300X70
সোমবার , ৭ মার্চ ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউক্রেনের বিমানঘাঁটি ধ্বংস করেছে রাশিয়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২২ ১:০২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার হামলার ১১তম দিন অতিবাহিত হয়েছে। এরই মধ্য কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। গতকাল রোববার ইউক্রেনের স্টারোকোস্তিয়ানিতিনিভ সামরিক বিমানঘাঁটি ধ্বংস করে দিয়েছে রাশিয়া।

তাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকোভ বলেছেন, রাশিয়ার দূরপাল্লার অতি উচ্চ নির্ভুল লক্ষ্য নির্ধারণকারী অস্ত্র ওই সামরিক ঘাঁটিতে আঘাত করে তা বিকল করে দিয়েছে। ইউক্রেনের সামরিক অবকাঠামোর বিরুদ্ধে অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়ার সশন্ত্র বাহিনী। রোববার সকালে উচ্চ নির্ভুল লক্ষ্য নির্ধারণকারী দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালানো হয়েছে।

এতে ইউক্রেনের স্টারোকোস্তিয়ানিতিনিভ বিমান ঘাঁটির কাছে ঘাঁটি বিকল হয়ে গেছে। ইগর কোনাশেনকোভ আরো বলেছেন, রাশিয়ার রকেট বিষয়ক বাহিনী ইউক্রেনের এস-৩০০ ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থাকেও ধ্বংস করে দিয়েছে। ২৪ ঘন্টার ইউক্রেনের ১০টি বিমান ও হেলিকপ্টার ভূপাতিত করেছে রাশিয়া। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এছাড়া রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে মানবিক সংকটও তৈরি হয়েছে। এরই মধ্য রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞাও জারি হয়েছে। হামলার দশম দিন শনিবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের দুটি শহর মারিউপোল ও ভলনোভাখায় পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

স্বাস্থ্যকেন্দ্রে রাশিয়ার হামলা, বহু হতাহত :
ইউক্রেনের বেশকিছু স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। এসব হামলায় অনেক মানুষ হতাহত হয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস টুইটারে এই বার্তা দিয়ে আরো জানিয়েছেন, হামলার বিষয়ে তারা তদন্ত করছেন। তিনি বলেছেন, স্বাস্থ্যসেবা কেন্দ্র বা স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা মেডিকেল নিরপেক্ষতার লঙ্ঘন এবং একই সঙ্গে তা মানবাধিকারের আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

১১ হাজার রুশ সেনাকে হত্যার দাবি :
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, গত ২৪ ফেব্রæয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় মস্কো। তারপর থেকে রাশিয়ার কমপক্ষে ১১ হাজার সেনাকে হত্যা করা হয়েছে। একদিন আগে নিহত রাশিয়ান সেনাদের সংখ্যা কমপক্ষে ১০ হাজার বলে দাবি করে ইউক্রেনের সেনাবাহিনী। তবে যুদ্ধে নিজেদের কী পরিমাণ সেনা হতাহত হয়েছেন, সে বিষয়ে কোনো রিপোর্ট দেয়নি কিয়েভ।

ওদিকে বৃটিশ সামরিক গোয়েন্দারা বলছেন, ইউক্রেনে ঘনবসতিপূর্ণ এলাকাগুলো এখন টার্গেট করছে রাশিয়ার সেনারা। এক্ষেত্রে তারা তীব্র প্রতিরোধের মুখোমুখি হচ্ছে। ফলে তাদের সামনে অগ্রসর হওয়া ধীরগতির হয়েছে। এতে রাশিয়ার সেনারা বিস্মিত।

গোয়েন্দা রিপোর্টে বৃটেন বলেছে, খারকিভ, চেরনিহিভ এবং মারিউপোলসহ বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকাকে টার্গেট করে হামলা চালাচ্ছে মস্কো। এর আগে ১৯৯৯ সালে চেচনিয়া এবং ২০১৬ সালে সিরিয়ায় একই রকম কৌশল ব্যবহার করেছিল রাশিয়া। তারা আকাশ ও স্থলপথে হামলা চালাচ্ছে। তবে বেসামরিক এলাকাকে টার্গেট করার কথা বার বার প্রত্যাখ্যান করে আসছে মস্কো।

রেডক্রসের সতর্কতা :
যুদ্ধের এ সময়ে কড়া সতর্কতা উচ্চারণ করেছে আন্তর্জাতিক রেডক্রস। তারা বলেছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিউপোলের পরিস্থিতি চরমমাত্রায় ‘ভয়াবহ’। সেখানে অসংখ্য মানুষ বাস্তুচ্যুত। তাদের মানবিক পরিস্থিতি খুবই খারাপ। খাদ্য, পানি ও বিদ্যুতবিহীন বিভিন্ন আশ্রয়শিবিরে আটকে আছে এসব মানুষ।

ইউক্রেনে রেডক্রসের কর্মকর্তা মিরেলা হোদিইব বলেছেন, পরিস্থিতিকে আমি বিপর্যয়কর বলে বর্ণনা করতে পারি। মানবাধিকারের আন্তর্জাতিক আইনের অধীনে বেসামরিক মানুষের নিরাপদে সরে যাওয়ার অধিকার গ্যারান্টেড।

যুদ্ধ সত্ত্বেও বেসামরিক লোকজনের সরে যাওয়ার উদ্যোগকে স্বাগত জানায় রেডক্রস। এ বিষয়ে আলোচনা চলছে। যেসব বেসামরিক লোকজন সরে যেতে চান, তাদেরকে সেই সুযোগ দেওয়ার জন্য কাজ করছে রেডক্রস।

পুতিনকে পরাজিত করতে বরিস জনসনের ৬ পরিকল্পনা :
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পরাজিত করতে ছয় দফা পরিকল্পনা ঘোষণা করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার পরাজয় নিশ্চিত করতে নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়তে বিশ্বনেতাদের প্রতি আহবানও জানিয়েছেন তিনি। গতকাল রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার ‘ভয়াবহ আক্রমণ’ ব্যর্থ করার জন্য প্রেসিডেন্ট পুতিনের ওপর চাপ বাড়াতেই এই ছয় দফা পরিকল্পনা তৈরি করেছেন বরিস জনসন।

এই ছয় দফা পরিকল্পনার মধ্যে রয়েছে:
(১) বিশ্বনেতাদের উচিত ইউক্রেনের জন্য একটি ‘আন্তর্জাতিক মানবিক জোট’ সচল করা।
(২) বিশ্বনেতাদের উচিত ইউক্রেন আত্মরক্ষার জন্য যে লড়াই চালাচ্ছে, তাতে সমর্থন দেওয়া। (৩) রাশিয়ার ওপর অর্থনৈতিক চাপ আরো বাড়াতে হবে।
(৪) ইউক্রেনে আগ্রাসনকে রাশিয়া যেভাবে স্বাভাবিক করে তুলছে, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই তা প্রতিরোধ করতে হবে।
(৫) যুদ্ধের কূটনৈতিক সমাধানকে অবশ্যই গুরুত্ব দিতে হবে, তবে এ ক্ষেত্রে ইউক্রেনের বৈধ সরকারের পূর্ণ অংশগ্রহণ থাকতে হবে।
(৬) ন্যাটো জোটভুক্ত দেশগুলোর মধ্যে নিরাপত্তা জোরদারের কাজ দ্রæত শুরু করা উচিত।

একে-৪৭ চালানো শিখছেন মার্কিনরা :
এদিকে ইউরোপ ও বিশ্বের অন্যান্য দেশ থেকে ১৬ হাজার স্বেচ্ছাসেবক ‘আন্তর্জাতিক সেনাদলে’ যোগ দিতে রাজি হয়েছেন বলে দাবি করেছিল ইউক্রেন। এবার জো বাইডেনের দেশ থেকে ইউক্রেনে যুদ্ধ করার জন্য এসেছেন তিন হাজার মার্কিন নাগরিক।

রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে অংশ নিতে বিদেশি স্বেচ্ছাসেবকদের উদ্দেশে ইউক্রেন আহবান জানিয়েছিল আগেই। সেই আহবানে সাড়া দিয়েছেন বলে জানিয়েছেন ওয়াশিংটন ডিসিতে ইউক্রেনের দূতাবাসের একজন প্রতিনিধি। ইউক্রেন দূতাবাসের ওই প্রতিনিধি মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে এ তথ্য জানান।

বিবিসির খবরে বলা হয়েছে, প্রায় তিন হাজার মার্কিন নাগরিক ইউক্রেন যুদ্ধে অংশ নিতে এসেছেন। এসব মার্কিন নাগরিকেরা ইউক্রেনের এলভিভ শহরে একে-৪৭ রাইফেল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। সেই প্রশিক্ষণের কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি সিনেমা হলে তারা প্রশিক্ষণ নিচ্ছেন।

পশ্চিমের দেশগুলো ইউক্রেনে যুদ্ধের জন্য সেনা পাঠাচ্ছে না। তবে রোমানিয়া, অস্ট্রেলিয়া, জার্মানিসহ কয়েকটি দেশ অস্ত্র দিয়ে সহায়তা করছে ইউক্রেনকে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধে সাহায্যের জন্য বিদেশি স্বেচ্ছাসেবকদের একটি ‘আন্তর্জাতিক সেনাদল’ গঠনের আহবান জানান।

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্র-পোল্যান্ড :
পোল্যান্ডের সঙ্গে একটি চুক্তির বিষয়ে বিবেচনা করছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা, যার মাধ্যমে সোভিয়েত জমানার কিছু বিমান ইউক্রেনকে দেবে পোল্যান্ড। বিনিময়ে যুক্তরাষ্ট্র পোল্যান্ডকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে। যুক্তরাষ্ট্রের ৩০০ জনের বেশি সিনেটরের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কির বেঠকে তিনি জানিয়েছেন, তার দেশের জরুরি ভিত্তিতে এখন অনেক বিমানের দরকার।

শান্তি বৈঠকের মধ্যস্থতাকারীকে খুনের অভিযোগ ইউক্রেনের বিরুদ্ধে :
বেলারুশে শান্তি আলোচনায় অংশ নেওয়া ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেনিস কিরিভ খুন হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া। ইউক্রেনের একাধিক গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়াটিভি ও আনন্দবাজার পত্রিকা। এর আগে গত শনিবার ইউক্রেন প্রতিনিধি দলের সদস্য কিরিভের মৃত্যুর তথ্য প্রথম প্রকাশ করেন দেশটির সংসদ সদস্য আলেকজান্ডার দুবিনস্কি।

সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি দাবি করেন, গ্রেফতারের চেষ্টার সময় ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থা এসবিইউয়ের এজেন্টরা ডেনিস কিরিভকে গুলি করে হত্যা করেছে। তবে শনিবার বিকেল ৪টা পর্যন্ত ডেনিসের মৃত্যুর ব্যাপারে ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পরে ইউক্রেনের শীর্ষ দুই গণমাধ্যম ইউক্রেনিয়া. ইউএ এবং অবজরেভাটেল অজ্ঞাত সূত্রের বরাতে কিরিভের মৃত্যুর তথ্য নিশ্চিত করে। ডেনিসের মৃতদেহের আংশিক অস্পষ্ট একটি ছবিও প্রকাশ করে তারা। সেই ছবিতে দেখা যাচ্ছে, ফুটপাতে মুখ থুবড়ে পড়ে আছেন এক ব্যক্তি। তার মুখ​ও মাথা রক্তাক্ত।

গত সপ্তাহে বেলারুশের গোমেলে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত প্রথম দফার শান্তি বৈঠকে অংশ নিয়েছিলেন ডেনিস। বৈঠকে আলোচনার টেবিলের সর্বডানে ইউক্রেনের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বসেছিলেন তিনি। তবে গণমাধ্যমে প্রকাশিত ইউক্রেনের প্রতিনিধি দলের তালিকায় তার নাম না থাকায় আলোচনায় তার অবস্থান অস্পষ্ট রয়ে গেছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের চ্যানেল ৫-এর এক প্রতিবেদনে দাবি করা হয়, ডেনিস ২০২০ সাল থেকেই রুশ গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলছেন। পরে এ ব্যাপারে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ তদন্ত করতে শুরু করে। তবে এসবিইউয়ের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক থাকায় তদন্ত থেকে তার অব্যাহতি পাওয়ার অভিযোগ রয়েছে বলে জানা গেছে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধে জিতবে ইউক্রেন :
রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেন জিততে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে তিনি বলেছেন, ‘আমি নিশ্চিত ইউক্রেন এ যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে জিততে পারে।’ তবে কতদিন এ যুদ্ধ স্থায়ী হতে পারে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের নাগরিকদের ‘অসাধারণ প্রতিরোধ ক্ষমতার’ প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ব্লিনকেন বলেন, ‘যদি ইউক্রেনের বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করে পছন্দের কাউকে বসিয়ে দেওয়ার ইচ্ছা মস্কোর থেকে থাকে, তবে দেশটির ৪৫ মিলিয়ন নাগরিক এটি মেনে নেবে না।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় ইউক্রেনকে যথাসাধ্য সাহায্য করার জন্য এবং ভ্লাদিমির পুতিনের শুরু হওয়া পছন্দের এই যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার উপর ভয়াবহ চাপ সৃষ্টি করতে প্রতিশ্রæতিবদ্ধ।’

বিবিসি জানিয়েছে, আক্রমণের নবম দিনে ইউক্রেনীয় বাহিনীর কঠোর প্রতিরোধ দেশজুড়ে রাশিয়ার অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে থাকে। দক্ষিণে, রাশিয়ান বাহিনী কৃষ্ণ সাগরের উপকূল বরাবর এলাকাগুলো দখল করে নেয় এবং বন্দর শহর মারিউপোল ঘিরে ফেলে। তবে মাইকোলাইভের গভর্নর বলেছেন, রাশিয়ান সৈন্যদের শহর থেকে বিতাড়িত করা হয়েছে। এদিকে, উত্তরে ইউক্রেনের দ্বিতীয় শহর খারকিভও অবরোধের মধ্যে রয়েছে।

পশ্চিমা দেশগুলোকে পুতিনের হুঁশিয়ারি :
ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমের কয়েকটি দেশ। এই নিষেধাজ্ঞা জারি করাকে যুদ্ধ ঘোষণারই শামিল বলে মনে করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনের আকাশসীমায় বিমান চলাচল বন্ধ বা ‘নো ফ্লাই জোন’ ঘোষণা দিলে সেটিকে সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ হিসেবে বিবেচনা করা হবে। কেউ যদি এমন করে তবে তাকে শত্রæ হিসেবেই জবাব দেওয়া হবে। পশ্চিমারা যে পথে এগোচ্ছে, তারা যদি সেভাবেই এগোতে থাকে, তাহলে ইউক্রেনের ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে পড়বে বলেও তিনি সতর্ক করেন। তিনি রাষ্ট্রীয় এয়ারলাইন্স এরোফ্লোটের একটি প্রশিক্ষণ কেন্দ্র সফরে গিয়ে এ কথা বলেন।

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো আন্তর্জাতিক আর্থিক লেনদেন ব্যবস্থা ‘সুইফট’ থেকে রাশিয়ার কয়েকটি ব্যাংককে বিচ্ছিন্ন করা, বিদেশে পুতিনের সম্পদ জব্দ করা। এছাড়া বিভিন্ন আন্তঃদেশীয় কোম্পানি রাশিয়াতে কার্যক্রম বন্ধ অথবা সীমিত করেছে।

সর্বশেষ শনিবার স্যামসাং, আর্থিক প্রতিষ্ঠান ভিসা, মাস্টারকার্ড, পেপ্যাল এবং পোশাক বিক্রেতা কোম্পানি জারা রাশিয়াতে ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করার ঘোষণা দিয়েছে। নিষেধাজ্ঞার অর্থনৈতিক প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে রাশিয়ার উপরে। রাশিয়ান মুদ্রা রুবলের মূল্য পড়ে গেছে। বাধ্য হয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সূদের হার দ্বিগুণ করেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নোয়াখালীতে আগ্নেয়াস্ত্রসহ যুবক গ্রেপ্তার

কুমিল্লায় পরিকল্পিত জোড়া খুনের রহস্য উদঘাটন, পুত্রবধুসহ গ্রেফতার-৩

পাঠ্যক্রমে ইসরাইলের বিকৃত ইতিহাস, ফিলিস্তিনের স্কুলগুলোতে ধর্মঘট

যেভাবেই হউক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করবো : স্বাস্থ্য মন্ত্রী

নরওয়ে, সুইডেন ও ডেনমার্কের রাষ্ট্রদূতগণের পরিবেশমন্ত্রীর সাথে সাক্ষাৎ

গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট এর উদ্বোধন অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু ছিলেন একজন খাটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক : পরিবেশমন্ত্রী

“নন কমিউনিকেবল ডিজিজেই সাধারণ মানুষের আউট অব পকেট এক্সপেনডিচার বেশি হয়ে যায়”

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে বাইকারদের সড়ক অবরোধ

ব্রেকিং নিউজ :