300X70
শুক্রবার , ২০ অক্টোবর ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উন্নত সবুজ প্রযুক্তি সকল উন্নয়নশীল মুসলিম দেশের সাথে শেয়ার করার আহ্বান পরিবেশমন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২০, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, জেদ্দা : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সরকার দেশকে জলবায়ু সহনশীল করতে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। কিন্তু বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলিতে একটি বৃহত্তর কাঠামোগত পরিবর্তন এবং টেকসই পরিবর্তনের জন্য বহুপাক্ষিক উৎস থেকে পাবলিক ফান্ডকে অগ্রাধিকার দিতে হবে। পরিচ্ছন্ন এবং উন্নত সবুজ প্রযুক্তির সুবিধা সকল উন্নয়নশীল মুসলিম দেশের সাথে ভাগ করে নেওয়া প্রয়োজন।

গতকাল সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ইসলামিক বিশ্বের পরিবেশ মন্ত্রীদের ৯ম সম্মেলন ‘ইসলামিক বিশ্বে সবুজ রূপান্তর: চ্যালেঞ্জ এবং সুযোগ’ শীর্ষক প্রথম বৈজ্ঞানিক সেশনে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং জ্বালানি খাতে আমাদের সহযোগিতা বাড়ানোর অপেক্ষায় রয়েছি। পরিবেশবান্ধব সবুজ বৃদ্ধি নিশ্চিত করতে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ ও উন্নত বিশ্ব গড়ে তুলতে আইসিইএসসি’র সদস্যদের আমাদের অংশীদারিত্ব সুসংহত করার আহ্বান জানাই। তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার ফিলিস্তিনে দখলদার ইসরায়েল বাহিনীর নৃশংসতা, বেসামরিক মানুষদের নির্বিচারে হত্যা, ব্যাপক ধ্বংসযজ্ঞ, সারা বিশ্বের সামনে লাখ লাখ ফিলিস্তিনের নজিরবিহীন দুর্ভোগের তীব্র নিন্দা জানায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুর রহমান আল-ফাদলি, আইসিইএসসিও’র মহাপরিচালক ড. সেলিম এম. আলমালিক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ইকবাল আবদুল্লাহ হারুন, যুগ্ম সচিব মোহাম্মদ আবদুল ওয়াদুদ চৌধুরী ও মন্ত্রীর একান্ত সচিব মোঃ আখতারউজ-জামান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :