300X70
শনিবার , ৭ জানুয়ারি ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আসুন শীতার্তদের পাশে দাঁড়াই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৭, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ

ইমরান হোসাইন : ধীরে ধীরে বাড়ছে শীত। হিমলে হাওয়ায় শীতের তীব্রতা বাড়াচ্ছে প্রতিনিয়ত। কনকনে এই শীতে বস্ত্রহীন অসহায় মানুষের ভোগান্তি চরমে। তাই সাধ্যমতো শীতবস্ত্র দিয়ে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানো খুবই জরুরি। বস্ত্রহীন মানুষকে শীতবস্ত্র দানও ইবাদত। দরিদ্র ও ছিন্নমূল মানুষের জন্য শীতকাল বড় কষ্টের। শীতকাল এলেই দরিদ্র অসহায় মানুষ শীতে জবুথবু হয়ে যায়।

যাদের কাছে শীতের মোকাবেলা করার মত তেমন কোনো বস্ত্র থাকে না, যার ফলে বিভিন্ন অসুখ-বিসুখেও তাদের ভুগতে হয়। আপনি একটাবার ভেবেছেন কি আপনার পাড়া প্রতিবেশী, এই ছয়ানীতে এমন অজস্র অসহায় মানুষ আছে যাদের কাছে শীত ভালো লাগা নয়, ভয় লাগার কারণ। ভয় পাচ্ছে সেই মা যখন কোলের সন্তান শীতে কান্না করছে, বুকের দুধ ও খাচ্ছে না, শীতে মায়ের কোলেও একটু গরম পাচ্ছে না। মা ভয়ে আছেন “এই বুঝি খোকার ঠান্ডা লাগলো”।

তার গায়ের একটা শীতের কাপড় নেই। তবুও সন্তানকে শীত থেকে বাঁচানোর লড়াই করে যান। নিজের ১২হাতের কাপড় খানি মুড়িয়ে সন্তানদের আগলে রাখেন। একটুখানি উষ্ণতার জন্যে। আচ্ছা, আমরা সেই মায়ের হাতে, সেই পরিবারের হাতে একটা কম্বল তুলে দিতে পারিনা? পথে পথে হাজারো শিশু সিমেন্টের স্লাপ এর ভিতর আবর্জনা পুড়িয়ে অনুভূতি চাইছে গরমের, তবুও আগুনে মিনিট পাঁচেক উত্তাপ। আগুন ফুরালেই শেষ। কত শত মানুষের এই শীতে একটা আক্ষেপ চাওয়া শুরু হয়ে গেছে যদি শীতের একটা কাপড় থাকত! কত মা বাবা নিজের সন্তানের শীতের কষ্ট দেখে অসহায়ত্বের দীর্ঘশ্বাস আরো দীর্ঘ হবে!
এবার আর নয় নিজের শীতের কাপড়ের সাথে যেন সে অসহায় মানুষের কাপড় ও কেনা হয়, যেন এবার জেগে উঠে আপনার আমার চিন্তা ভাবনা।

শীতার্ত এসব লোকদের সাহায্য করাই হলো বান্দার অধিকার আদায় করা আর এমনটা করাই ইসলামের শিক্ষা। আর এর মাধ্যমেই সৃষ্টিকর্তা তার বান্দার প্রতি সন্তুষ্ট হোন। যারা আল্লাহর বান্দার কষ্টের সময় সহযোগিতা করে আল্লাহপাক তাকে তার বন্ধু বানিয়ে নেন। তাই আল্লাহকে লাভ করতে হলে অসহায়দের সাহায্য করা একটি বড় মাধ্যম। আমরা সহজেই আল্লাহপাকের সন্তুষ্টি লাভ করতে পারি এসব অসহায় শীতার্ত মানুষদের পাশে দাঁড়িয়ে। গ্রীষ্মকালের পর যেমন শীতকাল আসে তেমনিভাবে সুখের পর দুঃখ।

আর সুখ-দুঃখকে নিয়েই আমাদেরকে জীবনযাপন করতে হয়। একইভাবে শীতকাল এসেছে ধনীদের জন্য সুখ, আনন্দ ও উল্লাস নিয়ে এবং গরিবদের জন্য দুঃখ, হতাশা ও অশান্তি নিয়ে। শীতে শীতার্ত মানুষের প্রতি সমাজের সামর্থ্যবান ও বিত্তশালীদের সাহায্য ও সহানুভূতির হাত স¤প্রসারিত করা প্রয়োজন। পর্যাপ্ত পরিমাণে শীতবস্ত্র সরবরাহ করে সাধ্যমতো শীতার্তদের পাশে এসে দাঁড়ানো দরকার।

