300X70
বুধবার , ২৪ মে ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উত্তরার অবৈধ ড্রাইভিং স্কুলকে এক সপ্তাহ সময় দিলেন এডিসি ট্রাফিক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৪, ২০২৩ ৮:০৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রাজধানীর উত্তরার বিভিন্ন এলাকায় গড়ে উঠা সরকারী অনুমোদন বিহীন ড্রাইভিং ট্রেনিং স্কুলগুলোকে এক সপ্তাহের সময় বেঁধে দিয়ে সতর্ক করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ উত্তরের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. কামরুজ্জামান।

জানা যায়, রাজধানীতে বিআরটিএর অনুমতি না নিয়ে গড়ে উঠেছে ড্রাইভিং ট্রেনিং স্কুল। ফলে অদক্ষদের ‘চালক’ বানিয়ে দেওয়ায় সড়কে নিয়মিত ঘটছে দুর্ঘটনা। আর গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় ঝড়ে গেছে হাজার হাজার নিরীহ প্রাণ।

সচেতন মহলের দাবি, হাতেকলমে যারা গাড়ি চালানোর নিয়ম-কানুন শেখাবেন, তারাই মানছেন না নিয়ম। তাদের নেই প্রয়োজনীয় মাঠ ও সনদপ্রাপ্ত দক্ষ ইন্সট্রাক্টর (প্রশিক্ষক)। তাই তৈরি হচ্ছে অদক্ষ চালক। অথচ বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) অনুমোদিত ড্রাইভিং স্কুলগুলোর ব্যানারে একাধিক ট্রেনিং সেন্টার খুলে বসেছে প্রতিষ্ঠানগুলো।

দক্ষ ড্রাইভার তৈরির জন্য ট্রেনিং সেন্টার খোলার পূর্বশর্ত হচ্ছে, প্রশিক্ষণ দেয়ার জন্য নিজস্ব মাঠ থাকা। থাকতে হবে বিআরটিএর তালিকাভুক্ত ইন্সট্রাক্টর। কিন্তু অধিকাংশ ড্রাইভিং স্কুলেরই তা নেই।

এদিকে, সারাদেশে সড়ক দূর্ঘটনা প্রতিরোধে পেশাদার ও অপেশাদার চালক এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স নিশ্চিতে মাঠে নেমেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার (২৩ মে) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ উত্তরের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. কামরুজ্জামান অনুসন্ধানে নামে উত্তরার বিভিন্ন্এলাকায়।

উত্তরের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. কামরুজ্জামান বলেন, উত্তরাতে অনুমোদিত ও অনুমোদিত বিহীন ড্রাইভিং ট্রেনিং স্কুলের সংখ্যা প্রায় ২৮/৩০ টি। এরমধ্য ব্রাক ড্রাইভিং ট্রেনিং স্কুল, কাজী ড্রাইভিং ট্রেনিং স্কুল, এ এম আর ড্রাইভিং ট্রেনিং সেন্টার ও শাহাজালাল ড্রাইভিং ট্রেনিং সেন্টারের অনুমোদন রয়েছে।

আর বেশ কিছু ড্রাইভিং ট্রেনিং স্কুল সাইনবোর্ড লাগিয়ে রাস্তার পাশে ফুটপাতে টং দোকান বসিয়ে ড্রাইভিং প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে বলে ধারনা কর হচ্ছে। তবে সকল অবৈধ ভাবে গড়ে উঠা ড্রাইভিং ট্রেনিং স্কুল মালিকদেরকে এক সপ্তাহর সময় দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বিআরটিএর অনুমতি ছাড়া কেউ ড্রাইভিং প্রশিক্ষণ চালালে ২০১৮ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :