300X70
রবিবার , ৮ অক্টোবর ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উন্নয়নবিরোধী শত্রু দেশেই আছে : প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৮, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাইরে থেকে শত্রু আসতে হয় না, বাংলাদেশের উন্নয়নের বিরোধী শত্রু এদেশেই আছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সরকার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করেছে বলেই বাংলাদেশ আজ বদলে গেছে বলেও মনে করেন তিনি।

আজ রোববার (৮ অক্টোবর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিসিএস কর্মকর্তাদের ৭৫তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে পাঁচটি প্রকল্প-কর্মসূচির আওতায় নির্মিত ভবন ও জিইএমএস সফটওয়্যার উদ্বোধন করেন শেখ হাসিনা।

২৯ বছর দেশ মুক্তিযুদ্ধের আদর্শের ওপর ছিল না দাবি করে শেখ হাসিনা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ১৫ আগস্টে জাতির পিতাকে হত্যার পর সবচেয়ে বেশি লাভবান হয়েছিল জিয়াউর রহমান।

আমার ছোট বোনের পাসপোর্টটাও রিনিউ করতে দেয়নি সে। আমরা ১৯৮০ সালে লন্ডনে জাতির পিতার হত্যার বিচার চেয়ে তদন্ত কমিটি গঠন করেছিলাম। সেই কমিটি ঢাকা আসতে চেয়েছিল, জিয়াউর রহমান ভিসাও দেয়নি।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে আমরা আমাদের আপনজন হারিয়েছি। কিন্তু বাংলাদেশ হারিয়েছিল তাদের ভবিষ্যৎ, ক্ষুধা, দারিদ্র্য থেকে মুক্তির পাওয়ার পথ।

সবই হারিয়েছে। তখন ক্ষমতা দখল শুরু হয় হত্যা এবং ষড়যন্ত্রের মধ্য দিয়ে, সংবিধান লঙ্ঘন করে, সেনা আইন লঙ্ঘন করে। একের পর এক, সরাসরি বা প্রত্যক্ষভাবে এই ধরনের শাসন চলতে থাকে।

তিনি বলেন, ১৯৮১ সালে আমি শুধু দেশে ফিরে আসি একটি লক্ষ্য সামনে রেখে, সেটি হলো এ দেশের মানুষের ভাগ্যোন্নয়ন করা। জনগণের ভোট ও ভাতের অধিকার, সাংবিধানিক অধিকার রক্ষার জন্য সংগ্রাম করতে গিয়ে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হতে হয়েছে। মৃত্যুকে সামনে থেকেও দেখেছি।

কিন্তু ভয় পাইনি। কারণ ছোটবেলা থেকেই আমি আমার বাবাকে দেখেছি। তার সঙ্গে দেখা হতো আমার কারাগারে। কলেজে থাকতেও বাবাকে কারাগারে গিয়ে দেখেছি, বিশ্ববিদ্যালয়ে থাকতেও তাকে কারাগারে গিয়ে দেখতাম। এক টানা দুই বছর তিনি কখনও কারাগারের বাহিরে ছিলেন না।

বিসিএস কর্মকতাদের উদ্দেশে সরকারপ্রধান বলেন, আপনাদের প্রশিক্ষণকে দেশের মানুষের জন্য ব্যবহার করতে হবে। আপনাদের অবশ্যই দেশপ্রেমিক হতে হবে। কারণ আমরা যে টাকায় চলি, সেটা কৃষকদের পরিশ্রমের কারণেই আসে। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে তারা আমাদের জন্য পরিশ্রম করে।

সুতরাং তাদের সেই পরিশ্রমকে মাথায় রাখতে হবে। আজকে আমার একটাই কথা থাকবে, আপনাদের দেশের মানুষের জন্য কাজ করতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পঞ্চগড়ে প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর পরিদর্শন করলেন ডিসি ও এসপি

করোনায় আক্রান্ত সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান

সাভারে জাতীয় স্মৃতিসৌধে কাদের: মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা প্রশ্নে কারও সঙ্গে আপোষ নয়

রাবির অধ্যাপক ড. রণজিত কুমার বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায়

ছোট বোনের প্রেমিকের ছুরিকাঘাতে বড় বোনের প্রেমিক খুন

সরকার খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট আন্তরিক : তথ্যমন্ত্রী

ফেনী থেকে অপহৃত শিশু চট্টগ্রামে উদ্ধার

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : মৌখিক পরীক্ষার তারিখ প্রকাশ

নানা মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

লিচুর বাগানে মুকুলের মৌ মৌ গন্ধ

ব্রেকিং নিউজ :