নিঃস্বার্থভাবে বিপদগ্রস্ত মানুষের সাহায্য ও সেবা করা মানবধর্ম। অসহায় মানুষের দুর্দিনে সাহায্য, সহানুভূতি ও সহমর্মিতার মনমানসিকতা যাদের নেই, তাদের ইবাদত-বন্দেগি আল্লাহর দরবারে কবুল হয় না। সুতরাং নামাজ, রোজার সঙ্গে কল্যাণের তথা মানবিকতা ও নৈতিকতার গুণাবলি অর্জন করাও জরুরি।

ঋতুর পালাবদল ঘটে আল্লাহ তাআ’লার ইচ্ছায় প্রকৃতির অমোঘ নিয়মে। প্রকৃতির আচরণ কখনো কখনো মানুষের অসহায়ত্বকে আরও প্রকট করে তোলে। শীত গ্রীষ্মের এই ঋতু বৈচিত্র্য আল্লাহ তাআ’লারই সৃষ্টি। তিনি প্রকৃতিতে শীত গ্রীষ্ম আনয়ন করেন।

আর এর মাধ্যমে দরিদ্র্যদের প্রতি ধনবানদের করুনার দৃষ্টিকে আকর্ষন করেন। তাদের বদান্যতার হাত বাড়ানোর সুযোগদান করেন। যারা এই সুযোগকে কাজে লাগিয়ে গরিব অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারেন সত্যিকারের ভাগ্যবান তারাই।

তাই আসুন যে যাই পারি আমরা সাহায্য করি। আমাদের এই ভাই-বোনদের, রাজপথে শুয়ে থাকা অসহায় মানুষদের পাশে এসে সবাই দাঁড়ান।

সেজন্য আমাদের কিছু দানের বস্তু দরকার যেমন : নগদ অর্থ, পুরোনো শীতের জামা-কাপড় ইত্যাদি। আমাদের প্রত্যেকের বাড়ির আলমারিতেই এমন একটা অংশ আছে, যা বেশ কিছু পুরোনো; কিন্তু ব্যবহারযোগ্য জামাকাপড়ে ভরে রয়েছে।

কিন্তু সেগুলো আমাদের কোনো কাজে আসে না। তাই আমরা সেই ধরনের জামাকাপড়গুলো সংগ্রহ করে অথবা অর্থ সংগ্রহ করে সেগুলো শীতে কষ্ট পাওয়া মানুষের কাছে পৌঁছে দিতে পারি। অথবা আপনারা নিজ সাধ্যমতো পুরোনো বস্ত্র কিংবা মন চাইলে নতুন শীতবস্ত্র দিয়ে, নগদ টাকা সংগ্রহ করে ব্যবহার উপযোগী কম্বল-লেপ বিতরণ করে শীতার্তদের পাশে দাঁড়ান।
লেখক : শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গমাতা : সংকটে সংগ্রামে নির্ভীক সহযাত্রী

কর্মব্যস্ত সময়ে মুহূর্তেই তৈরি করুন পছন্দের সুস্বাদু সব খাবার

জাদুঘরকে বলা হয় গণবিশ্ববিদ্যালয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ডাকাতের কবলে সর্বস্ব খোয়ালেন এফবিজেও’র চেয়ারম্যান

দেশবাসীকে উন্নত পরিবেশ দিতে কাজ করবো : নবনিযুক্ত পরিবেশমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বের প্রতি ভারতের পূর্ণ সমর্থন রয়েছে, জানালেন দিল্লির বিদেশ সচিব

করোনায় মৃত্যু ১০৪, নতুন শনাক্ত ৮ ৩৬৪ জন

শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে নির্বাচন পর্যন্ত রাজপথে আওয়ামী লীগ : তথ্যমন্ত্রী

সচেতনতা বৃদ্ধি পাওয়ায় অগ্নিকাণ্ডসহ যেকোন দুর্যোগে ক্ষয়ক্ষতি কমেছে : ত্রাণ প্রতিমন্ত্রী

কোন গোষ্ঠীকে পিছিয়ে রেখে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়: খাদ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :