300X70
রবিবার , ২৪ ডিসেম্বর ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

উৎসব মুখরতায় জমজমাট ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৪, ২০২৩ ১২:৪১ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলার জয়গান থেকে শুরু করে ফকির লালনের সুর, ভিন্ন ভিন্ন উপাদানে সংযোজিত মঞ্চ, জাতীয় নাট্যশালা মিলনায়তন। বৈচিত্রময় নানান পরিবেশনায় দর্শক উপস্থিতিতে মুখরিত জাতীয় নাট্যশালা মিলনায়তন। শুদ্ধ সংস্কৃতি চর্চার লক্ষ্যে গণজাগরণ তৈরীর ধারায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ১৭- ২৫ ডিসেম্বর পর্যন্ত চলছে এ উৎসব।

আজ ২৩ডিসেম্বর ২০২৩ শনিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ৯ দিনব্যাপী চলা গণজাগরণের সাংস্কৃতিক উৎসব এর ৭ম দিনের আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

শুরুতেই সমবেত নৃত্য পরিবেশন করে দিব্য সাংস্কৃতিক সংগঠন। নৃত্য পরিচালনায় ছিলেন দীপা খন্দকার। দেশের গান ‘ধন্য ধান্যে পুষ্পে ভরা’ নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হলো গণজাগরণের সাংস্কৃতিক উতসবের ৭ম দিনের আয়োজন। এরপর পরিবেশিত হয় আবৃত্তি, পাঠ করেন মাদমুদা আক্তার। ‘হাজার বছর পরে আবার এসেছি ফিরে’ একক সংগীত পরিবেশন করেন সান্তনু সাহা রায়। এরপর লালন গীতি পরিবেশন করেন রিতা মন্ডল। আবার সমবেত নৃত্য পরিবেশন করে আটিস্ট্রি। নৃত্য পরিচালনা করেন নৃত্য পরিচালক আরোহী ইসলাম ‘স্বপ্নের স্বদেশ’ । এরপর ‘ও শুধু গানের দিন’ একক সংগীত পরিবেশন করেন সুস্মিতা দেবনাথ। একক সংগীত পরিবেশন করেন সাইদুর রহমান বয়াতী। আবার সমবেত নৃত্য পরিবেশন করে জল তরঙ্গ। নৃত্য পরিচালনায় করে ফরহাদ হোসেন ‘অভিবাদন নতুন বাংলা’ । একক সংগীত পরিবেশন করেন সমীর বাউল।

ধারাবাহিক এ আয়োজনে পরবর্তী পরিবেশনা উপস্থাপন করেন তারকা শিল্পী শতাব্দি ওয়াদুদ, তিনি পরিবেশন করেন আবৃত্তি । এরপর সমবেত নৃত্য পরিবেশন করে দিব্য সাংস্কৃতিক সংগঠন। নৃত্য পরিচালনা করে নৃত্য পরিচালক দীপা খন্দকার ‘তুমি বাংলার ধ্রুবতারা’। আবারো আবৃত্তি, পাঠ করেন মিজানুর রহমান সজল। একক সংগীত পরিবেশন করেন আনিসুর রহমান। এরপর সমবেত নৃত্য পরিবেশন করে নবরস। নৃত্য পরিচালনা করে আরিফ হোসেন শামীম ‘আমার আছে ৫২, আমার আছে ১৭’। এরপর তারকা শিল্পী হিসেবে নৃত্য পরিবেশন করে মাহবুবা মাহনুর চাঁদনী। এছাড়াও তারকা শিল্পী হিসেবে মঞ্চে উপস্থিত হোন চলচ্চিত্র অভিনেতা সাইমন সাদিক।

‘ভয় কি মরণে’ দলীয় সংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ভাওয়াইয়া দল। এরপর আবারো সমবেত নৃত্য পরিবেশনা করে আটিস্ট্রি। নৃত্য পরিচালক ছিলেন আরোহী ইসলাম ‘অচীন মাঝি’। সবশেষে সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল।

অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন-আহসানুল্লাহ তমাল।

 

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :