300X70
বৃহস্পতিবার , ২৫ আগস্ট ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্যে ঢাকা পড়েছে ঢাকা শহর!!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৫, ২০২২ ৯:০৬ অপরাহ্ণ

দুই দিনে পাওয়া গেছে প্রায় ৪৮.৭ কেজি প্লাস্টিক বর্জ্য!

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্যে ভরে গেছে ঢাকা শহরের রাস্তাগুলো। এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন–এসডো দুই দিন ব্যাপি ব্র্যান্ড অডিটের মাধ্যমে প্রায় ৪৮.৭ কেজি একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করেছে।

বিভিন্ন ব্র্যান্ডের প্লাস্টিক বর্জ্যের পরিমাণ সনাক্ত করার উদ্যোগ হিসেবে এসডো এই ব্র্যান্ড অডিট পরিচালনা করেছে। ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ হাই স্কুল থেকে অডিটটি শুরু হয়ে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, টিএনটি, ইস্পাহানি ইসলামিয়া চক্ষু হাসপাতাল, তেজগাঁও কলেজ এবং খামারবাড়ি পর্যন্ত যাত্রা করে বিজয় শরণি রোডে এসে শেষ হয়।

লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজের প্রায় ৫০ জন শিক্ষার্থী এই ব্র্যান্ড অডিটে অংশগ্রহণ করে এবং উক্ত স্থানগুলো থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে। এসব বর্জ্যের মধ্যে, এসডো প্রধাণত কোকা-কোলা, পেপসিকো, নেসলে, ইউনিলিভার, পারফেটি ভ্যান মেলে, মন্ডেলেজ, বোম্বে সুইটস অ্যান্ড কোং লিমিটেড, প্রাণ আরএফএল লিমিটেড, স্কয়ার ফুডস এবং বেভারেজ লিমিটেড, আকিজ গ্রুপ, মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ ইত্যাদি সহ ৬টি আন্তর্জাতিক কোম্পানি এবং ১৪টি স্থানীয় মূল কোম্পানির প্রায় ৭৬টি ব্র্যান্ড চিহ্নিত করেছে।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জনাব আকমল হোসেনসহ স্কুলের শিক্ষকগণ, সাংবাদিক ও এসডোর সদস্যবৃন্দ অডিটে উপস্থিত ছিলেন।

ড. শাহরিয়ার হোসেনের মতে, “জিরো ওয়েস্ট পদ্ধতি অবলম্বন করে প্লাস্টিক দূষণের সমাধান করা এবং অতি সহজে প্লাস্টিক মুক্ত বিশ্ব গড়ে তোলা সম্ভব।”

এই ব্র্যান্ড অডিট উদ্যোগটি একটি বৈশ্বিক উদ্যোগ যা ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক (বিএফএফপি) দ্বারা পরিচালিত হয়। ব্র্যান্ড অডিটটি মূলত জনসচেতনতা বৃদ্ধির জন্য এবং একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর পরিণতি থেকে পরিবেশকে রক্ষা করার জন্য উৎপাদকদের মধ্যে সচেনতা বৃদ্ধির জন্য করা হয়েছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :