300X70
শুক্রবার , ৬ আগস্ট ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইতিহাস আর ঐতিহ্যের সাক্ষী “শেরপুরের মাইসাহেবা”মসজিদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৬, ২০২১ ১২:৫৯ অপরাহ্ণ

শেরপুর প্রতিনিধি : আনুমানিক ২৫০ বছর ধরে মসজিদটি নানা চড়াই উৎরাই এর মধ্য দিয়ে ইতিহাস আর ঐতিহ্যের সাক্ষি বহন করে আসছে মুসলিমদের আবেগের “মাইসাহেবা মসজিদ’। মসজিদটি মুসলিম স্থাপত্যের নিদর্শন হিসেবে বৃহত্তম অঞ্চল জুড়ে খ্যাতি রয়েছে বেশ। নানা সময়ে সংস্কারের মধ্যদিয়ে ধীরে ধীরে এর সমৃদ্ধি আরও বেড়েছে।লেগেছে আধুনিকতার ছোয়া।আকার আয়তনে অনেক বড় হয়ে এটি এখন অত্র অঞ্চলের সবচেয়ে বড় ,দৃষ্টি নন্দন ও স্থাপনায় পরিনত হয়েছে।

মসজিদের দুপাশের সুউচ্চ ২ টি মিনার ও মিনারের বর্ণিল আলোর ছটায় হয়েছে আরও সুন্দর ।এইটি শহরের প্রাণকেন্দ্র শেরপুর সরকারি কলেজের দক্ষিণ পাশে অবস্থিত।সকল নামাজের সময় মুসুল্লিতে টুইটুম্বুর হয়ে যায় মসজিদটি।মুসলমান ধর্মালম্বিরা অনেকেই জানিয়েছেন এখানের নামাজে বিশেষ প্রশান্তি পাওয়া যায়।পূরন হয় মনস্কামনা।আবার এই মসজিদ নিয়ে কেউ বেয়াদবি করলে আসে নিশ্চিত গায়েবি শাস্তি-এমন কথা প্রচলিত আছে।স্থাপনাটি তিন তলা বিশিষ্ঠ ও ৬হাজার মানুষ এক সাথে নামাজ পড়তে পারে।১০হাজার লোকের একসাথে নামাজ পড়ার ব্যবস্থা, মহিলাদের নামাজের স্থান ও সমগ্র মসজিদ শীততাপ নিয়ন্ত্রিত করার কাজ চলছে।নিরাপত্তা জন্য রয়েছে সিসি ক্যামেরা।

এই মসজিদের নির্মাণ ইতিহাস থেকে জানা গেছে সুরঙ্গ নামক এক হিন্দু মহারাজার দানের ভূমিতে ২শ বছর পূর্বে এই মসজিদটি গড়ে উঠে।শেরপুর ছিল মুক্তাগাছার মহারাজাদের জমিদারি অঞ্চল।মহারাজার সন্তুষ্ঠি বিধানে এখানের জমিদাররা ছিলেন তৎপর।একদা মুক্তাগাছার সুসঙ্গ মহারাজাকে আমন্ত্রণ জানানো হয় শেরপুর গারো পাহাড় দেখতে।কিন্ত মহারাজা অন্যের জমিতে আহার ও রাত্রি যাপন করেন না।তাই তৎকালিন তিনানি জমিদার রাজাবল্লব চৌধুরি তার বাড়ীর পশ্চিমাংশে ২৭ একর জমি লিখে দেন ওই মহারাজার নামে।পরে মহারাজা আমন্ত্রণ গ্রহন করেন।

মহারাজার প্রস্থান কালে ওই ২৭ একর জমি পছন্দের কাউকে দান করার ইচ্ছা ব্যক্ত করেন।জমি নিতে অনেক সাধু সন্যাসির আগমন ঘটল কিন্ত মাহরাজারা কাউকে যোগ্য মনে করলেন না।মহারাজা অবগত হলেন একজন ফকির সাধক তার অবস্থানের অদূরে এক তমাল বৃক্ষের তলায় ধ্যান সাধনায় মগ্ন আছেন।মহাজারা ওই ফকিরকে ডাকলেন কিন্ত ওই ফকির বিনয়ের সাথে জানিয়ে দিলেন বেশী ভূমি নয় তার সাধনার জন্য সামান্য জমিতেই চলবে।মহারাজা ওই ফকিরের কথায় মুগ্ধ হয়ে ২৭ একর জমি দানপত্রের মাধ্যমে দান করেন। দান গ্রহন কারি ওই ফকিরেরর নাম ছিল মীর আব্দুল বাকী।জনশ্রুতি আছে এই ফকির বাকী ছিলেন শেষ মোগল সম্রাট বাহাদুর শাহর নিয়োগ প্রাপ্ত একজন সুবেদার। ধ্যান সাধনায় ভিগ্ন হয় বলে ওই ওলি মুগল সম্রাটের চাকরি ছেড়ে নানা স্থানে সুফি সাধকদের সহচার্যে আসেন।

পরে ধ্যান সাধনার জন্য নির্জন স্থান বেছে নেন শেরপুরের জঙ্গল বেষ্ঠিত স্থানে।তার ধ্যানমগ্ন জীবনের এই সুদীর্ঘ সময়ে তার সাথে ছিলেন নিঃসন্তান স্ত্রী সালেমুন নেছা বিবি ও ভাগনে সৈয়দ আব্দুল আলী।এই সাধকের স্ত্রী ও ভাগিনা শেরপুরের গড়জিরপার কেল্লাতে অবস্থান করতেন।সাধক আস্তানা করেন (বর্তমান) মসজিদের অদূরে জঙ্গলকীর্ণ স্থানে আর সাধনা করতেন আস্থানার সামান্য পূর্ব দক্ষিণে গাছের নীচে।সুসঙ্গ মহারাজার দান গ্রহনের পরে স্ত্রী ও ভাগিনা গড়জরিপার ছেড়ে সাধক বাকীর আস্তানায় চলে আসেন।

মহারাজার ওই দানের জমিতেই স্ত্রী ও ভিাগিনাকে নিয়ে অবস্থান করতেন ওই সাধক।সুফি এই দম্পতি এখানে অবস্থান কালে ওই তিন আনি জমিদার রাধাবল্লব কয়েকবার তাদের উচ্ছেদের চেষ্ঠা করেছেন।কিন্ত ব্যর্থ হয়েছেন।এই সময়ে সাধক আব্দুল বাকী ইন্তেকাল করেন।বর্তমান মসজিদের উত্তর পাশে ওই সাধককে দাফন করা হয়।স্বামীর মৃত্যুর পর স্ত্রী সালিমুন নেছা বিবি ও ভাগ্নে মিলে স্থানীয় মুসলমানদের সহযোগীতা নিয়ে ১৮৬১ সনে ছোট্ট আকারে মসজিদের নির্ণান কাজ আরম্ভ করেন।তিন গম্বজ বিশিষ্ঠ ওই মসজিদে তখন ১৮জন নামাজ পড়তে পারতো।

সমজিদটি নির্মাণের পর থেকে ওই পূণ্যময়ী নারীর পূণ্যকথা দিক-বেদিক ছড়িয়ে পড়ে।এমত অবস্থায় ্ওই মহিয়সি নারী ইহলোক ত্যাগ করেন।স্বামীর পাশেই তাকে দাফন কার হয়।মসজিদে মুসুল্লি সংখ্যা বাড়তে থাকলে ১৯০৩ সালে মসজিদটি সম্প্রসারণের প্রয়োজন হয়।এতে আবারও বাধ সাধেন তিনআনি জমিদার।তখন মসজিদের পক্ষে অবস্থান নেন এই এলাকার সম্ভান্ত মুসলিম সৈয়দ সিরাজুল হক জান মিয়া ও খান সাহেব খ্যাত আফসর আলী মিয়া।তারা সরণাপন্ন হন তৎকালিন ঢাকার নবাব স্যার সলিমুল্লা হকের।সলিমুল্লা হক তদন্ত করে মসজিদ সম্প্রসারণে বাধা না দিতে পত্র পাঠান জমিদার রাজবল্লবকে।

ফলে জমিদার পিছু হঠেন।কিন্ত ক্ষুব্দ জমিদার ১৯০৯ সালে মহারাজের লিখে দেওয়া ২৭ একজর জমির মধ্যে মসজিদ স্থানের ৮ শতাংশ বাদে বাকী জায়গা সুকৌশলে নিজের নামে সিএস রেকর্ডভূক্ত করে নেন।মসজিদের পাশেই স্থাপন করেন ঘোড়ার আস্থাবল।যা মসজিদের পবিত্রতার অন্তরায় হয়ে যায়।প্রতিকার চেয়ে মামলা করেন সৈয়দ আফরোজ নামে এক মুসলিম।নানা জটিলতায় মামলা খারিজ হয়ে যায়।এরপর বৃটিশ বিরোধী আন্দোলনে জমিদাররা দেশ ছাড়ার সময় তিন আনি জমিদাররের করে দেওয়া পাওয়ার অফ এটর্নি বলে ৬৫ শতাংশ জমির মালি হন জনৈক ফরিদ উদ্দিন।পরে এই ৬৫ শতাংশ জমির মালিকের কাছ থেকে মসজিদ কর্তৃপক্ষ জমি ক্রয় করে নেয়।

মসিজিদের প্রতিষ্ঠাকাল থেকে এর সংরক্ষন ও তত্বাবধান করেন সালেমুন নেছা বিবি (জীবদ্দশা পর্যন্ত)।তার মৃত্যুর পর ভাগনে সৈয়দ আব্দুল আলীর উপর দায়িত্ব অর্পণ হয়।খোদার ধ্যানে সর্বদা মগ্ন ওই সালেমুন নেছাকে সবাই মা সাহেবা বলে সম্ভোধন করতেন।ওই মা সাহেবার সম্ভোধন করা থেকেই এর নাম করণ করা হয়“মাই সাহেবা মসজিদ”।

মসজিদ কমিটি সূত্রে জানা গেছে মসজিদের উন্নয়নে কোন দিন টাকার সমস্যা হয়নি।প্রতি সপ্তাহের জুমার নামাজের পর কমিটির লোকাজন দানবাক্সের টাকা বের করে গননা করে। সপ্তাহে গড়ে অন্তত ২লাখ টাকা আসে দান বাক্স থেকে।মন বাসনা পূরণে এই দান বাক্সে সকল ধর্মের লোকেরা দান করে থাকে। জেলা ও জেলার বাইরে থেকে অসংখ্য মানুষ আসে জুমার নামাজ পড়তে।

মসজিদ কমিটির বর্তমান সাধারন সম্পাদক আলহাজ সাইফুল ইসলাম স্বপন জানিয়েছেন কোটিকোটি টাকার উন্নয়ন কাজ করা হলেও টাকার কোন অভাব কখনও হয়নি।এই মসজিদটির ব্যবস্থাপনা চলে সতাতার সাথে।এই ধর্মীয় প্রতিষ্ঠানটি এখানের সকল মানুষের আস্থার প্রতীক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু সেতুর উভয় পাশে ৫০ কিলোমিটার যানজট

রাজধানীর নর্দা ও জয়পুরহাট থেকে কিডনি কেনাবেচা চক্রের মূলহোতাসহ পাঁচজন গ্রেফতার

প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী আর নেই

রোহিঙ্গা শরণার্থীদের উপস্থিতি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে : দুর্যোগ প্রতিমন্ত্রী

মাদারীপুরে ব্যাপক সংঘর্ষ, গোলাগুলি বোমা বিস্ফোরণ, আহত ১০

‌’হাওর ও সড়কটির সৌন্দর্য দেখে অভিভূতি হয়ে বঙ্গবন্ধু কন্যা বললেন, ইশ! কবে যে যাবো’

ছোট পর্দায় আজ যেসব খেলা দেখতে পাবেন

ছুরিকাঘাতে বাবাকে খুন করল ছেলে

বিশ্বের সেরা ৮০০-তে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

উত্তরখানে বাসার গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, দগ্ধ-১

ব্রেকিং নিউজ :