300X70
শুক্রবার , ৩০ এপ্রিল ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনাতে লেবুচাষিদের মুখে হাসির ঝিলিক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৩০, ২০২১ ৩:১৪ অপরাহ্ণ

সখীপুর প্রতিনিধি: একদিকে করোনা অন্যদিকে রমজান। সব মিলিয়ে সখীপুরে লেবুচাষিদের মুখে হাসি ফুটে ওঠেছে। সখীপুরে লেবু চাষ করে শতাধিক কৃষক স্বাবলম্ভী হয়ে ওঠেছে। লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন ‘সি। লেবু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। লেবু খেলে করোনাভাইরাস শরীরে আক্রমণ করতে পারে না। একদিকে করোনা থেকে রক্ষা ও অন্যদিকে রমজান মাস।

এসব কারণে হুট করে বাজারে লেবুর চাহিদা বেড়ে যাওয়ায় সখীপুরে শতাধিক লেবু চাষি এ মৌসুমে লেবু বিক্রি করে অনেক টাকা আয় করেছেন। ফলে, করোনাকালে সাধারণ মানুষদের মধ্যে হাসি না থাকলেও লেবু চাষিদের মুখে বিন্দু পরিমাণ হলেও হাসি ফুটে ওঠেছে।

সখীপুর উপজেলা কৃষি কার্যালয় সূত্র অনুযায়ী জানা যায়, সখীপুরে এবার ১৩০ হেক্টর জমিতে লেবুর চাষ হয়েছে। উপজেলার শতাধিক ব্যক্তি বানিজ্যিকভাবে লেবু চাষ করেছেন। উপজেলার গজারিয়া, কাকড়াজান, বহুরিয়া, হাতীবান্ধা, যাদবপুর, দাড়িয়াপুর ও কালিয়া ইউনিয়নে লেবু চাষ বেশি হয়েছে। গজারিয়া গ্রামের মোসলেম, কালিয়ানপাড়ার মারফত আলী, আবদুস সামাদ, জামাল উদ্দিন, শামীম আল মামুন, আলাল উদ্দিন, গিয়াস উদ্দিন, বোখারী, শামসু, জাহাঙ্গীর আলম, রফিকুল ইসলাম, কচুয়া গ্রামের মাইনুল ইসলাম, মহানন্দপুর গ্রামের আবদুল মতিন উল্লেখ্যযোগ্য লেবুচাষি।

সখীপুর উপজেলার গজারিয়া গ্রামের লেবু চাষি মোসলেম উদ্দিন বলেন, তিনি চার একর জমিতে লেবু চাষ করেছেন। এক একরে সাধারণত ৩০০ থেকে ৩৫০টি চারা রোপন করা হয়। খরচ পড়ে একর প্রতি ৭০ থেকে ৮০ হাজার টাকা। রোপন করার তিন বছর পর সাধারণত লেবু বিক্রি শুরু হয়। এবার মার্চ মাসে প্রতি বস্তা লেবু (১২০ কেজি) পাইকারি বিক্রি হয়েছে ৯ থেকে ১০ হাজার টাকা।

খুচরা বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকা হালি। এপ্রিল মাসে লেবুর দাম খানিকটা কমে গেছে। এখন বস্তা প্রতি বিক্রি হচ্ছে পাঁচ থেকে ছয় হাজার টাকা। খুচরা বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা হালি। মোসলেম উদ্দিন আরও বলেন, তিনি এবার ১০ লাখ টাকার লেবু বিক্রি করেছেন। আগামী এক মাসে আরও পাঁচ লাখ টাকা বিক্রি করবেন বলে আশা করছেন।
উপজেলার কালিয়ানপাড়া গ্রামের লেবু চাষি মারফত আলী দুই একর জমিতে বানিজ্যিকভাবে লেবু চাষ করেছেন।

তাঁর তিনটি বাগান। চার বছর ধরে তিনি লেবু বিক্রি করছেন। দুই বছর আগে তেমন দাম পাননি। গতবছর ও এবার করোনাভাইরাস ও রমজানের কারণে লেবুর চাহিদা বাড়ায় এবারও পাঁচ লাখ টাকার লেবু বিক্রি করেছেন ওই চাষি। মারফত আলী বলেন, করোনাভাইরাস ও রমজান আমাদের আর্শিবাদ হিসেবে এসেছে। এ ভাইরাসের কারণে লেবু বিক্রিতে দ্বিগুণ মূল্য পেয়েছি। এছাড়াও লেবুর কলম করে চারা বিক্রি করেও প্রচুর আয় করেছি।

এবার তিনি ১২ হাজার কলমের চারা বিক্রি করেছেন। কলমের চারা থেকেও তিনি দুই লাখ ৪০ হাজার টাকা পেয়েছেন। কচুয়া গ্রামের মাইনুল ইসলাম, তিনি তিন বছর ধরে উপজেলার কচুয়া এলাকায় পাকা সড়কের ধারে দেড় একর জমিতে লেবু চাষ করেছেন। এবার খরচ বাদে তিনি দেড় লাখ টাকা আয় করেছেন। তিনি বলেন, এ বছর তাঁর বাগান আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

গাজীপুর থেকে আসা লেবুর পাইকারি ক্রেতা আবদুল খালেক বলেন, সারাদেশে লেবুর ব্যাপক চাহিদা বেড়েছে। সখীপুরের বিভিন্ন বাগান থেকে লেবু কিনে ট্রাকে করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠাই। এবার আমাদেরও ভালো ব্যবসা হচ্ছে।

সখীপুর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা ওবায়দুল হক বলেন, এবার পাঁচ লাখ টাকা লাভ করেছেন এ রকম চাষির সংখ্যা উপজেলায় কমপক্ষে ২৫ জন। করোনায় বিশ্ব অর্থনীতি চাপের মুখে পড়লেও লেবুচাষিরা দ্বিগুণ মূল্য পাওয়ায় তাঁরা খুশি। তবে তিনি আরও বলেন, গত এক মাস ধরে অবশ্য লেবুর দাম আগের চেয়ে কিছুটা কমেছে।

উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আনিছুর রহমান বলেন, লেবুতে প্রচুর পরিমান ‘সি’ ভিটামিন রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে করোনাকালে সবাই লেবু খাচ্ছে। ফলে অন্যসব বছরের তুলনায় দুই বছর ধরে লেবুর চাহিদা কয়েকগুণ বেড়েছে। এরফলে সখীপুরের শতাধিক চাষি লেবু বিক্রি করে লাভবান হয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, সখীপুরের মাটি লেবু, মাল্টা ও কমলা চাষের জন্য খুবই উপযোগী। আমরা চাষিদের প্রশিক্ষণসহ সব ধরনের সুযোগ সুবিধা দিচ্ছি। ফলে চাষিরা লেবু চাষে ঝুঁকে পড়ছে। ফলন বেশি হওয়ায় ও বেশি দাম পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএনপি-জামাত এর রাজনীতি নিষিদ্ধ করা উচিত : খাদ্যমন্ত্রী

এস.এম. সুলতানের ‘২৮তম মৃত্যুবার্ষিকী ও জন্মশতবর্ষ উদযাপনের পথে’ শীর্ষক অনুষ্ঠান

বায়ুদূষণ রোধের নিমিত্তে ইটভাটা নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ

অনুষদ ও বিভাগ কমিটি ঘিরে উজ্জীবিত জবি ছাত্রলীগ

করোনায় মৃত্যু ১০৪, নতুন শনাক্ত ৮ ৩৬৪ জন

কুমিল্লার তিতাসে তিন ইউনিয়ন ছাত্রলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন অভিনেতা অভিষেক চ্যাটার্জি

ইসলামী ব্যাংক সিলেট জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রায় নেতা কর্মীদের ঢল

এবারের বই মেলায় হুমায়রা স্যারন এর ”ব্র্যান্ড নিউ হেল”-এর উন্মোচন

ব্রেকিং নিউজ :