300X70
রবিবার , ১৫ অক্টোবর ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে সম্পূর্ণ অর্থায়নে বৃত্তি পেলেন জাগো ফাউন্ডেশনের স্কুলের শিক্ষার্থী তামান্না

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৫, ২০২৩ ২:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :- জাগো ফাউন্ডেশন স্কুলের ১৭ বছর বয়সী মেধাবী শিক্ষার্থী তামান্না বৃত্তি নিয়ে পড়তে যাচ্ছে ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ, দিলিজান, আর্মেনিয়াতে। সম্পূর্ণ অর্থায়নে এই বৃত্তিটি আন্তর্জাতিক ব্যাকালোরেট ডিপ্লোমা প্রোগ্রাম এর পৃষ্ঠপোষকতায় দেয়া হয়। ২০১১ সালে তামান্না জাগো ফাউন্ডেশন বনানী স্কুলে ভর্তি হয় এবং এই বছরের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়।

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী থেকে আসা তামান্না বরাবরই ছিল জাগো ফাউন্ডেশন স্কুলের সবচেয়ে উজ্জ্বল এবং মেধাবী শিক্ষার্থীদের মধ্যে একজন। মাত্র ১৬ বছর বয়সে, তামান্না ও তার ১১ জন সহপাঠী মিলে অংশগ্রহণ করে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত আন্তর্জাতিক ভিইএক্স রোবোটিক্স প্রতিযোগিতায়। গত বছর তামান্না বাংলাদেশের প্রতিনিধিত্বকারী হিসেবে ওআইসি হাই স্কুল মডেল সামিট ২০২২-এ অংশ নিতে তুরস্কে গিয়েছিলো।

জাগো ফাউন্ডেশনের শিক্ষার্থী তামান্না জানিয়েছে, “আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে আমি বিদেশে পড়তে যাচ্ছি। শৈশব থেকেই, আমি বিশ্ব ভ্রমণ এবং নতুন নতুন জিনিস শেখার স্বপ্ন দেখতাম এবং সবসময় চেষ্টা করেছি এই স্বপ্ন পূরণের উদ্দেশ্যে কাজ করার। সেই স্বপ্ন এভাবে বাস্তবে পরিণত হতে দেখা আমার এবং আমার পরিবারের জন্য অত্যন্ত আনন্দ এবং গর্বের একটি বিষয়। আমি জাগো ফাউন্ডেশন সহ প্রতিটি মানুষ যারা আমাকে এই যাত্রায় সমর্থন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ।”

জীবনের এই নতুন অধ্যায় শুরু করার দ্বারপ্রান্তে তামান্নার লক্ষ্য যেন তার কাছে আরও স্পষ্ট হয়ে ওঠে। তামান্না চায়, সে নিজে যে সুযোগগুলো পেয়েছে, অন্যদের জন্য একই ধরনের সুযোগ তৈরি করতে এবং সুবিধাবঞ্চিত সম্প্রদায়ের মহিলাদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কাজ করতে। এই বৃত্তিটি যেন তার অটল সংকল্প এবং অসাধারণ স্থিতিস্থাপকতারই দৃষ্টান্ত।

জাগো ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ বলেন, “শিক্ষা হলো সেই চাবিকাঠি যা খুলে দেয় একটি উজ্জ্বল ভবিষ্যতের দরজা। আমাদের শিক্ষার্থীরা যখন অসাধারণ কিছু অর্জন করে, তখন কেবল তাদের স্বপ্নগুলো উড়াল দেয়না; বরং ডানা মেলে একটি সম্পূর্ণ সম্প্রদায়ের আকাঙ্ক্ষা। একসাথে, আমরা লিখছি সম্ভাবনার এক নতুন গল্প।”

২০০৭ সাল থেকেই, জাগো ফাউন্ডেশন সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে কাজ করে যাচ্ছে। বর্তমানে, সমগ্র বাংলাদেশ জুড়ে জাগো ফাউন্ডেশনের স্কুল রয়েছে এবং তাঁরা ৩০,০০০ এরও অধিক শিশুকে শিক্ষা প্রদান করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জুয়েলারি পণ্য রপ্তানি হলে বিদেশে দেশের মুখ উজ্জ্বল হবে: সায়েম সোবহান আনভীর

গ্রাহকের জন্য নির্বাচিত সব অফার এখন বিকাশ অ্যাপের ‘মাই অফার’ আইকনে

বৃষ্টিতে তলিয়ে গেছে গাজীপুর সিটির বিভিন্ন এলাকা ভোগান্তিতে নগরবাসী

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

এবারও বই মেলায় বিকাশ পেমেন্টে থাকছে ১০% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক

জনসেবা নিশ্চিত করতে পুলিশ বাহিনীর আধুনিকায়নে কাজ করছে সরকার

বাংলাদেশে ম্যাক্সিমাম জঙ্গি সৃষ্টি হয়েছে কওমি মাদরাসা থেকে: কাদের মির্জা

আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক: বিএসএমএমইউ উপাচার্য

এবারের ঈদে টানা ৬ দিনের ছুটি পেলেন গণমাধ্যমকর্মীরা

একসঙ্গে চার সন্তান জন্ম : ক্লিনিকের বিল নিয়ে চিন্তায় দিনমজুর বাবা

ব্রেকিং নিউজ :