300X70
বৃহস্পতিবার , ২১ এপ্রিল ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঈদে বাড়ি ফেরার টিকেট কেনা যাচ্ছে বিকাশ দিয়ে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২১, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পরিবার-পরিজন নিয়ে দেশের বাড়িতে ঈদ যাত্রা এবং আবার শহরে ফিরে আসাকে স্বাচ্ছন্দ্যময় করতে বাস, ট্রেন, লঞ্চ ও বিমানের টিকেট এখন সহজেই কেনা যাচ্ছে বিকাশে। বিকাশ অ্যাপের টিকেট আইকন থেকে কয়েকটি ধাপেই কেনা যাচ্ছে বাস, লঞ্চ ও বিমানের টিকেট এবং বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট থেকে বিকাশ পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে কেনা যাচ্ছে ট্রেনের টিকেট।

ঈদুল ফিতর সামনে রেখে রাজধানীসহ বিভিন্ন শহর থেকে ঘরমুখো মানুষের যাত্রা শুরু হয়েছে। ঈদে বাড়ি যাওয়া ও ঈদের পর কর্মস্থলে ফিরে আসা – উভয় যাত্রাই আনন্দময় করতে এবং গ্রাহকদের কাউন্টারে গিয়ে লাইনে দাঁড়িয়ে টিকেট কাটার ঝামেলা দূর করতে বিকাশ অ্যাপের ‘টিকেট’ সেবাটি এনে দিচ্ছে বাড়তি স্বস্তি।

বাস, লঞ্চ ও বিমানের টিকেট কিনতে বিকাশ অ্যাপের মূল স্ক্রিন থেকে ‘আরো’ অপশনে গেলেই সেবাসমূহের লিস্ট থেকে পাওয়া যাবে ‘টিকেট’ আইকনটি। সেখান থেকে ‘বাস’, ‘লঞ্চ’ বা ‘বিমান’ নির্বাচন করতে হবে। বিমানের ক্ষেত্রে গ্রাহকরা পাচ্ছেন বিডিটিকেটস, ফ্লাইট এক্সপার্ট ও গোযায়ান থেকে টিকেট কেনার সুযোগ।

কয়েকটি সহজ ধাপে যাত্রা শুরুর স্থান, গন্তব্য, তারিখ, সিট সংখ্যা, যাত্রার সময় ইত্যাদি নির্বাচন করে ব্যক্তিগত তথ্য পূরণ করার পর বিকাশ পেমেন্টে কেনা যাবে টিকেট। একইভাবে গ্রাহকরা বিডিটিকেটস, বাসবিডি, পরিবহন.কম ও সহজ টিকেট থেকে বিকাশ পেমেন্টে বাসের টিকেট এবং বিডিটিকেটস থেকে লঞ্চের টিকেট কিনতে পারছেন।

ট্রেনের টিকেট কাটতে হলে গ্রাহককে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেটিং সার্ভিস ওয়েবসাইট eticket.railway.gov.bd ভিজিট করতে হবে। প্রথমেই ব্যক্তিগত তথ্যাবলী পূরণ করে রেজিস্টার করতে হবে।

এরপর লগ ইন করে যাত্রা শুরুর স্থান, গন্তব্য, তারিখ, ট্রেনের শ্রেণি নির্বাচন করে ‘ফাইন্ড টিকেট’ এ ক্লিক করলে ট্রেনের নাম ও সিট প্ল্যান দেখা যাবে। পরবর্তী ধাপগুলোতে সিট ও বোর্ডিং স্টেশন নির্বাচন করার পর ‘কন্টিনিউ পারচেজ’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর যাত্রীর ব্যক্তিগত তথ্য, যোগাযোগের নম্বর এবং ই-মেইল ঠিকানা টাইপ করার পর পেমেন্ট পদ্ধতিতে গেলে বিকাশ অপশন পাওয়া যাবে। ‘কনফার্ম পারচেজ’ বাটনে ক্লিক করলেই খুলে যাবে বিকাশ পেমেন্ট গেটওয়ে। পরের ধাপগুলোতে বিকাশ অ্যাকাউন্ট নম্বর, ভেরিফিকেশন কোড ও বিকাশ পিন দিয়ে ‘কনফার্ম’ করলেই টিকেট কেনা হয়ে যাবে। গ্রাহক স্ক্রিনে টিকেট কনফার্মেশনের বার্তা দেখতে পারবেন এবং নিচে থাকা অপশন থেকে টিকেট প্রিন্ট বা সেভ করে রাখার সুযোগও পাবেন।

কেনাকাটা, ইউটিলিটি বিল পরিশোধ, অ্যাড মানি, মোবাইল রিচার্জসহ অন্যান্য অনেক সেবার মতই বিকাশ অ্যাপে টিকেট কেনার এই সুবিধাটি থাকায় এখন গ্রাহকদের আর একাধিক অ্যাপ ব্যবহারের প্রয়োজন হচ্ছে না। আর তাছাড়া দিনে-রাতে ২৪ ঘন্টা ঘরে বসেই অনায়াসে কেনা যাচ্ছে যেকোনো টিকেট।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৮ বছরের উর্দ্ধে সকল নাগরিককেই এখন থেকে ভ্যাকসিন দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

ভোক্তা অধিকার আইনে ঈশ্বরগঞ্জে ১০ হাজার টাকা জরিমানা

কিশোরীকে গণধর্ষণ, অভিযুক্তদের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিল প্রশাসন!

নোয়াখালী জেনারেল হাসপাতাল থেকে নবজাতক চুরি

ইউক্রেনকে পরমাণু অস্ত্র সরবরাহের অধিকার আছে পশ্চিমাদের: ইইউ আইনপ্রণেতা

নারী ও শিশু নির্যাতন রোধে অনলাইন প্ল্যাটফর্ম ‘উত্তরণ’ চালু

হাতিয়ায় ইউপি সদস্যকে কুপিয়ে হত্যার ঘটনায় ইউপি সদস্যসহ আটক ২

আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে ভয়াবহ সংঘর্ষ

বিশ্বে এক দিনে করোনায় আক্রান্তের সব রেকর্ড ভাঙল

করোনাতে লেবুচাষিদের মুখে হাসির ঝিলিক

ব্রেকিং নিউজ :