300X70
শুক্রবার , ৪ মার্চ ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইউনিয়া ৫.২- এ প্লাস্টিক চুক্তির জন্য বাধ্যতামূলক আইন তৈরির দিকে অগ্রসর হচ্ছে বিভিন্ন দেশের সরকাররা!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২২ ১:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ইউনিয়া ৫.২ – এ একটি “ল্যান্ডমার্ক ম্যান্ডেট” গ্রহণ করেছে, যাতে প্লাস্টিকের পূর্ণ জীবনচক্র পদ্ধতির উপর জোর দিয়ে বিশ্বের প্রথম বৈশ্বিক প্লাস্টিক দূষণ চুক্তিতে আইনগতভাবে চুক্তিবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে। ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির পর এটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবেশবান্ধব চুক্তি হিসাবে মনে করা হচ্ছে।

“এন্ড প্লাস্টিক পলিউশন: টুওয়ার্ডস এন ইন্টারন্যাশনাল লিগালি বাইন্ডিং ” শীর্ষক ম্যান্ডেটটিতে বিভিন্ন দেশের সরকারকে প্লাস্টিকের সম্পূর্ণ জীবনচক্রকে সম্বোধন করে আইনগতভাবে একটি বাধ্যতামূলক চুক্তির উপর আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছে চুক্তিবদ্ধ ১৭৫টি দেশ। প্লাষ্টিক দূষণ একটি পরিবেশগত সংকট যা সমুদ্রের তলদেশ থেকে পাহাড়ের চূড়া পর্যন্ত পৌঁছে গিয়েছে।

প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি চুক্তির নির্দেশনা চূড়ান্ত করতে সদস্য রাষ্ট্রগুলো নাইরোবিতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে বৈঠক করছে। শুধু সমুদ্রের তলে জমে থাকা প্লাস্টিক বোতল ও স্ট্র নয়, বরং অদৃশ্য মাইক্রোপ্লাস্টিকগুলো যা বায়ু, মাটি এবং খাদ্য শৃঙ্খলকে ক্ষতিগ্রস্ত করছে, এমন সব প্লাস্টিক বর্জ্যের উপর আলোচকরা বিস্তারিত নির্দেশনা দিয়েছেন।

এসডোর সভাপতি ও বাংলাদেশের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ এই চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, “স্পষ্টতই, এটা আমাদের সবার জন্য গর্ব করার মতো একটি মুহূর্ত। প্লাস্টিক দূষণের অবসান ঘটাতে ও ভবিষ্যতে পরিবেশের ব্যাপক ক্ষতি রোধ করতে এই চুক্তি আমাদের সাহায্য করবে। তিনি আরোও বলে, ‘এটি বাংলাদেশের জন্যও একটি গর্বের মুহূর্ত কারণ আমরা ২০০২ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করেছিলাম।

এটি এসডোর জন্য একটি অনেক বড় সাফল্যের বিষয় কারণ তারা প্লাস্টিক দূষণের বিরুদ্ধে গত ৩২ বছর ধরে কাজ করছে। এসডো প্লাস্টিক দূষণের উপর বাংলাদেশে একটি যথাযথ আইন প্রণয়নের পাশাপাশি একটি বিশ্বব্যাপী প্লাস্টিক চুক্তির জন্য বরাবরই পরামর্শ দিয়ে আসছে, কারণ একটি বৈশ্বিক সমস্যার একটি বৈশ্বিক সমাধানের প্রয়োজন। এসডো বিশ্বজুড়ে প্লাস্টিক দূষণের বিরুদ্ধে যুদ্ধ করছে এমন সংস্থানগুলোকে, বিশেষ করে, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইনসিনারেটর অল্টারনেটিভস – গায়া , ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক – বিএফএফপি , এনভায়রনমেন্টাল ইনভেস্টিগেশন এজেন্সি – ইআইএ , সেন্টার ফর ইন্টারন্যাশনাল এনভায়রনমেন্টাল ল’ – সিএল, ইন্টারন্যাশনাল পলুট্যান্টস এলিমিনেশন নেটওয়ার্ক – আইপেনকে তাদের অসাধারণ অবদানের জন্য স্বীকৃতি দিয়েছে। এছাড়াও এসডো বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয় এবং পরিবেশ অধিদপ্তরের অবদানকে প্রশংসা করেছে।

এই চুক্তিটি প্লাস্টিকের সম্পূর্ণ জীবনচক্রকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে উৎপাদনের মান, রিসাইক্লিং ব্যবস্থা, দীর্ঘমেয়াদী ব্যবহার এবং বর্জ্য নিষ্পত্তি ব্যবস্থা উন্নত করার জন্য নতুন একটি নকশা তৈরী হবে। প্লাস্টিকের উৎপাদন ও ব্যবহারকে সীমাবদ্ধ করে এমন যেকোনো চুক্তি তেল এবং রাসায়নিক পদার্থের উৎপাদনকারী কোম্পানিগুলো যারা প্লাস্টিকের কাঁচামাল সরবরাহ করে, সেই সাথে ভোগ্যপণ্য কর্পোরেশন যারা হাজার হাজার একবার ব্যবহার প্লাস্টিক প্যাকেজিং বিক্রি করছে, তাদের ব্যবসাকে প্রভাবিত করবে। প্লাস্টিক উৎপাদন ও বাজারজাতে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা এর বিরোধিতা করতে পারে, কিন্তু আমাদেরকে আরোও কঠোর পরিশ্রম করতে হবে যাতে এই চুক্তিটি বাস্তবায়ন করতে পারি।

বর্তমানে নেওয়া উদ্যোগগুলো এবং অন্যান্য বিদ্যমান চুক্তিগুলোর মধ্যে যে সমস্যাগুলো আছে সে বিষয়ে আলোচনা করে চুক্তিটি নির্ধারণ করা হবে। পরিবেশের উপর প্লাস্টিক দূষণের প্রভাব দূর করার লক্ষ্য অর্জনের জন্য সমস্ত স্টেকহোল্ডারদের একত্রিত করা হবে। এর প্রথম ধাপ নিয়ে বছরের দ্বিতীয়ার্ধে আলোচনা শুরু করা হবে বলে আশা করা হচ্ছে।

এসডোর মহাসচিব ড শাহরিয়ার হোসেনের মতে, “এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে চুক্তিটি শুধুমাত্র তখনই বৈধ বলে বিবেচিত হবে যখন এর ধারাগুলো সুনির্দিষ্ট ও আইনগতভাবে বাধ্যতামূলক হবে।” তিনি আরোও বলেন, “আমাদের এখনও অনেক লম্বা পথ বাকি আছে, তবে আমরা বিশ্বাস করি এটি বিশ্বের প্লাস্টিক বর্জ্য সংকটের অবসানের শুরু।”

এসডোর নির্বাহী পরিচালক, সিদ্দীকা সুলতানা বলেন, “বছরের পর বছর ধরে, প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াই করার জন্য এসডো সবার সহযোগিতা এবং সমর্থন অর্জনের ক্ষেত্রে অসাধারণ প্রচেষ্টা করেছে৷ এসডো বিশ্বাস করে যে এটি আমাদের সকলের জন্য একটি অনেক বড় সাফল্য এবং বিশ্বকে প্লাস্টিক দূষণের সংকটের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে ৷”

এসডো ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জীব বৈচিত্র্য নিশ্চিত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এটি একটি অগ্রগামী সংস্থা যা ১৯৯০ সালে সর্বপ্রথম পলিথিন বিরোধী আন্দোলন শুরু করেছিল, যার ফলে ২০০২ সালে বাংলাদেশে পলিথিন শপিং ব্যাগ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল।

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে পুরো দেশ থেকে সম্পূর্ণ নিষেধাজ্ঞার জন্য এসডো ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যার ফলস্বরূপ, বাংলাদেশ হাইকোর্ট, এসডোর তরফ থেকে বেলার দায়ের করা একটি রিটের উপর ভিত্তি করে (যার সাথে ১০টি সিএসও সম্মিলিত হয়েছে) ২০২১ সালে উপকূলীয় অঞ্চলের হোটেল গুলোতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককে নিষিদ্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে।

পরবর্তীতে ১০ ফেব্রুয়ারী ২০২১-এ একটি শুনানিতে, বাংলাদেশের হাইকোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৩১ ডিসেম্বর ২০২২ এর মধ্যে উপকূলীয় এলাকা থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্যগুলো পর্যায়ক্রমে বন্ধ করার নির্দেশ দিয়েছে। হাইকোর্টের এই নির্দেশের পর, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে একটি গ্যাজেট জারি করেছে যেখানে সংশ্লিষ্ট সবাইকে বাংলাদেশের ১২ টি উপকূলীয় জেলা থেকে ২০২৩ সালের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিককের ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করার নির্দেশ দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রতিটি ছবিরই একটি নিজস্ব ভাষা রয়েছে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অভীষ্ট লক্ষ্য অর্জনের পথে বাংলাদেশ

নামজারি নামঞ্জুরের আগে সুযোগ ও কারণ জানাতে হবে

শিক্ষার্থীদের আইসিটি মেধা বিকাশে হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার ২০২১ বাংলাদেশ’ শুরু

৫৪ বছর বয়সে এসএসসি পাশ করলেন আব্দুল হান্নান

অগ্নিদুর্ঘটনায় ফায়ার সার্ভিসের ৫ কর্মীসহ নিহত বেড়ে ২১

বাংলাদেশি হ্যাকারদের হামলায় বিপর্যস্ত ফ্রান্স

বিএনপি’র দলাদলি-নেতিবাচক রাজনীতি না থাকলে দেশ আরো এগিয়ে যেতো : তথ্যমন্ত্রী

ভাসানচরের পালানো ৫ রোহিঙ্গা ও এক দালালসহ আটক

গোপন চুক্তির মাধ্যমে কারাবন্দীর সঙ্গী হতেন আসমা শেখ

ব্রেকিং নিউজ :