300X70
রবিবার , ৬ নভেম্বর ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একচেটিয়া পুঁজিবাজারের বিকাশ আমাদের লক্ষ্য হওয়া উচিত নয় : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২২ ১২:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : পাশ্চাত্যের চেয়ে বাংলাদেশের বাজার অর্থনীতি অনেক বেশি মানবিক ও সংহতির বলে মন্তব্য করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘আমরা হাঁটি হাঁটি পা পা করে যে বাজার অর্থনীতির দিকে যাচ্ছি, সেই বাজার অর্থনীতি পাশ্চাত্যের বাজার অর্থনীতির চেয়ে ভিন্ন।

আমাদের বাজার বৃত্তি দেয়া শেখায়। আমাদের বাজার মানবিক হয়। একচেটিয়া পুঁজিবাজারের বিকাশ আমাদের লক্ষ্য হওয়া উচিত নয়। আমাদের বাজার লাখো শরণার্থীকে ধারণ করার ব্যবস্থাপনা শিক্ষা দেয়। সেকারণেই বাংলাদেশের বাজার স্বতন্ত্র, বাজার অর্থনীতির ধরন ভিন্ন।’ আজ শনিবার (৫ নভেম্বর) ঢাকা বিশ^বিদ্যালয় মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (ডিইউএমএএ) উদ্যোগে মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাবর্ষের ৫২ শিক্ষার্থীকে ‘এমজিআই-মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশন স্কলারশিপ’ প্রদান করা হয়।

উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, ‘বঙ্গবন্ধুর দর্শনে এমন বাজার অর্থনীতি আমাদের প্রত্যাশিত ছিল না। ১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যার করার পর যে অগণতান্ত্রিক এবং সামরিক শাসনের যাঁতাকলে বাংলাদেশ এগিয়েছে ধীরে ধীরে সেখানে উঠতি ধনিক শ্রেণির বিকাশ হয়েছে। অব্যবস্থাপনা বেড়ে উঠেছিল। এর মধ্য দিয়ে যে বাজারের প্রকোপ এখানে তৈরি হয়েছে আমরা সেই বাস্তবতার শিকার।’

দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘সময়টা আমাদের জন্য সুখকর নয়। দু’বছরের কোভিড চ্যালেঞ্জের মধ্য দিয়ে আমরা এগোচ্ছি। অতঃপর অপ্রত্যাশিত যুদ্ধ। আমরা কোভিড উত্তর পৃথিবীতে যুদ্ধ আশা করিনি। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমাদের অর্থনৈতিক মন্দার আভাস দেয়।

আমাদের বিশ্ব ব্যবস্থায় ধরেই নিয়েছিলাম কোভিড আমাদের সংহতির শিক্ষা দেবে। যার মধ্য দিযে যুদ্ধ বন্ধ হয়ে পৃথিবী আরও মানবিক হবে। কিন্তু অবাক বিস্ময় দেখছি, আমরা প্রাচ্য অঞ্চলের মানুষ সংহতির কথা ভাবি। যখন আমাদের নিজেদের মধ্যে মানবিকবোধকে জাগ্রত করে মিয়ানমারের লাখো শরণার্থীকে আশ্রয় দেই। সেই সময় বিশ্বব্যবস্থায় যুদ্ধের দামামা। এর মধ্য দিয়ে কী এটাই শিক্ষণীয় নয় যে, বিশ্বব্যবস্থায় প্রাচ্য এক ভিন্ন শক্তি। যেখান থেকে পাশ্চাত্যকে শিক্ষা গ্রহণ করা উচিত।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‌‘আমাদের শিক্ষাব্যবস্থায় যে ব্যাপক পরিবর্তন চাইছি, তার জন্য শিক্ষক গুরুত্বপূর্ণ। আমরা পরিবর্তন বা সংস্কারের কথা নয় বরং রূপান্তরের কথা বলছি। এই রূপান্তরের মূল হাতিয়ার হচ্ছেন শিক্ষক। আমাদের শিক্ষকদের এমন শিক্ষক হতে হবে, যার কাছ থেকে শিক্ষার্থীরা অনুপ্রেরণা পায়, যিনি শিক্ষার্থীদের মন বোঝেন, যিনি শিক্ষার্থীদের আলোকিত পথের দিশা দেন, যাকে দেখে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হয়।’

ডিইউএমএএর সহসভাপতি সালাউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠানে শিক্ষকতার ৪০ বছর পূর্তি উপলক্ষে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমানকে সম্মাননা প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সুষ্ঠু নির্বাচনের কথা বললেই কিছু রাজনৈতিক নেতা মনে করেন তাকে গালি দেয়া হয়েছে  : জিএম কাদের

৬ অঞ্চলে বয়ে যেতে পারে ৮০ কিমি বেগে ঝড়

রিজার্ভে নতুন রেকর্ড, ছাড়াল ৪৮.৪ বিলিয়ন ডলার

বিদেশগামীদের কোভিড সনদ দেবে আরও ২১ প্রতিষ্ঠান

জমকালো আয়োজনে ব্যাংকার্স ক্লাবের পিকনিক-২০২৩ অনুষ্ঠানে ব্যাংকারদের মিলনমেলা

ধানমন্ডি ২৭-এ শাখা উদ্বোধন করেছে ব্র্যাক ব্যাংক

খিলগাঁওয়ে ২টি শুটারগান ও এ্যামুনেশনসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেপ্তার

এবার ঢাকায় আসছেন জাতিসংঘের সহকারী মহাসচিব কান্নি

বিজয়ের আগেই শতভাগ নিশ্চিত চিরঞ্জিত

পুলিশ ধীরে ধীরে বঙ্গবন্ধুর ‘জনতার পুলিশ’ এ রূপান্তরিত হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ব্রেকিং নিউজ :