300X70
মঙ্গলবার , ১ ফেব্রুয়ারি ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইংরেজী ভাষায় লিখা নামফলকের স্থলে বাংলা ভাষায় নামফলক প্রতিস্থাপন করতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১, ২০২২ ৫:০২ অপরাহ্ণ

প্রতিনিধি, চট্টগ্রাম : টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে সম্মেলন কক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সাথে বাংলা ভাষা প্রচলন উদ্যোগের মুক্তিযোদ্ধা গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে (মুক্তিযোদ্ধা ও জনমুখী বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের যৌথ প্রয়াস) একটি প্রতিনিধি দল সাক্ষাত করতে আসেন। গতকাল সোমবার সাক্ষাতকালে মেয়র বলেন, বাংলা আমাদের মাতৃভাষা ও প্রাণের ভাষা।

বিশ্বে প্রথম আমরাই রক্তের বিনিময়ে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করেছি, যা এখন বিশ্ব মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। ইদানিংকালে বিভিন্ন সাইনবোর্ড, আমন্ত্রণপত্রে ইংরেজী ভাষায় ছাপার প্রবণতা বেড়ে গেছে, যা বাঙালী হিসেবে আমাদের কাছে কাম্য নয়। এতে করে দেশের সংবিধানকে অবমাননা করা হয়। তাই চসিকের পক্ষ থেকে বাংলায় নামফলক চালু করতে যা করা প্রয়োজন সব পদক্ষেপই নেয়া হবে।

এসময় বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ, রাজনীতিক রাজা মিয়া, মহিন উদ্দিন, হাসান মারুফ রুমি, মশিউর রহমান খান, নারী নেত্রী হাসিনা সিনঞ্চন ভৌমিক, নারী নেত্রী আসমা আক্তার, রাজনীতিক ডা. শাহ আলম ভূঁইয়া, তৌহিদুল আলম কাজল, ছাত্রনেতা লিটন চৌধুরী রিংকু, ব্রিগেড-৭১ সংগঠনের কাজী রাজেস ইমরান, সংগঠন চৈত্রগান’র অপূর্ব নাথ, রাজনীতিক নেতা সুজউদ্দোলা বাবুল, অনুবীক্ষণ পত্রিকার ইনতেখাব বাবুল, প্রাক্তন জাসদ ফোরামের মো. শফি উপস্থিত ছিলেন।

বাংলা ভাষা প্রচলন উদ্যোগের পক্ষে মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, ইতোমধ্যে সংবিধান, আইন আদালতের নির্দেশে অনুসারে সরকারি-বেসরকারি সকল অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠানের নামফলকে ৬০ভাগ বাংলা লিখার প্রচলনের বিধান করা হয়েছে। কিন্তু বাস্তবে তার বাস্তবায়ন হচ্ছেনা। আমাদের দাবি ও আন্দোলনের প্রেক্ষিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিগত মেয়রের সময়ে অনেক ব্যাংক বীমা ব্যবসায় প্রতিষ্ঠানের সাইনবোর্ডে কালি লেপন করতে মাঠে নেমেছিল। কিন্তু এখন অনেক নামফলক বিদেশী ভাষায় টাঙানো রয়েছে। একারণে আমরা আবারো মাঠে নামলাম। মেয়র বাংলা ভাষা প্রচলন উদ্যোগের প্রতিনিধিদলের গৃহীত কর্মসূচীর সাথে একাত্মতা ঘোষণা করেন।

ভাষার মাস ফেব্রুয়ারীর প্রথমদিন কাল (১ ফেব্রুয়ারী) মঙ্গলবার সকালে নগরীর এম.এ আজিজ স্টেডিয়ামে ইংরেজী ভাষায় লিখা সাইনবোর্ডের স্থলে বাংলা হরফে লেখা সাইনবোর্ড প্রতিস্থাপন কর্মসূচী উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

সাবেক মেয়রের মা’র মৃত্যুতে মেয়রের শোক : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের মা শ্রদ্ধেয় বেগম ফাতেমা জোহরার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এক শোকবার্তায় তিনি বলেন, ৭৫এর ১৫আগস্ট বঙ্গবন্ধু হত্যার পরবর্তী সময়ে যারা এই হত্যাকান্ডের প্রতিবাদ করেছিলেন তাদের আশ্রয় ও যোগানদাতা এবং সকল মুক্তিযোদ্ধাদের জননী ছিলেন এই মহীয়ষী নারী। তাঁর মৃত্যুতে আমরা মা হারা হলাম। মেয়র মরহুমার রূহের মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। তিনি মহান আল্লাহ রাব্বুল আলামীন যাতে মরহুমাকে জান্নাত নসীব করেন এই দোয়া করেন।

রেলওয়ে সরকারি হাইস্কুলের সামনে ফুটপাতে ওয়াকওয়ে নির্মাণে মেয়রকে স্মারকলিপি : বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের সম্মুখে সীমানা অনুযায়ী জরুরী ভিত্তিতে ফুটপাত ওয়াকওয়ে নির্মাণের দাবীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর নিকট স্মারকলিপি দিয়েছেন স্কুলের প্রাক্তন ছাত্ররা।

স্কুলের প্রাক্তন ছাত্র মুক্তিযোদ্ধা গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে স্মারকলিপি প্রদান কালে প্রাক্তন ও বর্তমান ছাত্রদের প্রতিনিধি হিসেবে মহিন উদ্দিন, লিটন চৌধুরী রিংকু উপস্থিত ছিলেন।

স্মারকলিপি প্রদানকালে মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, পাহাড়তলীতে অবস্থিত ১৯২৪সালে প্রতিষ্ঠিত বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ে বর্তমানে প্রায় ১হাজার ৫শত ছাত্র পড়াশোনা করে। নগরীর ব্যস্ততম সড়কের পাশে বিদ্যালয়টির অবস্থান হওয়ায় শিক্ষার্থীরা প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে রাস্তায় চলাফেরা করে। ইতোমধ্যে ওই এলাকায় কয়েকটি র্দুঘটনাও ঘটেছে। তাই অনাকাক্সিক্ষত র্দুঘটনা এড়াতে রেলওয়ে স্কুলের ছাত্র, অভিভাবক ও পথচারীদের নিরাপদে চলাফেরার জন্য প্রয়োজন বিদ্যালয় সম্মুখ সীমানায় ফুটপাত ওয়াকওয়ে নির্মাণ জরুরী।

মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বিষয়ে গুরুত্ব অনুধাবন করে উক্ত স্থানে গাড়ি গতি নিয়ন্ত্রণে স্পীড ব্রেকার স্থাপনে দ্রুত ব্যবস্থা নিতে চসিক প্রধান প্রকৌশলীকে নির্দেশ প্রদান করেন। তিনি ফুটপাতে ওয়াকওয়ে নির্মাণেও প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে তাদেরকে আশ্বাস প্রদান করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

জায়েদ-নিপুণের শুনানি পিছিয়েছে

ইসলামী ব্যাংকের রাজশাহী জোনের শরী‘আহ পরিপালন বিষয়ক ওয়েবিনার

দুর্যোগ মোকাবিলায় খাদ্য অপচয় কমাতে বললেন প্রধানমন্ত্রী

মুক্তি পেলো ডকু ড্রামা “স্বপ্নপূরণ”

নুরসহ ৬ জনের বিরুদ্ধে ধর্ষণ মামলা: তদন্ত প্রতিবেদন ২৫ নভেম্বর

জেলেদের হামলায় নৌ-পুলিশ ও মৎস্য কর্মকর্তাসহ আহত ৮

বঙ্গবন্ধু ইসলামের প্রকৃত শিক্ষা ও মূল্যবোধের প্রচার প্রসারে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন : ধর্মপ্রতিমন্ত্রী

সমুদ্র উপকূলে জবি শিক্ষার্থীর ১১০ কি.মি. পরিভ্রমণ

আশ্রয়ণ প্রকল্পে ঘর পাচ্ছে আরও ২২ হাজার পরিবার

ব্রেকিং নিউজ :