300X70
রবিবার , ৫ মার্চ ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

একাদশ লিবারেশন ডকফেস্টের পর্দা উঠছে ৯ মার্চ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৫, ২০২৩ ১২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : আগামী ৯ থেক ১৩ই মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব ১১তম লিবারেশন ডকফেস্ট ২০২৩।

পাঁচ দিনব্যাপী এবারের আয়োজনে দেশি-বিদেশি প্রামাণ্যচিত্রের পাশাপাশি থাকছে কিছু বিশেষ অনুষ্ঠান ও প্রদর্শনী। উৎসবে বাংলাদেশের সোনালী যুগের চলচ্চিত্র ও চলচ্চিত্রের পোস্টার, ক্যামেরা ও অন্যান্য স্মৃতি স্মারকের প্রদর্শনী আয়োজন করা হবে। উৎসবটি পাঁচ দিনের হলেও এই প্রদর্শনী চলবে ২০ মার্চ পর্যন্ত।

শনিবার (৪ মার্চ) কর্মসূচি ব্যবস্থাপক রফিকুল ইসলামের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবছরের মতো এবছরও উৎসবে প্রদর্শনের জন্য বিপুল সংখ্যক প্রামাণ্যচিত্র জমা পড়েছে। জমাকৃত ছবিগুলো থেকে যাচাই বাছাইয়ের পর নির্বাচিত প্রায় ৪০টি দেশের সেরা ৯৬টি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। উৎসবের মূল আয়োজন আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে হলেও পাশাপাশি বাংলাদেশ ফিল্ম আর্কাইভেও এই উৎসবের ছবি প্রদর্শন ও অন্যান্য আয়োজন অনুষ্ঠিত হবে।

এবারের উৎসবের অন্যতম প্রধাান আকর্ষণ বাংলাদেশের চলচ্চিত্রের সোনালী সময়ের স্মৃতি স্মারকের প্রদর্শনী। উৎসব চলাকালীন মুক্তিযুদ্ধ জাদুঘরে গেল শতকের ‘৬০, ‘৭০ ও ‘৮০ দশকের কালজয়ী সব চলচ্চিত্র এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট নানা ধরনের স্মৃতি-স্মারকের একটি বিশেষ প্রদর্শনী আয়োজন করা হয়েছ যা ২০ মার্চ পর্যন্ত চলবে। বিশেষ এই প্রদর্শনী আয়োজনে সহযোগিতা করছে, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

এবারের উৎসবের আরেকটি আকর্ষণ, সিঙ্গাপুরের খ্যাতিমান প্রামাণ্যচিত্র নির্মাতা তান পিন পিন এর রেট্রোস্পেকটিভ আয়োজন। সিঙ্গাপুরের অন্যতম প্রধান এই চলচ্চিত্র নির্মাতার চারটি ছবি এই উৎসবে প্রদর্শিত হবে। পাশাপাশি উৎসবের আন্তর্জাতিক বিভাগের জুরি প্রধান হিসেবে উৎসবে অংশ নিতে এই নির্মাতা ১১ মার্চ ঢাকায় আসবেন।

এবার আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র বিভাগে স্পেন, চীন, ইরান, সিরিয়া, পাকিস্তান ও ভারত থেকে মানবাধিকার বিষয়ক মোট ৭টি প্রামাণ্যচিত্র প্রতিযোগীতায় নির্বাচিত হয়েছে। এ বিভাগে বিচারক হিসেবে আছেন সিঙ্গাপুরের প্রামাণ্যচিত্র নির্মাতা তান পিন পিন, ফরাসি পরিচালক লিও ডেক্লোজো এবং বাংলাদেশি কবি ও সাংবাদিক সাজ্জাদ শরীফ।

আন্তর্জাতিক প্রতিযোগিতার পাশাপাশি জাতীয় প্রতিযোগিতা বিভাগে থাকছে আবদুল্লাহ আল মাসুদ অপু, মেহজাদ গালিব, শামীম আলামিন, ফখরুল আরেফিন খান এবং আনুশা আলমগীরের ৫টি নির্বাচিত প্রামাণ্যচিত্র।

জাতীয় বিভাগে বিচারক হিসেবে থাকবেন চিত্রনাট্যকার ও পরিচালক নুরুল আলম আতিক, লেখক ও অনুবাদক জি.এইচ. হাবিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এবং ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক হাবিবা রহমান।

এছাড়াও মুক্তিযুদ্ধ জাদুঘরে ১০ থেকে ১৩ মার্চ অনুষ্ঠিত হবে প্রামাণ্যচিত্র নির্মাণ কর্মশালা Storytelling Workshop for Documentary Filmmakers। প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা নীলোৎপাল মজুমদার, রণজিৎ রায় এবং বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা আকা রেজা গালিব এই কর্মশালা পরিচালনা করবেন। কর্মশালায় ১২টি প্রামাণ্যচিত্র প্রজেক্ট নিয়ে নির্মাতাদের ৪ দিনব্যাপী কর্মশালা আয়োজিত হবে। কর্মশালার শেষদিন পিচিং সেশন শেষে বিজয়ী নির্মাতার প্রজেক্ট থেকে সম্পূর্ণ ছবি নির্মাণে মুক্তিযুদ্ধ জাদুঘর সহযোগিতা করবে।

এ ছাড়া এবারের উৎসবে আগামী ১১ মার্চ, উৎসবের তৃতীয় দিনে আয়োজিত হবে চলচ্চিত্র অভিনেতা রাইসুল ইসলামের সাথে মাস্টারক্লাস। মুক্তিযোদ্ধা ও বরেণ্য এই অভিনেতার প্রায় পাঁচ দশকব্যাপী প্রামাণ্য জীবনের টুকরো স্মৃতি তুলে আনার প্রচেস্টা থেকেই এই বিশেষ আয়োজন। ১১ মার্চ মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত হবে রাইসুল ইসলাম আসাদের সাথে এই আলাপচারিতা।

উৎসবে প্রদর্শিত প্রামাণ্যচিত্রগুলো সরাসরি দেখতে দেশের এবং বিদেশী আগ্রহী দর্শকরা লিবারেশন ডকফেস্টের ওয়েবসাইট www.liberationdocfestbd.org –এ রেজিস্ট্রেশন করতে পারবেন। ওয়েবসাইটে রেজিস্ট্রেশনকারী সবাই প্র্রামাণ্যচিত্রগুলোর তালিকা, প্রদর্শনের সময়সূচি, স্থান এবং তথ্যাদি নিয়মিতভাবে পাবেন।

এছাড়াও মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রদর্শনীর জন্য নির্বাচিত প্রামাণ্যচিত্রের তালিকা খরনবৎধঃরড়হ উড়পঋবংঃ ইধহমষধফবংয -এর ফেসবুক পেইজে পাওয়া যাবে https://www.facebook.com/Liberationdocfestbd?mibextid=ZbWKwL. প্রদর্শনীসমূহ সকলের জন্য উন্মুক্ত।

আগামী ১৩ই মার্চ বিকেলে আমন্ত্রিত অতিথি ও বিশিষ্টজনদের উপস্থিতিতে একাদশ লিবারেশন ডকফেস্ট প্রামাণ্যচিত্র উৎসবের সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিএসএমএমইউয়ে দক্ষিণ এশিয়ায় প্রথম ব্লাড ক্যান্সারসহ সব ধরণের রক্ত রোগ নির্ণয়ের মেশিন চালু

রাজধানীতে “কিশোর গ্যাং” লিডার পিচ্চি জালাল বাহিনীর ১৬ সদস্য গ্রেফতার

শ্যামপুরে ৬৫ লিটার চোলাই মদসহ ২ জন গ্রেফতার

বলিউড অভিনেত্রী রাকুল প্রীত কোয়ারেন্টিনে

নিরপেক্ষতা নিয়ে গণভোট করতে কমপক্ষে এক বছর লাগবে: ইউক্রেন

করোনা প্রতিরোধে সুরক্ষা সামগ্রী প্রদান করলো লংকাবাংলা

নোয়াখালী জেলা যুবলীগের আহবায়ক কমিটি বাতিল করে পূর্ণাঙ্গ কমিটির দাবি

প্রি-কপ ২৬ কনসালটেশন সভায় অংশগ্রহণ করতে ইতালী গেলেন পরিবেশমন্ত্রী

পানি সম্পদ মন্ত্রণালয় পুণরায় উচ্ছেদ কার্যক্রম শুরু করছে ৩১ মার্চ

১৫ দিনের ঈদযাত্রায় সড়কে ঝড়েছে ২৯৪ প্রাণ

ব্রেকিং নিউজ :