকে পাথরখনির উৎপাদন ও উন্নয়ন কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) পাথর উত্তোলন কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ সময় মতো প্রয়োজনীয় বিস্ফোরক সরবরাহ না করায় পাথরখনির প্রতিদিন গড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর ভূগর্ভ থেকে উত্তোলন বন্ধ হয়ে গেছে। এতে সরকারের প্রতিদিন লোকসান হবে দেড় কোটি টাকার মতো।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ সময় মতো প্রয়োজনীয় বিস্ফোরক (অ্যামেনিয়াম নাইট্রেট) সরবরাহ না করার কারণে বিস্ফোরক সংকটে পড়ে চলতি বছরের ১২ মার্চ পাথর উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল।

সে সময় রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে পরিবহন সংকট সৃষ্টি হওয়ায় বিস্ফোরক আমদানী করা সমস্যা সৃষ্টির হয়েছিল বলে খনি কর্তৃপক্ষ দাবি করলেও এবার এ বিষয়ে কেউ মুখ খুলছেন না।

খনি সূত্রে জানা যায়, খনির ভূগর্ভ থেকে পাথর উত্তোলনের জন্য অ্যামেনিয়াম নাইট্রেট ও অ্যামালসন এক্সপোসিভ নামের বিস্ফোরক দ্রব্যাদি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি) মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ সময় মতো প্রয়োজনীয় বিস্ফোরক সরবরাহ করবে। কিন্তু গত বছরের অক্টোবর থেকে এমজিএমসিএল কর্তৃপক্ষ জিটিসিকে প্রয়োজনীয় বিস্ফোরক সরবরাহ না করায় খনির উৎপাদন কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে।

বর্তমানে এমজিএমসিএল কর্তৃপক্ষ অ্যামোনিয়াম নাইট্রেট সরবরাহ করতে পারলেও সরবরাহ করতে পারছেন না অ্যামালসন এক্সপোসিভ। ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে উল্লেখিত বিস্ফোরক সরবরাহের জন্য এমজিএমসিএল কর্তৃপক্ষকে তাগিদ দিয়েও কোন কাজ হয়নি। ফলে বাধ্য হয়ে উল্লেখিত বিস্ফোরকের অভাবে খনির উৎপাদন কার্যক্রম কন্ধ করে দিতে বাধ্য হয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি। এতে প্রতিদিন গড়ে পাঁচ হাজার মেট্রিক টন পাথর উত্তোলন না হওয়ার কারণে সরকারের প্রায় দেড় কোটি টাকা লোকসান হবে।

খনির একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিস্ফোরকের অভাবে গত রবিবার (১ মে) থেকে খনির পাথর উত্তোলন বন্ধ হয়ে গেছে। পাথর উত্তোলন বন্ধ থাকায় কিছুটা সংকট দেখা দিয়েছে। তবে কর্তৃপক্ষ ইতোমধ্যে প্রয়োজনীয় বিস্ফোরক আমদানির পদক্ষেপ নেওয়া হয়েছে। উল্লেখিত বিস্ফোরক দ্রব্যাদি ভারত, থাইল্যাণ্ড ও কোরিয়া থেকে আমদানি করতে হয়। কিন্তু বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পরিবহন সংকট সৃষ্টির জন্য প্রয়োজনীয় বিস্ফোরক আমদানি করা যাচ্ছে না।

তবে চলতি মে মাসের শেষ সপ্তাহের মধ্যে বিস্ফোরকের একটি চালান বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে। সেটি চলে আসলে খনির উৎপাদন কার্যক্রম পূর্বের মতোই স্বাভাবিক হয়ে যাবে। তবে বর্তমানে খনির অভ্যন্তরে প্রায় অর্ধলক্ষ মেট্রিক টন পাথর মজুত রয়েছে। বর্তমানে যে পরিমাণ পাথর মজুত আছে, সেগুলো এখন বিক্রি করা হচ্ছে।

এদিকে খনিরপাথর উত্তোলন দীর্ঘ সময় বন্ধ থাকলে সরকারের উন্নয়ন কাজে ব্যবহৃত পাথরখনির পাথর ব্যবহারকারি প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়বে বলে শঙ্কা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। আবার অন্যদের থেকে পাথর আমদানি করে সংকট মোকাবেলা করতে গেলে সরকারের বাড়তি অর্থ ব্যয় হয়ে যাবে। তবে কবে নাগাদ বর্তমান সমস্যা সমাধান হতে পারে এমন নিশ্চিত করে খনির কেউই কোন কথা বলছেন না।

খনির ব্যবস্থাপনা পরিচালক আবু দাউদ মোহাম্মদ ফরিদুজ্জামানকে তাঁর দাপ্তারিক মুফোফোন ০১৭১১ ৫৬৩২৩৭ নম্বরে একাধিকবার ফোন করা হলে ফোনের রিংটন বাজলেও তিনি ফোন রিসিফ করেনি।

উল্লেখ্য যে, ২০০৭ সালে এই পাথরখনিতে বানিজ্যিকভাবে পাথর উত্তোলন শুরু হয়। কিন্তু বিস্ফোরকের অভাবে ২০১৪ সালে ২২ দিন, ২০১৫ সালে ৬০ দিন, ২০১৮ সালে ৭ দিন এবং চলতি বছরের মাচ মাসে ১৪ দিন খনি থেকে পাথর উত্তোলন বন্ধ ছিল।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :