300X70
শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

কাটারীভোগের সর্বোচ্চ দাম পাচ্ছে দিনাজপুরের কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ১:৫৮ অপরাহ্ণ

শাহিন হোসেন, দিনাজপুর : দেশের শীর্ষ খাদ্য উৎপাদনকারী জেলা হিসেবে পরিচিত দিনাজপুর জেলা। এই জেলার উৎপাদিত ধান-চাল, গম, ভুট্টাসহ বিভিন্ন খাদ্য শস্য জেলার চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়। তবে বিভিন্ন খাদ্যশস্য উৎপাদন করে বরাবরের মতই লোকসানের বোঝা নিতে হয় এই জেলার কৃষকদের।

তবে চলতি বছর দিনাজপুরে ঐত্যিবাহী কাটারীভোগ (ফিলিপাইন কাটারী) ধান আবাদ করে স্মরণকালের সর্বোচ্চ দাম পাচ্ছেন কৃষকরা। চাহিদার তুলনায় আবাদ ও সরবরাহ কম হওয়ায় ভালো দাম পাচ্ছেন কৃষকরা। তবে অন্যান্য বছর এই সুগন্ধী জাতের কাটারীভোগ ধানের দাম কম হওয়ায় এবছর আবাদ আবাদ কম হয়েছে।

তাই এবছর বাজারে কাটারীভোগ ধানের সরবরাহ কম থাকায় স্মরণকালের সর্বোচ্চ দাম পাচ্ছে কৃষকরা। আগামীতে এই জেলায় কাটারীভোগ ধানের আবাদ বৃদ্ধির ব্যাপারে কৃষকদের উৎসাহিত করতে নানান পদক্ষেপ নিতে যাচ্ছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জেলার বিভিন্ন ধানের হাট ঘুরে দেখা গেছে, চলতি বছর বিভিন্ন ধানের হাটে ৭৫ কেজির বস্তা কাটারীভোগ ধানের দাম উঠেছে ৫ হাজার টাকা। কেজি দর হিসেবে গড়ে সাড়ে ৬৬ টাকা করে পড়ছে কাটারীভোগ ধান। যা গতবছর বস্তা প্রতি ছিল ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৩০০ টাকা। চলতি বছর দাম বেশি পেয়ে খুশি কৃষকরা। আগামীতে বেশি করে কাটারীভোগ ধান বেশি করে আবাদের ইচ্ছা প্রকাশ করছেন কৃষকরা।

দিনাজপুর সদর উপজেলার কমলপুর গ্রামের কৃষক আশরাফ আলী বলেন, গত বছর কাটারী ভোগ ধান আবাদ করেছিলাম। কিন্তু সেই সময় দাম কম থাকায় লাভ হয়নি। তাই এবছর অল্প জমিতে কাটারীভোগ ধান আবাদ করেছি। কিন্তু এবছর বাজারে যে ধানের দাম আমি তো বিশ্বাস করতে পারছি না। এবছর অল্প জমিতে ধান আবাদ করে ভুল করেছিল। আগামী বছর বেশি জমিতে কাটারীভোগ ধান আবাদ করব।

করিমুল্লাপুর গ্রামের কৃষক শরিফ আহমেদ বলেন, চলতি বছর কাটারীভোগ ধানের এমন দাম পাবো আমি কোন দিন আশা করি নাই। এবছর আমি অল্প জমিতে ধান আবাদ করেছি। কিন্তু বাজারে খুব ভালো দাম পাচ্ছি। এতে আমি আগামীতে আরও বেশি করে কাটারীভোগ ধান আবাদ করব।

ধান ক্রেতা আলমগীর হোসেন জানান, দিনাজপুরের ঐতিহ্যবাহী কাটারীভোগ ধানের বেশ কদর রয়েছে। ফলে এর জনপ্রিয়তার পাশাপাশি বেশ চাহিদা রয়েছে। তবে গত বছরের তুলনায় এবছর বাজারে কাটারীভোগ ধানের সরবরাহ খুব কম। তাই এবছর বেশি দামে আমাকে ধান কিনতে হচ্ছে। যেহেতু আমাকে এই কাটারীভোগ ধান নিতে হবে তাই বেশি দাম বাধ্য হয়ে কিনছি।

কাহারোল উপজেলার ধান পাইকার হাসিনুর রহমান জানান, গত বছর কাটারীভোগ ধানের দাম কম ছিল। কিন্তু এবছর বাজারে ধান কিনতে এসে ধানের দেখা পাচ্ছি না। যেটা দেখা পাচ্ছি সেটার দামও আকাশ ছোয়া। এবছর কাটারীভোগ ধানের দাম এত বেশি হবে আমি স্বপ্নেও চিন্তা করতে পারি না। তারপরও এই ধানের চাহিদা আছে। ইতিমধ্যে এই কাটারীভোগ ধানের জন্য এক মিল মালিক আমাকে বলেছে। তাই বেশি দামে এই ধান কিনতে হচ্ছে।

দিনাজপুরের বীরগঞ্জের অটোরাইস মিল মালিক সাজেদুর রহমান জানান, কাটারীভোগ ধানের বেশ চাহিদা রয়েছে। এবছর বাজারে ধানের দাম অনেক বেশি। তবে ব্যবসা করতে গেলে তো বাজারে বেশি দামের ধানও কিনতে হবে। গত বছর আমি সর্বোচ্চ ৩ হাজার ৩৫০ টাকা বস্তা কিনেছি। কিন্তু এবছর প্রায় ৫ হাজার টাকা বস্তা কিনতে হচ্ছে। তবে আমিও চাই কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাক।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় ২ লাখ ৬০ হাজার ৮২৫ হেক্টর জমিতে আমন ধান আবাদ করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন সুগন্ধীজাতের ধান আবাদ করা হয়েছে ৮৩ হাজার ৮৫২ হেক্টর জমিতে। শুধুমাত্র দিনাজপুরের ঐতিহ্যবাহী কাটারীভোগ জাতের ধান আবাদ করা হয়েছে মাত্র ১ হাজার ৩৭৬ হেক্টর জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মোঃ মাহবুবুর রশীদ বলেন, গত বছরের তুলনায় এবছর দিনাজপুরে কাটারীভোগ ধানের আবাদ খুব কম হয়েছে। তাই বছর ধানের দাম কৃষক বেশি পাচ্ছে। আগামীতে এই কাটারীভোগ ধানের আবাদ যাতে বেশি হয়, সে ব্যাপারে কৃষকদের উৎসাহিত করতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা কাজ করবে। ইতিমধ্যে আমরা বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছি। আগামীতে কাটারীভোগের ধানের আবাদ বেড়ে যাবে বলে আমি আশা করি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :