300X70
সোমবার , ৪ সেপ্টেম্বর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইন্দো-প্যাসিফিকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্বার্থ অভিন্ন

প্রতিবেদক
sahana akter
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ

কূটনৈতিক প্রতিবেদকঃ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম বার্ষিক দ্বিপাক্ষিক নিরাপত্তা সংলাপের আয়োজন করেছে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ। নিরাপত্তা সংলাপটি ৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে মার্কিন দূতাবাস।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, সংলাপে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিকের আঞ্চলিক সমস্যা, নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা, শান্তি রক্ষা, নিরাপত্তা সহায়তা এবং সন্ত্রাসবাদ মোকাবেলার বিষয়ে আলোচনা করবেন। নিরাপত্তা সংলাপ একটি বার্ষিক বেসামরিক আয়োজন। সেখানে দুই দেশের নিরাপত্তা সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা করা হয়। এই সংলাপ দুই দেশের সরকারের মধ্যকার সর্বাঙ্গীণ নিরাপত্তা সম্পর্কের অংশ।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক-সামরিকবিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেজনিক। যুক্তরাষ্ট্র দূতাবাস বলেছে, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নিরাপত্তাবিষয়ক অংশীদারি অত্যন্ত শক্তিশালী। পারস্পরিক লক্ষ্যগুলো অর্জনে সারা বছর বিভিন্ন ধরনের সংলাপ আয়োজিত হয়।

এর আগে গত ২৩ ও ২৪ আগস্ট ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রতিরক্ষা সংলাপে দুই দেশের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তাঁরা সামরিক সম্পর্কের জন্য সুনির্দিষ্ট বিভিন্ন বিষয়, যেমন—সামরিক শিক্ষা, শান্তি রক্ষা এবং আগামী বছরের দুর্যোগে সাড়া প্রদানবিষয়ক অনুশীলন, বিনিময়সহ আসন্ন সামরিক মহড়া নিয়ে আলোচনা করেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেসনিকের আজ ঢাকায় আসার কথা রয়েছে। পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক নিরাপত্তা ও অস্ত্র স্থানান্তরবিষয়ক শাখা দেখভাল করা তাঁর দায়িত্ব। ওই শাখা সামরিক সরঞ্জাম বিক্রি, তৃতীয় পক্ষের কাছে স্থানান্তর এবং অতিরিক্ত প্রতিরক্ষা নিবন্ধের মাধ্যমে সরকারি পর্যায়ে প্রতিরক্ষা সরঞ্জাম স্থানান্তরে বার্ষিক ৪০ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দেয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :