300X70
সোমবার , ৫ ডিসেম্বর ২০২২ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইভিএম-এ ভোট নিয়ে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন রসিক নির্বাচনে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৫, ২০২২ ১:৩২ পূর্বাহ্ণ

এস.এম জাকির হুসাইন, রংপুর : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)মাধ্যমে ভোট গ্রহন হবে আগামী ২৭ ডিসেম্বর। কিন্তু ৭৫শতাংশ ভোটারই জানেন না ইভিএমে কিভাবে দেয়া যায়। ইভিএম কি সেটাই শুনলেও অনেকেই দ্যাখেন নাই।  যদিও নির্বাচন কমিশন সে ব্যাপারে বিভিন্ন স্থানে প্রশিক্ষণ দিয়ে আসছেন।  তথাপি ইভিএম নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন।

সিটি করপোরেশনের মূল শহরের ভোটারদের ইভিএম কিছুটা সম্পর্কে ধারণা থাকলেও বর্ধিত এলাকাগুলোরে ভোটাররা মোটেও  পরিচিত না।

১০ নং ওয়ার্ডের ভোটার আবু রায়হান বলেন, আমরা তো ওই মেশিনে কখনও ভোট দেইনি। দেখিনি মেশিনটা কেমন। ৭নং ওয়ার্ডের এসমোতারা বলেন, কাগজে ফটো দেখি ভোট দিয়ে এসেছি এতদিন। এখন মেশিন ব্যারাইছে। কেমন করে কাকে ভোট দিলে কে পাবে। তা তো আমরা বুঝিনা। আমাদের শিখে না দিলে তো ভোট দিতে অসুবিধা হবে। ৪নং ওয়ার্ডের শ্রীমতি বালা বলেন, হামরা(আমরা)তো আগে যেমন করি ভোট দিছি। এবার তেমন করি না । তাহলে ভোট দেমো(দিবো) কিভাবে। এমনিভাবে রংপুর সিটি কর্পোরেশনের বর্ধিত এলাকার অসংখ্য নারী পুরুষসহ অনেকেই ভোট দেয়া নিয়ে নানা শংখা প্রকাশ করে আসছেন।

জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফাসহ একাধিক মেয়র প্রার্থীও ইভিএময়ে সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে সন্দেহ পোষণ করে আসছেন। তাদের মতে শিক্ষিত মানুষরই অনেকে ইভিএম সিস্টেম বোঝেন না। সেখানে গ্রামের মানুষ কী ভাবে ইভিএমে ভোট দিবেন? নির্বাচন কমিশন বলছেন, ভোটাররা যাতে সহজে বুঝতে পারেন এ জন্য যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।
ইভিএম নিয়ে সাধারণ ভোটার ও প্রার্থীদের মাঝে সংশয় থাকলেও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল বলেন, ইভিএম আধুনিক প্রযুক্তি। এই পদ্ধতিতে ভোট গ্রহণ সহজ। এখানে কারচুপির শঙ্কা নেই। মহানগর আওয়ামী লীগের সভাপতি বলেন, ডিজিটাল পদ্ধদিতে ভোট প্রদান সহজ। এতে কারচুরি ও জাল ভোট দেয়ার কেনো সুযোগ নাই। ভোটারদের এ ব্যাপারে কোনো চিন্তার কারন নাই। যে ট্রতীকে চাইবেন সে প্রতীতেই বাটন চাপলেই তার ভোট সম্পন্ন হবে।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রসিক নির্বাচনে প্রায় আড়াই হাজারের মত ইভিএম মেশিনের প্রয়োজন রয়েছে। রংপুর জেলা নির্বাচন কার্যালয়ে থাকা প্রায় এক হাজার ইভিএম সচল করার জন্য ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয়ে পাঠানো হয়েছিল। এই মেশিনগুলো সময় ও তারিখসহ বিভিন্ন সমস্যায় ব্যবহার অনুপোযোগী হওয়ায় সচল করার জন্য পাঠানো হলে ঢাকা থেকে সেগুলোর কোয়ালিটি চেকিংক করে রংপুরে পাঠানো হয়েছে। ২০১টি ভোটকেন্দ্রে আড়াই হাজারের মত ইভিএম প্রয়োজন হবে। ১১শ’র মত ইভিএম রংপুর নির্বাচন অফিসের কাছেবর্তমান আছে। বাদবাকি ইভিএম খুব দ্রুত চলে আসবে। জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, ইভিএমে ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :