300X70
বুধবার , ৯ মার্চ ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউক্রেনের সুমিতে বিমান হামলায় ১০ জন নিহত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২২ ১:০২ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক : ইউক্রেনের সুমি শহরে বিমান হামলায় ১০ জন নিহত হয়েছেন। সুমির আঞ্চলিক সামরিক প্রশাসক দিমিত্র ঝিভিৎস্কি এ দাবি করেছেন। খবর কিয়েভ ইনডিপেন্ডেন্ট ও বিবিসির। দিমিত্র ঝিভিৎস্কি ফেসবুক পোস্টে জানান, সোমবার রাত ১১টার দিকে সুমি ও আশপাশের এলাকায় রাশিয়া বিমান হামলা চালিয়েছে।

এ ঘটনায় শিশুসহ ১০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। ঝিভিৎস্কি আরো বলেন, দুর্ভাগ্যজনকভাবে নিহত ব্যক্তিদের মধ্যে শিশুও রয়েছে। ঝিভিৎস্কি একটি ভিডিও শেয়ার করে আরো লেখেন ‘শিশুদের হত্যা করা হচ্ছে। এর জন্য আমরা কখনই ক্ষমা করব না।’ ঝিভিৎস্কির দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আজ হামলার ১৩তম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বিভিন্ন শহর নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। ইউক্রেনে ২৭ শিশুসহ ৪০৬ বেসামরিক নাগরিক নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘ। ইউক্রেনের দাবি তাদের প্রতিরোধে ১১ সহস্রাধিক রুশ সেনা নিহত হয়েছেন। ইউক্রেন থেকে ১৭ লাখের বেশি মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছেন বলে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের ভাষ্যমতে, এ যুদ্ধে ৪০ লাখের মতো মানুষ ইউক্রেন ছাড়তে পারেন।

পশ্চিমা দেশগুলোতে গ্যাস সরবরাহ বন্ধের হুমকি :
এবার গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে রাশিয়া। দেশটি বলছে, পশ্চিমা দেশগুলো যদি তাদের তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তবে জার্মানিতে গ্যাস পাইপলাইনের প্রধান সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। রাশিয়ার উপপ্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার নোভাক বলেছেন, ‘রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি অব্যাহত রাখলে বৈশ্বিক বাজারে বিপর্যয় ঘটে যাবে। বিশেষ করে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩০০ ডলার ছাড়িয়ে যাবে।’ জার্মানি ও নেদারল্যান্ডস বাদে ইইউভুক্ত প্রায় সবকটি দেশই রাশিয়ার ওপরে নিষেধাজ্ঞা দিয়েছে। তবে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রও ইইউর পথে হাঁটতে পারে।

ইউরোপের ৪০ শতাংশ গ্যাস ও ৩০ শতাংশ তেলের জোগান আসে রাশিয়া থেকে। হঠাৎ এই নিষেধাজ্ঞার ধাক্কার প্রভাব রাশিয়া এবং খোদ ইউরোপের উপরও পড়ছে। গতকাল সোমবার যুক্তরাজ্যে প্রতি লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৫৫ পাউন্ড। যা বিগত ১৩ বছরের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

এখন ইউরোপের হাতে অন্য কোন বিকল্প নেই বলে মন্তব্য করে নোভাক বলেন, ‘রাশিয়ার বিকল্প খুঁজতে গেলে ইউরোপের বছর পেরিয়ে যাবে। আর রাশিয়া ছাড়া অন্য কোথাও থেকে তেল ও গ্যাস আমদানি করলে, সেটি হবে তাদের জন্য ব্যয়বহুল।’

এই হামলা গোটা পৃথিবী আক্রান্ত করবে :
পশ্চিমা দেশগুলো সতর্ক করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশে চলা যুদ্ধ সেখানেই থেমে যাবে না আর স্বাধীনতার প্রতি এই হামলা বাকি পৃথিবীকেও আক্রান্ত করবে। সোমবার রাতে এবিসি ওয়ার্ল্ড নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি আবারো ইউক্রেনের আকাশ সুরক্ষার গুরুত্ব তুলে ধরেন। ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আমরা রাশিয়াকে সেখানে সক্রিয় থাকতে দিতে পারি না কারণ তারা আমাদের ওপর বোমা ফেলছে, গোলাবর্ষণ করছে, ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে, হেলিকপ্টার, যুদ্ধবিমান… আরো অনেক কিছু পাঠাচ্ছে। আমরা আমাদের আকাশ নিয়ন্ত্রণ করতে পারছি না।’

জেলেনস্কি বলেন, তার বিশ্বাস এই যুদ্ধ থামাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘আরো অনেক কিছু করতে পারেন’। তিনি বলেন, ‘আমি নিশ্চিত তিনি পারেন আর আমার সেটা বিশ্বাস করতে ভালো লাগে। তিনি সেটা করতে সক্ষম।’ ইউক্রেনের আকাশে নো-ফ্লাই জোন বাস্তবায়নে অস্বীকৃতি জানিয়ে আসছে ন্যাটো এবং যুক্তরাষ্ট্র। তাদের আশঙ্কা এই ধরনের পদক্ষেপে ইউরোপে পূর্ণাঙ্গ যুদ্ধ শুরু হয়ে যেতে পারে। গত শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এই ধরনের নো-ফ্লাই জোন যেসব দেশ বাস্তবায়ন করতে যাবে তারাও যুদ্ধে অংশ নিচ্ছে বলে ধরে নেওয়া হবে। সোমবার হোয়াইট হাউজে বাইডেনও বলেছেন, সংঘাত থেকে নিজেদের সেনাদের দূরে রাখবেন তিনি।

মার্কিন অবস্থানের প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বিশ্ববিদ্যালয়, ক্লিনিকসহ বেসামরিক অবকাঠামোয় ক্ষেপণাস্ত্র হামলা চলছে। তিনি বলেন, ‘মাথার ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র উড়তে থাকলে আমার মনে হয় ভূপাতিত করা ছাড়া আর কোনো উত্তর নেই। আপনাদের জীবন রক্ষা করতে হবে।’

যুদ্ধ বাকি পৃথিবীকেও আক্রান্ত করবে বলে সতর্ক করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘প্রত্যেকে মনে করছে আমরা আমেরিকা কিংবা কানাডা থেকে অনেক দূরে আছি। না, আমরা এই স্বাধীন এলাকায় রয়েছি। আর যখন অধিকার ও স্বাধীনতার সীমা লঙ্ঘিত হয়, তখন আপনাদের আমাদের রক্ষা করতে হবে। কারণ আমরা প্রথমে আক্রান্ত হয়েছি। এরপরে আপনারা আক্রান্ত হবেন। কারণ এই পশু যত খাবে, তত চাইবে, আরো চাইবে, আরো বেশি চাইতে থাকবে।’

ইউক্রেনকে ৭২৩ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক :
ইউক্রেন সরকারের কর্মকাণ্ড পরিচালনা, বেতন-ভাতা ও পেনশন প্রদানে সহায়তা করতে দেশটির জন্য ৭২৩ মিলিয়ন বা ৭২ দশমিক ৩ কোটি ডলারের জরুরি তহবিল বরাদ্দ দিয়েছে বিশ্বব্যাংক। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বব্যাংক জানিয়েছে, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, সুইডেন, জাপান, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং আইসল্যান্ড এই প্যাকেজে অর্থ যোগান দিচ্ছে। এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন ও প্রতিবেশী দেশগুলোর জন্য ৩০০ কোটি ডলারের একটি তহবিল ছাড় করার ব্যাপারেও তারা কাজ করছে বলে জানিয়েছে সংস্থাটি।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে জানিয়েছেন, ‘রাশিয়ার আগ্রাসনের কারণে সৃষ্ট সহিংসতা এবং চরম বিপর্যয়ের মুখে ইউক্রেন ও দেশটির জনগণকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংক গ্রুপ দ্রুত পদক্ষেপ নিচ্ছে।’ বিশ্বব্যাংক বলছে, তাদের বরাদ্দকৃত এই তহবিল হাসপাতালের কর্মীদের বেতন, বয়স্কদের জন্য পেনশন এবং ঝুঁকিপূর্ণদের জন্য সামাজিক কর্মসূচিসহ গুরুত্বপূর্ণ পরিষেবা চালিয়ে নিতে ইউক্রেনের সরকারকে সহায়তা করবে।

দেশটিতে রাশিয়ার সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্ত‚পে পরিণত হয়েছে। সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো। আর এই পরিস্থিতিতে ইউক্রেন সরকারের কর্মকাণ্ড পরিচালনা, বেতন-ভাতা ও পেনশন প্রদানে সহায়তা করতেই আর্থিক সহায়তার ঘোষণা দেওয়া হলো।

