300X70
সোমবার , ৬ ডিসেম্বর ২০২১ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“আমার মধ্যে যদি উত্তম কিছু থাকে তবে তার জন্য আমি বইর কাছে ঋনী” : ম্যক্সিম গোর্কি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৬, ২০২১ ৪:৪৭ অপরাহ্ণ

আর এন শ্যামা, নান্দাইল : স্বাধীনতার ৫০ বছর পদার্পণে নান্দাইল উপজেলায় “পঞ্চাশটি পাড়ায় পাড়ায় পাঠাগার” উপজেলার মুশুল্লি ইউনিয়নে,মুশুল্লি বাজারে মিঠুনের সেলুনে এরকম একটি ব্যতিক্রম পাঠাগার চোখে পড়ে।

সেলুন মালিক মিঠুনের সাথে কথা বলে জানা যায় আলোর ভুবন পাঠাগারে লোকজন ৫০ টি বই একটি ছোট রেক দিয়ে গেছে। আমার সেলুনে অনেক সময় চুল কাটাতে এসে লোকজনের অপেক্ষা করতে হয়। তখন এই বইগুলো তারা বিনামূল্যে পড়তে পারে তাছাড়া এখান থেকে অনেকে বই নিয়ে পড়ে এবং ফেরত দিয়ে যায়।

পাঠাগারের সাধারণ সম্পাদক মোঃ সাইদুল ইসলামের সাথে মুঠোফোনে কথা বলে জানা যায় তারা উপজেলায় বিভিন্ন পয়েন্টে ২০ টি সেলুন পাঠাগার তৈরি করতে সক্ষম হয়েছে। অত্র এলাকার শিক্ষার্থী সাদমান সাকিল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী রাব্বি হাসানের সাথে কথা বলে জানা যায় তারা এখান থেকে প্রায়শই বই নিতে পড়তে আসে।

পাঠাগারে সভাপতি ফাইজুল ইসলামের সাথে কথা বলে জানা যায় সেলুন পাঠাগারের জন্য সরকার বই ও নগদ অর্থ সহায়তা দিচ্ছে কিন্তু তার ২০ টি সেলুন পাঠাগার এর মধ্যে একটি পাঠাগার ও সহায়তার আওতায় আসেনি এতে তার কোনো আক্ষেপ নেই। তাদের পাঠাগারের উদ্যোগেই বাকি ৩০টি সেলুন পাঠাগার তৈরি করা হবে ইনশাল্লাহ ।

আমি বই পড়া আন্দোলনকে ঘরে ঘরে পৌঁছে দেয়ার জন্যই কাজ করে যাচ্ছি। বই হোক সবার নিত্যসঙ্গী। জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে বইয়ের কোন বিকল্প নেই।বই পারে সমাজ থেকে অশিক্ষা-কুশিক্ষা অন্ধকার মুক্ত সুন্দর সুশীল সমাজ গড়তে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :