300X70
রবিবার , ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইট-কংক্রিটের স্তূপের মধ্যে জীবিত-মৃত্যুদের সন্ধানে উদ্ধারকর্মীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২৩ ২:৫৩ পূর্বাহ্ণ

# তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার
# ১২০ ঘণ্টা পর ৩ ভাইকে উদ্ধার
গোটা জনপদই এখন যেন মৃত্যুপুরী
# দুমড়ে-মুচড়ে পড়ে আছে সারি সারি মৃত্যুকূপ

বাহিরের দেশ ডেস্ক : দানবীয় ভূমিকম্পে গত ৫ দিনে তুরস্ক ও সিরিয়া থেকে উদ্ধারকৃত মৃতদেহের সংখ্যা পৌঁছেছে প্রায় ২৪ হাজারে। ইট-কংক্রিটের স্তূপের মধ্যে জীবিত অথবা মরদেহের সন্ধানে কাজ করছে বহু দেশের হাজার হাজার উদ্ধারকর্মী। সেই সাথে রয়েছে স্বেচ্ছাসেবকরাও।

এরইমধ্যে কেবল তুরস্কে উদ্ধার হয়েছে ২০ হাজার ৩ শতাধিক মরদেহ। আর আহত ৮০ হাজারের বেশি। এছাড়া সিরিয়ায় মৃত্যুর সংখ্যা কমপক্ষে তিন হাজার ৫০০ জন। সিরিয়াজুড়ে আহতের সংখ্যা পাঁচ হাজার ২৪৫ জন বলে জানা গেছে। ওই দানবীয় ভূমিকম্পের পর নগর বা নাগরিক জৌলুস হারিয়ে বিবর্ণ হয়ে গেছে এই সভ্য লোকালয়। প্রলয় দাপটে ধসে যাওয় এ ভূখণ্ডের এখন নতুন পরিচয়-মৃত্যুপুরী।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তাৎক্ষণিক এক বিবৃতিতে বলা হয়, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাশ প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

গোটা জনপদই এখন মৃত্যুপুরী। দুমড়ে-মুচড়ে মুখ থুবড়ে পড়ে আছে সারি সারি মৃত্যুক‚প। যেন নিস্তব্ধ গণকবর। কোনো শব্দ নেই, আর্তনাদ নেই, চিৎকার নেই। আত্মীয়স্বজন-উদ্ধারকারীরা সবাই কান পেতে আছে একটা চাপা ধ্বনির জন্য। ছোট্ট একটা আওয়াজ, একটু শব্দ, একটু নড়াচড়ার জন্য ধ্বংসস্তূপগুলোর গায়ে গায়ে গিয়ে কান পাতছেন- কেউ বেঁচে আছেন কিনা তা শুনতে। স্বজনদের উদ্ধার অভিযান নিয়ে এমন বর্ণনাই দেন অনুসন্ধানকারীরা।

তুরস্কের গাজিয়ানতেপ থেকে শুরু করে সিরিয়ার আলেপ্পো-গোটা জনপদই এখন ধ্বংসস্তূপের বিরানভূমি।

এদিকে, তুরস্কে ধ্বংসস্তূপ থেকে ১২০ ঘণ্টা পর ৩ ভাইকে উদ্ধার : তুরস্কে ধ্বংসস্তূপের নিচ থেকে প্রায় পাঁচ দিন পর তিন ভাইকে উদ্ধার করা হয়েছে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটির বরাদ দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি শুক্রবার জানিয়েছে, ভূমিকম্পের ১২০ ঘণ্টা পর একটি পাঁচতলা অ্যাপার্টমেন্ট ভবনের ধ্বংসাবশেষ থেকে তিন ভাইকে উদ্ধার করা হয়েছে।

টিআরটি-এর মতে, উদ্ধারকারী একটি দল হাতায়ে প্রদেশের প্রধান শহর আন্তাকিয়ায় ৯ ঘণ্টা ধরে উদ্ধারকাজ চালাচ্ছিল। সেখানকার একটি দ্বিতীয় তলায় খনন করে তারা। দলটি ১১৭ নম্বরে প্রথম ভাইকে এবং ১১৯ নম্বরে দ্বিতীয় ভাইকে উদ্ধার করে। টিআরটি নেটওয়ার্ক তৃতীয় ভাইকে উদ্ধার করার ফুটেজ দেখিয়েছে। তাকে একটি থার্মাল কভারে করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। সিএনএন দুই দেশের কর্তৃপক্ষের বরাত দিয়ে গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোসা জানান, তুরস্কে এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন।

বাতাসে এখন লাশের গন্ধ : তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পর পাঁচ দিন পেরিয়ে গেছে। মৃতের সংখ্যা ইতিমধ্যে ২৪ হাজার ছাড়িয়ে গেছে। উদ্ধারকারীরা নিরলস কাজ করে যাচ্ছেন। কিন্তু যত সময় যাচ্ছে ততই জীবিত উদ্ধারের আশা ক্ষীণ হয়ে যাচ্ছে। কাহরামানমারাস শহর থেকে আল জাজিরার সাংবাদিক রেসুল সেরদার জানিয়েছেন, উদ্ধারকারী দলগুলি বেঁচে থাকাদের খুঁজে বের করার জন্য নিরলসভাবে কাজ করছে তবে কাউকে জীবিত খুঁজে পাওয়া একটি ‘অলৌকিক ঘটনা’ হবে।

তিনি বলেন, ‘আমরা চারপাশে মৃতদেহের গন্ধ পাচ্ছি। আমরা বেশ কিছু মৃতদেহ উদ্ধার করতে দেখেছি এবং অনেক লোক এখনও নিখোঁজ রয়েছে। এখানে উদ্ধারকারীরা জানে যে তাদের এখন সময় ফুরিয়ে যাচ্ছে।

জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ভূমিকম্পের পর দুই দেশে অন্তত আট লাখ ৭০ হাজার মানুষের জরুরিভাবে খাদ্যের প্রয়োজন। ভূমিকম্পের কারণে শুধুমাত্র সিরিয়াতেই ৫৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

উল্লেখ্য, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে অনেকগুলো আফটারশক হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মিয়ানমারে যতই সংঘাত হোক, রোহিঙ্গাদের আর ঢুকতে দেয়া হবে না: পররাষ্ট্রমন্ত্রী

দেশে প্রথম প্রিমিয়ার ব্যাংকের ট্রাভেল মাস্টারকার্ড চালু

কুড়িগ্রামে নজমুল স্মৃতি টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টর উদ্বোধন

বেনাপোল এক্সপ্রেসে আগুনে হতাহতের ঘটনায় রেলমন্ত্রী ও আইনমন্ত্রীর শোক

দক্ষিণাঞ্চলের ২০টি নদীতে ৩০ লক্ষ ঘনমিটার ড্রেজিংয়ের উদ্যোগ

তথ্য’ এখন ‘তথ্য ও সম্প্রচার’ মন্ত্রণালয়

জনতা ব্যাংকে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

নোয়াখালীতে চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে “ট্রাস্ট-কাম-সেটেলমেন্ট অ্যাকাউন্ট” বিষয়ে বিকাশ কর্মকর্তাদের জন্য কর্মশালা

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের অবদানকে ছোট করে কার লাভ ?

ব্রেকিং নিউজ :