এদিকে হামলার মুখে ঘরবাড়ি ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছেন ১৭ লাখেরও বেশি ইউক্রেনীয়। রুশ আক্রমণের কারণে শরণার্থীতে পরিণত হওয়া এসব মানুষের বেশির ভাগই নারী, শিশু ও বয়স্ক নাগরিক। ইউক্রেনের জন্য অর্থ বরাদ্দের পাশাপাশি শরণার্থীদের আশ্রয় দেওয়া প্রতিবেশী দেশগুলোর জন্যও অতিরিক্ত সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক।

ইউক্রেনের ৩০০ নাগরিককে আশ্রয় দেয়নি যুক্তরাজ্য :
ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের ১৩তম দিন শেষ হয়েছে। সর্বাত্মক হামলার মুখে প্রাণ বাঁচাতে ইউক্রেন ছেড়েছেন দেশটির লাখ লাখ নাগরিক। প্রতিবেশী দেশগুলোসহ ইউরোপের অন্য দেশগুলোতেও আশ্রয় নিচ্ছেন তারা। তবে এই বিপদের দিনেও যুক্তরাজ্য সীমান্ত থেকে প্রায় ৩০০ ইউক্রেনীয়কে ফিরিয়ে দেওয়া হয়েছে। ফ্রান্সের ক্যালাইস থেকে স্থল সীমান্তপথে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টার সময় তাদের ফিরিয়ে দেওয়া হয় বলে গতকাল মঙ্গলবার জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অবশ্য যুক্তরাজ্য থেকে যতগুলো ভিসা ইস্যু করা হয়েছে, সেই সংখ্যাও প্রায় সমান। এছাড়া অনেক শরণার্থী ফ্রান্সের ক্যালাইস বন্দর দিয়ে যুক্তরাজ্যে প্রবেশের চেষ্টা করে থাকেন।

ফ্রান্সের ক্যালাইসের সাব-প্রিফেক্ট ভেরোনিক ডেপ্রেজ-বউদিয়ারের দেওয়া তথ্য অনুযায়ী, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হওয়ার পর থেকে ৫৮৯ জন ইউক্রেনীয় এই সীমান্তে এসেছেন। তাদের মধ্য থেকে ২৮৬ জনকে যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া হয়নি।

ক্যালাইসে অবস্থান করা বেশকিছু ইউক্রেনের নাগরিক বিবিসিকে বলেছেন, পারিবারিক পুনর্মিলন ভিসা পেতে অ্যাপয়েন্টমেন্টের জন্য তাদের এক সপ্তাহ অপেক্ষা করতে হচ্ছে। তবে যুক্তরাজ্যের সংশ্লিষ্ট দফতর জোর দিয়ে বলছে যে, ইউরোপজুড়ে থাকা ব্রিটিশ ভিসা আবেদন কেন্দ্রগুলোতে এই সপ্তাহে অ্যাপয়েন্টমেন্ট খালি রয়েছে।

ভেরোনিক ডেপ্রেজ-বউদিয়ার বিবিসিকে বলেছেন, ‘আটকে পড়া এই মানুষদের সহায়তা করার জন্য এখানে আরো সংগঠিত একটি টিম তৈরি করাটা এখন গুরুত্বপূর্ণ।’ বিবিসি বলছে, ইউক্রেনীয় ফ্যামিলি স্কিমের অংশ হিসেবে এখন পর্যন্ত প্রায় ১৭ হাজার ৭০০ জন যুক্তরাজ্যে আসার জন্য আবেদন করেছেন এবং তাদের মধ্যে ৩০০ জনকে ভিসা দেওয়া হয়েছে। এর আগে সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, ব্রিটেন খুবই ‘আন্তরিক দেশ’ কিন্তু কারা দেশে প্রবেশের চেষ্টা করছে, তাদের যাচাই-বাছাই করে দেখতে চাই আমরা।

