300X70
বুধবার , ২৮ অক্টোবর ২০২০ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ইসলাম নিয়ে কটূক্তি, নোবিপ্রবির ২ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৮, ২০২০ ৯:৩৮ অপরাহ্ণ

নোয়াখালীর আরো টুকরো খবর 

নুর রহমান, নোয়াখালী প্রতিনিধি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ও মহানবী হযরত মুহাম্মদ (সঃ) সম্পর্কে কটূক্তি করার অভিযোগে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার এবং হলের সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ধর্মীয় অনুভূতীতে আঘাতের অভিযোগে বহিষ্কৃতরা হলো, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রতীক মজুমদার এবং একই শিক্ষাবর্ষের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী পাল দীপ্ত।

বুধবার (২৮ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ডা.আবুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়।

আদেশে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ও মহানবী হযরত মুহাম্মদ (সঃ) সম্পর্কে কটূক্তি যা ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন মোতাবেক দন্ডনীয় অপরাধ হওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আদেশ মোতাবেক ও শৃঙ্খলাবোর্ডের সিন্ধান্ত মোতাবেক আপনাদেরকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার এবং হলের সিট বাতিল করা হল। আপনাদেরকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেনো স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না এবং আই.সি.টি আইনে মামলা হবেনা তা লিখিতভাবে আগামী ৪ দিনের মধ্যে রেজিস্ট্রার দফতর বরাবর জানানোর জন্য আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হলো।

উল্লেখ্য, গত (২৭ অক্টোবর) থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইসলাম নিয়ে প্রহসনমূলক মন্তব্য ও কটূক্তিকারী দুই শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা।

৩ বছর ৮মাস পর কবর থেকে যুবকের লাশ উত্তোলন: নোয়াখালীর সেনবাগে ৩বছর ৮মাস ১৪ দিন পর পূর্ণ ময়না তদন্তের জন্য এক যুবকের লাশ উত্তোলন করেছে পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিকেশন(পিবিআই)।

বুধবার (২৮ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে উপজেরার ৩নং ডমুরুয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ডমুরুয়া হাজারী বাড়ীর পারিবারিক কবরস্থান থেকে মো. হাসান ওরফে কালাইয়া (৩৫) এর লাশটি উত্তোলন করা হয়।

নোয়াখালীর এক্সিটিউটিভ নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাসুদুর রহমান, মামলার তদন্তকারী কর্মকর্তা (পিবিআই) মোস্তাফিজুর রহমান, এসআই মোবারক, এসআই ফরিদ ও সেনবাগ থানার এএসআই সুফিয়ানের উপস্থিতে লাশটি কবর থেকে উত্তোলন করা হয়। এ সময় মামলার বাদি শহিদ উল্লাহ, স্থানীয় ওয়ার্ড মেম্বার বেলায়েত হোসেনসহ বিপুল সংখ্যক এলাকাবাসী উপস্থিত ছিলেন।

মামলার সুত্রে জানা যায়, ২০১৬ সালের ২০ নভেম্বর রাতে ডমুরুয়া হাজারী বাড়ীর শহিদ উল্লাহ বড় ছেলে মো. হাসান প্রকাশ কালাইয়া তাদের বাড়ীর পাশ্ববর্তী ডিপ টিউভওয়েল (মটর ঘরে) ঘুমিয়ে পড়ে। পরবর্তীতে একই এলাকার গোলাম রসুল, রাজন প্রকাশ রাজু, মহসিন ওই মটর ঘরে গিয়ে কালাইয়াকে ঘুম থেকে ডেকে তুলে মদ ক্ষেতে বলে। কালাইয়া মদ না খেয়ে তাদেরকে ঘর থকে বের হয়ে চলে যেতে বললে তারা ক্ষিপ্ত হয়ে কালাইয়ার মাথায় আঘাত করলে সে মারা যায়। পরবর্তীতে তারা লাশ ওই ঘরে রেখে পালিয়ে যায়। পরদিন সকালে তার মৃত্যুর সংবাদটি জানাজানি হলে পুলিশ লাশ উাদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করে।

এঘটনায় নিহত কালাইয়ার পিতা শহিদ ৩ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাত আরো ৩/৪ জনকে আসামী করে সেনবাগ থানায় মামলা দায়ের করলে পুলিশ আসামীদের গ্রেফতার করে আদালতে প্রেরণ করে। মামলাটি সিআইডি দীর্ঘ তদন্ত করে মামলাটির ফাইনাল রিপোর্ট দাখিল করে। কিন্তু মামলার বাদী সিআইডির দাখিল করা রিপোর্ট মুনপুত না হওয়ায় সে আদালতে নারাজি দাখিল করেন। এরপর আদালতের নির্দেশে মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিকেশন (পিবিআই)ওপর ন্যাস্ত করলে তারা বুধবার তদন্তে প্রয়োজনে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের উপস্থিতিতে ৩বছর ৮মাস ১৪ দিন পর ফরেনসিক টেষ্ট্রের জন্য লাশটি কবর থেকে উত্তোলন করে।

বিবস্ত্র করে নির্যাতন : মূলহোতা দেলোয়ার ফের রিমান্ডে : নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুরে বিবস্ত্র করে নারী নির্যাতনের ঘটনার মূলহোতা দেলোয়ায়কে হত্যা মামলায় ৩ দিনের রিমান্ড ও নির্যাতন মামলার আসামি ইস্রাফিলকে ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

বুধবার (২৮ অক্টোবর) দুপুর ১২টায় জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মাসফিকুল হক দুই আসামীর বিরুদ্ধে এ রিমান্ড মঞ্জুর করেন।

এরআগে, সকালে দুই আসামীকে জেলা কারাগার থেকে আদালতে নিয়ে আসা হয়। পরে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে উপজেলার শরিফপুর ইউনিয়নে হাসান হত্যা মামলায় বেগমগঞ্জ থানা পুলিশ আদালতে দেলোয়ারের বিরুদ্ধে ৫ দিনের রিমান্ড আবেদন করেন।

এছাড়া বিবস্ত্র করে নারী নির্যাতনের ঘটনায় ইতোমধ্যে আদালতে আত্মসমার্পনকৃত ৪নং আসামী ইস্রাফেেল ৭ দিনের রিমান্ড আবেদন করেন জেলা পিবিআই।

পরে আদালত শুনানী শেষে হাসান হত্যা মামলায় দেলোয়ারের ৩ দিন এবং নারী নির্যাতন মামলায় ইস্রাফিলের ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, বর্তমানে দেলোয়ার ৭টি মামলায় জেল হাজতে রয়েছে। এছাড়া বিবস্ত্র করে নারীকে নির্যাতনের ঘটনায় ৩টি মামলায় ১২ আসামি জেলা কারাগারে রয়েছে। এর মধ্যে ৮জন স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :