300X70
রবিবার , ৭ মে ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আরো বাড়বে তাপমাত্রা, ২৯ জেলায় তাপপ্রবাহ!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৭, ২০২৩ ২:৫৩ অপরাহ্ণ


বাঙলা প্রতিদিন ডেস্ক : ঢাকাসহ দেশের ২৯ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ রবিবার (৭ মে) তাপমাত্রা আরো বেড়ে তাপপ্রবাহের আওতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী তিনদিনের মধ্যে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল শনিবার খুলনা, রাজশাহী বিভাগসহ ঢাকা, মাদারীপুর, নারায়ণগঞ্জ, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, নীলফামারী, মৌলভীবাজার, চাঁদপুর, ফেনী ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সংস্থাটি আরও জানায়, আরও অন্তত ৪ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এই সময় তাপমাত্রা বেড়ে তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে এবং দেশের পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহ, অর্থাৎ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে চলে যাওয়ার সম্ভাবনা আছে।’

এর আগে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিলো, মে মাসে বঙ্গোপসাগরে একটি অথবা ২টি লঘুচাপ সৃষ্টি সম্ভাবনা আছে। এর মধ্যে মাসের দ্বিতীয় সপ্তাহে একটি লঘুচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বিশেষজ্ঞরা মনে করছেন, চলতি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বাংলাদেশে মে মাসে ২৭৭ দশমিক ৩ মিলিমিটার পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়।

প্রথম সপ্তাহে গত ৪ মে আবহাওয়া অধিদপ্তর ময়মনসিংহে সর্বোচ্চ ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। ওই দিন নরসিংদীতে ৫০, টাঙ্গাইলে ৩৭, নিকলীতে ২৭, সিলেটে ২১, রাজশাহীতে ৪, ঢাকা-খুলনা ও রংপুরে ১ মিলিমিটার এবং বরিশালে সামান্য বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ডিমলায় ২১ ডিগ্রি সেলসিয়াস এবং গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৯ মিলিমিটার। দেশের সর্বশেষ রেকর্ড করা সর্বোচ্চ বৃষ্টিপাত হচ্ছে চুয়াডাঙ্গায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে এবং আগামীকাল সোমবার সূর্যোদয় ভোর ৫ টা ২০ মিনিটে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করলেন সালমান খান

বিষপানে মায়ের মৃত্যুর পর চলে গেল ছেলেও

ইনফিনিক্সের ঈদ উপহার কাশ্মীর ট্যুর

নতুন আঙ্গিকে ইশো’র ধানমন্ডি এক্সপেরিয়েন্স স্টোর

কদমতলীতে নকল তারের কারখানায় র‌্যাব-১০ এর ভ্রাম্যমাণ আদালতে ৫ জনকে কারাদন্ড ও ২৪ লক্ষ টাকা জরিমানা

বাবা দিবস উপলক্ষ্যে দারাজ নিয়ে এলো বিশেষ ক্যাম্পেইন ‘আমার বাবা সুপার হিরো’

চাঞ্চল্যকর মিতু হত্যার আসামি রাঙ্গুনিয়ার কালু গ্রেফতার

বাংলাদেশ আওয়ামী লীগের অমর একুশের কর্মসূচি

সাংবাদিকদের গ্রেপ্তার ও ফৌজদারি মামলার ক্ষেত্রে দেখেশুনে যাচাই করা প্রয়োজন: ইইউ

মানবপাচারে জড়িত বিমানবন্দরের দুই কর্মী সিআইডির হাতে গ্রেফতার

ব্রেকিং নিউজ :