ইউক্রেনে আরো এক রুশ জেনারেল নিহত :
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর আরো এক জেনারেল নিহত হয়েছেন। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ। ইউক্রেনের খারকিভ শহরে দেশটির সামরিক বাহিনীর হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছে ইউক্রেনের কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর গোয়েন্দারা জানিয়েছেন, দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে লড়াইয়ের সময় রুশ সামরিক বাহিনীর মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ নিহত হন। রুশ সেনার শহরটি দখলের চেষ্টা করার সময় উভয়পক্ষের পাল্টাপাল্টি হামলার একপর্যায়ে প্রাণ হারান তিনি। অবশ্য ইউক্রেনের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি ও এপি।

৪৫ বছর বয়সি মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ রুশ সেনাদের সঙ্গে সিরিয়া ও চেচনিয়াতে সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন এবং ২০১৪ সালে রাশিয়া কতৃক ক্রিমিয়া দখলেও ছিলেন অগ্রভাগে। ক্রিমিয়া দখলে অবদান রাখায় তিনি পুরস্কার হিসেবে একটি মেডেলও পেয়েছিলেন। রাশিয়া অবশ্য জেনারেল ভিতালির মৃত্যুর বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ চিফ অফ স্টাফ এবং রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম আর্মির প্রথম ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। এছাড়া ইউক্রেনের হামলায় আরো বহু রুশ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে।

এদিকে টুইটারে একটি ছবি প্রকাশ করে ইউক্রেনের কর্মকর্তারা সেটিকে জেনারেল গেরাসিমভ বলে উল্লেখ করেছেন। ছবির নিচে লাল অক্ষরে ‘লিকুইডেটেড’ বা ‘নিহত’ শব্দ লেখা রয়েছে।

এর আগে ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের সপ্তাহখানেকের মাথায় দেশটির সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার খবর সামনে এসেছিল।

গত মঙ্গলবার নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি। ক্রেমলিন সমর্থিত রুশ সংবাদমাধ্যম প্রাভদা সেসময় জানিয়েছিল, ‘ইউক্রেনে একটি বিশেষ অভিযানের সময়’ নিহত হয়েছেন জেনারেল সুখভেতস্কি।

গত সপ্তাহে এক প্রতিবেদনে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস জানায়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছর রাশিয়ার সামরিক বাহিনীর সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম কম্বাইন্ড আর্মস আর্মির ডেপুটি কমান্ডার হিসেবে মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কিকে নিয়োগ করেছিলেন। এছাড়াও জেনারেল সুখভেতস্কি ৭ম এয়ারবোর্ন ডিভিশনের প্রধান হিসেবেও দায়িত্বপালন করছিলেন।

অবশ্য রাশিয়ার বাইরে জেনারেল সুখভেতস্কির এটিই প্রথম কোনো অভিযান ছিল না। তাস বলছে, মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি সিরিয়া অভিযানে অংশ নিয়েছিলেন এবং সাহসিকতার জন্য রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনের পক্ষ থেকে দুই দফায় পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো। সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। প্রাণ বাঁচাতে দেশ ছেড়েছেন লাখ লাখ ইউক্রেনীয়।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেনজুড়ে রুশ হামলা শুরুর পর দেশ ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়া ইউক্রেনীয়দের সংখ্যা ১৭ লাখ ছাড়িয়ে গেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালু হতে পারে : শিক্ষামন্ত্রী

মহান বিজয়ের মাস শুরু আজ

কক্সবাজারের পর্যটনকে বিকশিত করতে স্পোর্টসকে কাজে লাগাতে হবে : ক্রীড়া প্রতিমন্ত্রী

দেশের সর্বাধিক প্রিয় ব্র্যান্ড গুলোকে পুরস্কৃত করলো বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম

দক্ষিণ আফ্রিকায় গুলিবর্ষণে ৯ জন নিহত : পুলিশ

কিশোর-যুবাদের অবক্ষয়মুক্ত রাখতে খেলাধূলার বিকল্প নেই : ড. হাছান মাহমুদ

প্রথমবারের মত চার প্রতিষ্ঠানের সাথে বেপজার চুক্তি স্বাক্ষর

আউডি’র সাথে আইপিডিসি’র বিশেষ অটো লোন ক্যাম্পেইন

বেতন-বোনাস পরিশোধ না করলে সংবাদ মাধ্যমকে কালো তালিকাভুক্ত করতে হবে : ডিইউজে 

নারী উদ্যোক্তাদের পণ্য প্রসারে ব্র্যাক ব্যাংকের আয়োজনে মেলা

ব্রেকিং নিউজ :