300X70
রবিবার , ১৫ জানুয়ারি ২০২৩ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উপকূলে ব্রকলি চাষে সফল কালাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৫, ২০২৩ ১২:৩৬ পূর্বাহ্ণ

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি : পটুয়াখালীর বেশির ভাগ জমি লবনাক্ত। এ লবনাক্ত জমিতেও ব্রকলি চাষ করা যায় এমন ধারনা নেই উপকূলের কৃষকদের মাঝে। তবে এবার প্রথমবারের মতো বানিজ্যিকভাবে বারবারা জাতের ব্রকলি চাষে সফল হয়েছেন এক যুবক। ফলন ভালো হওয়ায় এবছর তিনি এ ব্রকলি বিক্রিতে আয় করবেন ২ লাখ টাকা। তার দেখাদেখি ইতিমধ্যে এ নতুন ফসল চাষে আগ্রহী হচ্ছে অনেক কৃষক।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লোন্দা গ্রামের যুবক কালাম মোড়ল (৪০)। উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও সহায়তায় মাছের ঘেরের পাড়ে ৫০ শতক জমিতে জমিতে চাষ করেছেন বারবারা জাতের ব্রকলি। সঠিক পরিচর্যা ও রোগ বালাই না থাকায় ফলন হয়েছে বাম্পার। বর্তমানে এক একটি ব্রকলির ওজন হয়েছে দেড় থেকে দুই কেজি।

ইতিমধ্যে তিনি ১ শ‘ টাকা কেজি দরে ৫০,০০০ টাকার ব্রকলি বিক্রি করেছেন। এ মৌসুমে তিনি ২ লাখ টাকার ব্রকলি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। তাই হাসি ফুটেছে কালামের মুখে। বর্তমানে কালাম মোড়লের ব্রকলির ক্ষেত ঘুরে দেখছেন ওই এলাকার অনেক কৃষক। তার সফলতা দেখে অনেকেই আগ্রহী হচ্ছেন ব্রকলি চাষে।

যুবক কালাম জানান, প্রথমে কৃষক অফিস তেকে বারবার জাতের আটি সংগ্রহ করে চারা করেছি। পরে ২০০০ চারা ঘেরের পারে রোপন করেছি। এ ঘেরটিও আমার নয় স্থানীয় একজনের কাছ থেকে লিজ নিয়েছি। এতো ভালো ফলন হবে আমি নিজেও আশা করিনি।

কারণ অনেকইে বলেছে লবনাক্ত জমিতে ব্রকলি চাষ হবেনা। ইতিমধ্যে আমি ৫০ হাজার টাকার ব্রকলি বিক্রি করেছি। কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে আশা করছি আরও দেড় লাখ টাকা বিক্রি করতে পারবো।

লোন্দা গ্রামের কৃষক সালম মিয়া জানান, এবছর আমরা তরমুজ চাষ করেছি। তবে কালামের ব্রকলির ভালো ফলন হয়েছে। লবনাক্ত জমিতে এতো ভালো হবে এ জানলে আমরাও ব্রকলি চাষ করতাম।

চম্পাপুর গ্রামের কৃষক শাহিন মিয়া জানান, কালাম মোড়লের ব্রকলির ক্ষেত ঘুরে দেখেছি। বেশ ভালই ফলন হয়েছে। আগামী আমিও ব্রকলির চাষ করবো।

কলাপাড়া উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিজানুর রহমান জানান, কৃষি অফিসের সহায়তায় ব্রকলি চাষে সফল হয়েছেন কালাম মোড়ল। তার দেখাদেখি আরও কোন কৃষক ব্রকলি চাষে আগ্রহী হলে সকল ধরনের সুযোগ সুবিধা এবং পরামর্শ দেয়া। আমরা আশা করছি এ উপজেলায় ব্রকলি চাষের ব্যাপক সম্প্রসারন ঘটবে এমন প্রত্যাশা সকলের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রাইম ব্যাংকের মর্যাদাপূর্ণ Efma-Accenture ব্যাংকিং ইনোভেশন অ্যাওয়ার্ড ২০২১ অর্জন

খাদ্যমান নিশ্চিতে ট্রান্সফ্যাট নিয়ন্ত্রণ প্রবিধানমালা বাস্তবায়ন জরুরি

শুভ জন্মদিন মাশরাফি বিন মর্তুজা

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালন

বেগমগঞ্জে পুলিশের ওপর হামলা, আটক ২

মিথ্যা ঘোষণা দিয়ে আসছে বিটুমিন, রাজস্ব ফাঁকি ধরাছোঁয়ার বাইরে

‘ভবনে রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ব্যবস্থা থাকলে ১০ শতাংশ হোল্ডিং কর রেয়াত দেয়া হবে’

সুপ্ত মেধা, যোগ্যতা এবং সম্ভাবনাকে কাজে লাগাতে হবে : এলজিআরডি মন্ত্রী

বাংলাদেশে বাইরের হস্তক্ষেপের বিরুদ্ধে চীন

বান্দরবানে নিখোঁজ আরেক পর্যটকের লাশ উদ্ধার

ব্রেকিং নিউজ :