300X70
সোমবার , ১১ এপ্রিল ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একাত্তরে গণহত্যার শিকার বীর শহীদের দেহাবশেষ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১১, ২০২২ ২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: রাজধানীর মিরপুরের মুসলিমবাজার থেকে উদ্ধার ১৯৭১ সালে গণহত্যার শিকার কয়েক জন বীর শহীদের দেহাবশেষ রাষ্ট্রীয় মর্যাদায় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

১৯৯৯ সালে মিরপুর থেকে উদ্ধার দেহাবশেষের বিজ্ঞানভিত্তিক গবেষণার পর আজ সোমবার সকালে সেনাবাহিনীর তত্ত্বাবধানে বীর শহীদের দেহাবশেষ সমাহিত করা হয়।

ভবিষ্যতেও এ কাজ অব্যাহত থাকবে জানিয়ে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘এ দায়িত্ব পালন গৌরবের।’ তিনি বলেন, ‘স্বাধীনতা যুদ্ধের স্পিরিটকে ধারণ করার জন্য, যাতে ভবিষ্যৎ প্রজন্মের ভেতরে এ চেতনা রয়ে যায়, সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’

জানা গেছে, ১৯৯৯ সালে মিরপুর ১২ নম্বর সেকশনের নূরী মসজিদের সংস্কারের সময় মুক্তিযুদ্ধ জাদুঘর চারটি মাথার খুলি এবং বেশ কিছু ছোট-বড় হাড় উদ্ধার করেছিল। এসবের সঙ্গে কয়েকজন বীর শহীদের আত্মীয়ের টিস্যু স্যাম্পল নিয়ে বিজ্ঞানভিত্তিক গবেষণা করেন ওয়ার ক্রাইমস ফ্যাক্টস ফাইন্ডিং কমিটির আহ্বায়ক এম হাসান বীর প্রতীক।

পরে শহীদদের দেহাবশেষসমূহের কিছু মুক্তিযুদ্ধ জাদুঘর এবং কিছু সেনাবাহিনী জাদুঘরে সংরক্ষণের জন্য দেওয়া হয়। বাকি অংশ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে আজ সমাহিত করা হলো।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :