300X70
বৃহস্পতিবার , ৩১ মার্চ ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

লিচুর বাগানে মুকুলের মৌ মৌ গন্ধ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩১, ২০২২ ১:০২ অপরাহ্ণ

প্রতিনিধি, দিনাজপুর : চৈত্র এর মাঝামাঝি সময়ে দিনাজপুরের লোভনীয় লিচুর গাছে গাছে এখনও মুকুলের সমারোহ আর মৌ মৌ গন্ধ ফুটে উঠেছে।

দেশে সেরা মানের লিচু দিনাজপুরের লিচু। মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট নিয়ে বিভিন্ন জাতের এ লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি আর দেশী লিচুর মুকুলে মুকুলে ছেয়ে গেছে গাছের ডালপালা।

লিচু বাগানগুলোতে যেদিকে চোখ যায় শুধু মুকুলের সমারোহ। দিনাজপুর সদরের মাসিমপুর, কসবা, বাশেরহাট, পুলহাট, পাঁচবাড়ি, বিরল উপজেলাসহ বিভিন্ন উপজেলায় এবার লিচু গাছের ডালে ডালে প্রচুর মুকুল এসেছে। গাছে গাছে শতকরা ৮৫ ভাগ মুকুল এসে গেছে। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা।

লিচু গাছের মুকুল দেখে মালিকরা আশাবাদী, বাগান বিক্রি করে এবারও লাভবান হবেন। বৈশাখ মাসে লিচু পাকা শুরু হয় এবং বাজারে পাওয়া যাবে। এরই মধ্যে লিচু বাগান নিয়ে বেচা-কেনা শুরু হয়েছে। এ লিচু বাগান নিয়ে ৪ মাস যাবত ব্যবসা চলবে।

দশবছর আগেও দিনাজপুরে লিচু চাষের জমির পরিমান ছিল ১হাজার ৫শ হেক্টর। সেখানে এটা বৃদ্ধি পেয়ে দাড়িয়েছে ৫হাজার ৪শ ৮১ হেক্টর। দিন দিন লিচুর ফলন এবং দাম ভাল পাওয়ায় এ চাষের জমি বাড়ছেই।

পুলহাট-মাসিমপুরের আসাদুজ্জামান লিটন জানান, দিনাজপুরের দক্ষিণ কোতয়ালী ও মাসিমপুরসহ আশেপাশে কিছু এলাকায় ভিটা, জমি, বসতবাড়ী এবং ডাঙ্গা জমিতে লাগানো গাছই ছিল লিচুর আবাদ। কিন্তু এখন ব্যাপক আকারে বিস্তৃত হয়েছে এই লিচুর চাষ। অনেকে লিচুর বাগানে বিভিন্ন সবজিরও চাষ করছেন। এতে লাভবান আরও বেশী হচ্ছেন তারা।

দিনাজপুর সদরে হোসেনপুর, নুলাইবাড়ি ও মহারাজপুরে বেশ কিছু সংখ্যক বিভিন্ন জাতের লেচুর বাগানে প্রচুর মুকুলের সমারোহ দেখা যায়।

বিরলের লিচু বাগান মালিক খাদেমুল ইসলাম জানান, একটি বড় গাছে ২০ থেকে ২৫ হাজার পর্যন্ত এবং সবচেয়ে ছোট গাছে ১ থেকে দেড় হাজার লিচু পাওয়া যায়।

জেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) মোঃ খালেদুর রহমান জানান, দিনাজপুর জেলায় ৫৪৮১ হেক্টর জমিতে ছোট-বড় নিয়ে প্রায় ৯ হাজার ৫০৪টি লিচুর বাগান রয়েছে। বাগান ছাড়াও কিছু সংখ্যক বাড়ী, বাড়ী সংলগ্ন ভিটা জমিতে ২/৪টি করে লিচু গাছ রয়েছে বলে কৃষি স¤প্রসারণ বিভাগ জানায়।

গত অর্থ বৎসরে ২৮,৭৭৬ মেট্রিক টন লিচু উৎপাদন হয়েছিল। দিনাজপুর জেলায় এবার প্রতি হেক্টরে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫.৩ মেট্রিক টন অর্থাৎ ২৯ হাজার ৫০ মেট্রিক টন ।

বিরল উপজেলার কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম জানান, প্রকৃতি এবং আবহাওয়া অনুকুল থাকলে এবারও দিনাজপুরে ফলন হবে বাম্পার। গাছে গাছে শতকরা ৮৫ ভাগ মুকুল এসে গেছে। আরও জানান লিচু চাষে চৈত্র মৌসুমে পর্যাপ্ত সেচের প্রয়োজন হয়। অন্যান্য উপজেলার চেয়ে বিরলে লিচুর চাষাবাদ বেশী।

উল্লেখ্য, এক দশক যাবত অবিশ্বাস্য গতিতে বৃহত্তর দিনাজপুরের বিভিন্ন উপজেলায় লিচুর চাষাবাদ বেড়েছে। জেলা সদরসহ কাহারোল, বিরল, চিরিরবন্দর, বীরগঞ্জ প্রভৃতি উপজেলায় এই ফলের চাষাবাদ বাড়ছেই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বাস্থ্যমন্ত্রণালয়ের সাবেক উপসচিব ও মুক্তিযোদ্ধা সামছুল আর নেই

জনগণের সেবক হয়েই থাকতে চাই : প্রধানমন্ত্রী

টঙ্গীতে করোনায় আক্রান্ত সাংবাদিকের খোঁজ নিলেন ছাত্রলীগ নেতা আসাদ সিকদার

চাকরি ফেরত পাবেন না শরীফ, শোকজ ছাড়া চাকরিচ্যুত করতে পারবে দুদক

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞার আহ্বান বিশেষজ্ঞদের

বিদেশের মাটিতে রানের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় জয়

ইসলামী ব্যাংক-রিয়া মানি রেমিট্যান্স উৎসবের ৩য় মোটরসাইকেল হস্তান্তর

সিলেটে প্রিমিয়ার ব্যাংক এবং হজ্ব এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশের মত বিনিময় সভা অনুষ্ঠিত

সভাপতি অধ্যাপক শারফুদ্দিন আহমেদ, সদস্য সচিব ডা. চন্দন কুমার

চলতি বছর ৮০ হাজার ছাড়ালো ডেঙ্গু আক্রান্ত

ব্রেকিং নিউজ :