300X70
রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উৎসবমুখর পরিবেশে শিল্পকলা একাডেমির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৮:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে জমজমাট আয়োজনে পালিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী। অনুষ্ঠান আয়োজন শুরু হয় সকাল ১০ টায় একাডেমির নন্দনমঞ্চে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সকল শিল্পী/কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন। সংক্ষিপ্ত বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী একাডেমির কার্যক্রম ও কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন। এর পরে ৪৯ বছরের শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের কার্যক্রমের উপর ১০ দিনব্যাপী চলা প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন মহাপরিচালক।

জাতীয় চিত্রশালা মিলনায়তনে চলা এ প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকালের সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় সকাল ১১ টা থেকে। পরে একাডেমির শিল্পী/কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহনে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।শিশুদের বিভিন্ন পরিবেশনা ও অ্যাক্রোবেটিক প্রদর্শনী মুগ্ধ করে দর্শকদের।

বিকেলের আয়োজনে ৫ টায় বর্ণাঢ্য র‌্যালী ও শোভাযাত্রা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার গেট দিয়ে প্রদক্ষিণ করে জাতীয় চিত্রশালার গেট দিয়ে একাডেমি চত্ত্বর প্রদক্ষিণ করে নন্দনমঞ্চে শেষ হয়। বর্ণাঢ্য আনন্দ র‌্যালি ও শোভা যাত্রায় অংশ নেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, সম্মানিত সচিব আবুল মনসুর এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও একাডেমির সকল শিল্পী/কর্মকর্তা ও কর্মচারী।

বিকেলে জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি , বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব মো: আবুল মনসুর।

একক সঙ্গীত, পালাগান, সমবেত সঙ্গীত, শাস্ত্রীয় নৃত্য, যাত্রাসহ নানান পরিবেশনা চলে। উল্লেখ্য যে শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের ৪৯ বছরের কার্যক্রমের নান্দনিক প্রদর্শনী চলবে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত। জাতীয় চিত্রশালা মিলনায়তনে ১০ দিনব্যাপী এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে সকাল ১১.০০ টা থেকে রাত ৮.০০ টা পর্যন্ত।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইবি রিপোর্টার্স ইউনিটি’র ৫ম বর্ষে পদার্পণ

মেটলাইফের বীমা সুবিধা গ্রহণ করবে পারফেটি ভ্যান মেলে বাংলাদেশ

লে. কর্নেল ইকবাল হোসেন বিকেএসপির নতুন অধ্যক্ষ

ইসলামী ব্যাংক চট্টগ্রাম সাউথ, কুমিল­া, নোয়াখালী জোন ও খাতুনগঞ্জ কর্পোরেট শাখার ব্যবসায় উন্নয়ন সম্মেলন

নোয়াখালীর কবিরহাটে জামাইয়ের হাতে শশুর খুন

রিহ্যাব ফেয়ারে পদ্মা ব্যাংকের বিশেষ গৃহ ঋণ সেবা

শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

রাষ্ট্রপতির এপিএস হলেন মোহাম্মদ সাগর হোসেন

ভারতের জন্মু ও কাম্মীরে নানা কারণে পর্যটন শিল্পে ধ্বস

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সাহিত্য আড্ডায় ‘প্রতিস্বর’

ব্রেকিং নিউজ :