300X70
বুধবার , ৩১ আগস্ট ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঋণ খেলাপীদের বিরুদ্ধে আরো কঠোর অবস্থানে জনতা ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩১, ২০২২ ৮:৫৯ অপরাহ্ণ

# গ্রেফতার ৫ জন কারাগারে

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্যাংক থেকে ঋণ নিয়ে যেসব গ্রাহক দিনের পর দিন ঋণের কিস্তি পরিশােধ না করে নানা ছুতােয় ছল চাতুরি করে সময় ক্ষেপণ করছিলেন। সেসব গ্রাহকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে রাষ্ট্র মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড।

ব্যাংক থেকে বার বার তাগাদা দেয়ার পরও কিস্তি না দিয়ে খেলাপীরা এতদিন ধরে নিয়েছিলেন ব্যাংকের টাকা হয়ত আর ফেরত দিতে হবে না। এসব ইচ্ছাকৃত ঋণ খেলাপীদের বিরুদ্ধে কঠোর আইনী পদক্ষেপ নিচ্ছে জনতা ব্যাংক।

আদালত ও ব্যাংক সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে ইউসুফ ট্যানারি জনতা ব্যাংকের লােকাল অফিস থেকে ১৭ কোটি ৮৯ লাখ টাকা ঋণ নেয়। পরবর্তীতে নিয়মিত কিস্তি পরিশােধে ব্যর্থ হওয়ায় ২০০৭ সালে ঋণটি খেলাপীতে পরিণত হয়ে যায়। গ্রাহক প্রতিষ্ঠান ইউসুফ ট্যানারি সুদ মওকুফের আবেদন করলে ২০১৫ সালে মােট ২২ কোটি ৪৮ লাখ টাকা টাকা সুদ মওকুফ করে জনতা ব্যাংক।

এ সুযােগ পেয়েও আদায়যােগ্য ১১ কোটি ১৪ লাখ টাকা পরিশােধে ব্যর্থ হয় ইউসুফ ট্যানারি। পরে আবার সুদ মওকুফের আবেদন করলে ২০২১ সালে তা মওকুফের সুযােগ দেয় জনতা ব্যাংক। এবারও ঋণটি পরিশােধ না করে সময় ক্ষেপণ করছিল ইউসুফ ট্যানারি। সর্বশেষ সুদাসলে এ প্রতিষ্ঠানের কাছে বকেয়া দাঁড়ায় ৪৭ কোটি ২৩ লাখ ৭৮ হাজার টাকা।

সূত্র জানায়, ব্যাংকের শাখা হতে ঋণ আদায়ে বার বার যােগাযােগ করেও গ্রাহকের কাছ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। পরে ব্যাংক কর্তৃপক্ষ ঋণ আদায়ে অর্থ ঋণ আদালতে মামলা (নম্বর ৪৩৮/২০২০) দায়ের করে। আদালত মামলার নথি পর্যালােচনা করে ইউসুফ ট্যানারির ৮ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরােয়ানা জারি করে। এ প্রেক্ষিতে আইনশৃঙ্খলা বাহিনী গত রবিবার অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করে আদালতে সােপর্দ করে। আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

গ্রেফতারকৃতরা হলেন ইউসুফ ট্যানারির ব্যবস্থাপনা পরিচালক মােঃ বশির উল্লাহ, পরিচালক মােঃ অজিউল্লাহ, বন্ধকদাতা ও ব্যবস্থাপনা পরিচালক মােঃ বশির উল্লাহর ৩ ছেলে মােঃ ইউসুফ আলী, মােঃ হারুন অর রশিদ ও মােঃ আবু সুফিয়ান। এর আগে ব্যাংকের ৩২৫ কোটি ৮৪ লাখ টাকা পরিশােধ না করে আত্মগােপনে চলে যাওয়ায় নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ রতন এবং পরিচালক টিপু সুলতান ও ফরহাদ মনােয়ারকে ৫ মাসের কারাদণ্ডের নির্দেশ দেন অর্থ ঋণ আদালত। পাশাপাশি রতনপুর স্টিল রি-রােলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) ব্যবস্থাপনা পরিচালক মাকসুদুর রহমানকে ৩১২ কোটি ৮২ লাখ টাকা ঋণখেলাপীর দায়ে পাসপাের্ট জব্দসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন চট্টগ্রাম অর্থঋণ আদালত।

এছাড়া মতিঝিল কপোরেট শাখায় গােল্ডেন রি রােলিং মিলস লিমিটেডের সাড়ে ছয় কোটি টাকা অনাদায়ে (মামলা নম্বর ১৮০/১৭) খেলাপী গ্রাহক মােঃ আবুল হােসেনকে গ্রেফতার করা হয়। বৈদেশিক বাণিজ্য কপোরেট শাখার আব্দুস সামাদ প্যাকেজিংয়ের আড়াই কোটি টাকা অনাদায়ে প্রতিষ্ঠানটির ৩ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়।

গাজীপুর কপোরেট শাখার খেলাপী গ্রাহক মেসার্স হাসান স মিলের এক কোটি এক লাখ টাকা অনাদায়ে মিলটির মালিক খন্দকার জাকির হােসেনকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়। যােগাযােগ করা হলে এ ব্যাপারে জনতা ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও বীর মুক্তিযােদ্ধা মােঃ আব্দুছ ছালাম আজাদ বলেন, খেলাপী ঋণ কমিয়ে আনার বিষয়ে আমরা অত্যন্ত আন্তরিক।

এজন্য যেসব খেলাপী গ্রাহক দীর্ঘ সময় ধরে ঋণ পরিশােধে সময় ক্ষেপণ করছে, তাদের বিরুদ্ধে আইনী তৎপরতা জোরদার করা হয়েছে। ইতিমধ্যে বেশ কিছু দৃষ্টান্ত সবাই দেখতে পেয়েছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :