300X70
সোমবার , ৬ মার্চ ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এক বছরে দগ্ধ হয়ে মারা গেছেন ৯৮ জন, আড়ালেই থাকে বিস্ফোরণ-আগুনের কারণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদক : একের পর এক ঘটছে আগুন-বিস্ফোরণের ঘটনা। এসব ঘটনায় তাৎক্ষণিক তদন্ত কমিটি গঠন হলেও কিছুদিন পার হলেই থমকে যায় তদন্ত। আড়ালেই থেকে যায় বিস্ফোরণ-আগুনের কারণ। সংশ্লিষ্ট অগ্নিকাণ্ড বা বিস্ফোরণের পেছনে নাশকতা নাকি দুর্ঘটনা- তাও রয়ে যায় অজানা।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ্য বলছে, দেশে ২০২২ সালে দগ্ধ হয়ে মারা গেছেন ৯৮ জন। আহত হয়েছেন ৪০৭ জন। এর মধ্যে অনেকেই হারিয়েছেন স্বাভাবিক জীবনের ছন্দ। কেউ কেউ হয়ে পড়েছেন কর্মহীন। পরিবারের বোঝা হয়েই দিন কাটাচ্ছেন তারা।আর নিহতদের পরিবার বয়ে রেড়ায় স্বজন হারানোর শোক। কোনো কোনো পরিবারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে শুরু হয় অনিশ্চিত জীবনের পথচলা। জীবন তাদের কাছে অভিশপ্ত হয়ে ওঠে।

এতকিছুর পরও এসব দুর্ঘটনা বা নাশকতা রোধে দশ্যমান কোনো কার্যকর ব্যবস্থা নেই। আগুন-বিস্ফোরণের বড় ধরনের ঘটনার পর প্রশাসনসহ সংশ্লিষ্টরা নড়েচড়ে বসলেও আদতে এসব লোকদেখানো তৎপরতা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, কয়েকদিন পর আবার থেমে যায় সেই তৎপরতা। রয়ে যায় ত্রুটিপূর্ণ ও অনুমোদনহীনভাবে নির্মাণ করা ভবন। রয়ে যায় ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক সেই তারসহ সব অনিয়ম। শুধু কালের সাক্ষী হয়ে ঝরে যায় কিছু প্রাণ। জীবনের গতি হারায় কিছু মানুষ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, প্রতিটি বাণিজ্যিক, বহুতলসহ সব ধরণের ভবনে নিয়মানুযায়ী অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখার বিষয়ে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে প্রতিনিয়ত আহবান জানানো হচ্ছে। সচেতনতা সৃষ্টি করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে ধারাবাহিকভাবে।

সবশেষ গতকাল রাজধানীর মিরপুর রোডের সাইন্সল্যব এলাকায় একটি ভবনে বিস্ফোরণ ও আগুনের ঘটনায় তিন জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৩০ জন। এ ঘটনায় তদন্ত শুরু হলেও শেষপর্যন্ত তদন্তদ রিপোর্ট আলোর মুখ দেখবে কিনা তা নিয়ে পুরনো অনিশ্চয়তাই দেখছেন বিশ্লেষকরা।

একই দিন আগুন লাগে রোহিঙ্গা ক্যাম্পে। পুড়ে ছাই হয় শত শত ঘরবাড়ি। প্রশাসনের পক্ষ থেকে প্রাথমিকভাবে বলা হচ্ছে, রোহিঙ্গা ক্যাম্পে দুটি গ্রুপের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছিল। আর এর মধ্যেই আগুনের ঘটনাকে স্বাভাবিকভাবে দেখছেন না তারা। এর আগেও রোহিঙ্গা ক্যাম্পে একাধিক আগুনের ঘটনা ঘটলেও পূর্নাঙ্গ তদন্ত রিপোর্ট আলোর মুখ দেখেনি।

এর আগের দিন গত শনিবার গুলশানের একটি ভবনে এসি বিস্ফোরিত হয়ে একজনের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে ফায়ার সার্ভিস বলেছে, শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটতে পারে।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি গুলশান ২ এলাকার ১০৪ নম্বর সড়কের ২/এ হোল্ডিংয়ের ১২ তলা ভবনে আগুন লাগে। ভবন থেকে লাফিয়ে প্রাণ হারান দুজন। এ ঘটনায় একাধিক তদন্ত কমিটি গঠন করা হলেও তদন্ত রিপোর্ট এখনও জমা হয়নি।

গত ২৮ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জের ভুলতা এলাকার নান্নু স্পিনিং মিল এবং আড়াইহাজার এলাকার এসপি কেমিক্যালে অগ্নিকাণ্ড ঘটে। বয়লার বিস্ফোরণ থেকে আগুন বলে প্রাথমিকভাবে বলা হলেও অগ্রগতি নেই মূল রহস্য উদঘাটনের তদন্তে।

আর গত শনিবার সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্লান্টে বিস্ফোরণের পর আগুন লেগে ৬ জনের মৃত্যু হয়। গঠিত হওেয়ছে তদন্ত কমিটিও। তবে তদন্তে বিস্ফোরণ রহস্য এবং দায় শনাক্ত হবে বলে আশা দেখছেন না সংশ্লিষ্টরা।

অন্যদিকে চলতি বছর জানুয়ারি মাসে ফায়ার সার্ভিস প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে সারা দেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ড ঘটে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা। ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী মারা গেছেন ১৩ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২২ সালে সারা দেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনায় সবচেয়ে বেশি ৩৮.৪৮ শতাংশ অগ্নিকাণ্ড ঘটেছে বৈদ্যুতিক গোলযোগের কারণে। এছাড়া বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ১৬.০৮ শতাংশ এবং চুলা থেকে ১৩.৯৮ শতাংশ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ককটেল রাখলো কারা, জানা গেল না
গত ২৪ জানুয়ারি সকালে রাজধানীর মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় একটি পরিত্যক্ত ড্রাম সরাতে গেলে বিস্ফোরণ ঘটে। এতে পথচারীসহ পাঁচজন আহত হন। এ বিস্ফোরণ শক্তিশালী ককটেল থেকে হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হলেও কারা এই ককটেল রেখেছে- তা অজানাই রয়ে গেছে।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রীয়করণ দলের একজন কর্মকর্তা বলেন, প্রাথমিক তদন্তে এটা নিশ্চিত হওয়া গেছে, ড্রামটি সড়ক বিভাজকের ওপরে ছিল। সেটি একজন সরিয়ে নেওয়ার সময় বিকট শব্দে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের ধরন এবং ঘটনাস্থল থেকে পাওয়া আলামত পরীক্ষায় দেখা গেছে, ওই ড্রামে একটি শক্তিশালী ককটেল রাখা ছিল।

সে সময় পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ বলেন, ‘মগবাজারে বিস্ফোরণ শক্তিশালী বোমা থেকে হয়েছে বলেই ধারণা করা হচ্ছে। বোমাটি কে বা কারা রেখেছে, সেটি তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনাস্থলের আশপাশের ক্লোজড সার্কিট ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে জড়িত ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা চলছে।’
তবে এ পর্যন্ত জড়িত কাউকে পুলিশ গ্রেপ্তার করতে পারেনি।

৪৪ জনের মৃত্যু রহস্য উদঘাটনে তৎপরতা নেই
২০২২ সালের ৪ জুন বিস্ফোরণ ঘটে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে। মৃত্যু হয় ৪৪ জনের। এ ঘটনায় ৭ জুন মঙ্গলবার ৮ জনের বিরুদ্ধে মামলা হয়। শুরু হয় পুলিশের তদন্ত। তবে এ পর্যন্ত তদন্তের কোনো দৃশ্যমান অগ্রগতি নেই। এ ঘটনায় পৃথক তদন্ত কমিটি করে ফঢায়ার সার্ভিসও। অগ্রগতি নেই তাদের তদন্তেও।

মামলায় আসামিদের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার কারণে মানুষের মৃত্যুর অভিযোগ আনা হয়। আসামিরা হলেন, বিএম কনটেইনার ডিপোর মহাব্যবস্থাপক নাজমুল আক্তার খান, উপমহাব্যবস্থাপক (অপারেশন) নুরুল আক্তার খান, ব্যবস্থাপক (প্রশাসন) খালেদুর রহমান, সহকারী প্রশাসনিক কর্মকর্তা আব্বাস উল্লাহ, জ্যেষ্ঠ নির্বাহী (প্রশাসন) নাছির উদ্দিন, সহকারী ব্যবস্থাপক আবদুল আজিজ, ডিপোর শেড ইনচার্জ সাইফুল ইসলাম ও সহকারী ডিপো ইনচার্জ নজরুল ইসলাম।

ফিরে দেখা ২০২১ : মগবাজারের বিস্ফোরণে ১২ মৃত্যুর দায় কার
২০২১ সালের ২৭ জুন মগবাজারের একটি তিন তলা বাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১২ জনের মৃত্যু হয়। আহত হন দুই শতাধিক। বিস্ফোরণে আশপাশের অন্তত সাতটি ভবনের কাচ উড়ে যায়। রাস্তায় থাকা তিনটি বাসও ক্ষতিগ্রস্ত হয়। তিতাস গ্যাস কর্তৃপক্ষের অবহেলার কারণেই বিস্ফোরণ ঘটে বলে উঠে আসে পুলিশ সদর দপ্তরের গঠিত তদন্ত কমিটির অনুসন্ধানে।

তবে এ পর্যন্ত ওই দায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে।
এ ঘটনায় পুলিশ ছাড়াও তিতাস গ্যাস কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিসের করা কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিলেও ঘটনার জন্য কাউকে সুনির্দিষ্টভাবে দায়ী করেনি। ফায়ার সার্ভিসের প্রতিবেদনে জমে থাকা গ্যাস থেকেই বিস্ফোরণের কথা বলা হলেও সেই গ্যাসের উৎস সম্পর্কে নির্দিষ্ট করে বলা হয়নি।

পেট্রোবাংলার কমিটি এখনো প্রতিবেদন জমা না দিলেও তাদের তদন্তেও তিতাসের লাইনের ছিদ্র থেকেই গ্যাস জমার বিষয়টি এসেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সিটি করপোরেশনের পয়োনিষ্কাশন লাইনের কাজ করার সময় সেখানে থাকা গ্যাসের পাইপলাইনে ছিদ্র হয়। সেখান থেকে গ্যাস বের হয়ে ওই বাড়ির নিচতলায় শরমা হাউসের ভেতরে জমা হয়, যা থেকে বিস্ফোরণ ঘটে।
এ ছাড়া এ বিস্ফোরণের ঘটনায় ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগ এনে গত ২৯ জুন রমনা থানায় মামলা করে পুলিশ। মামলাটির তদন্ত করছে সিটিটিসি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বাস্থ্যবিধি মেনে নভেম্বরেই এইচএসসি পরীক্ষার প্রস্তুতি

এপেক্স ফাউন্ডারস ডে উপলক্ষে শিশুদের জন্য উপহার

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নিবাচনে সর্বশেষ ফলাফল : বাইডেন ৩০৬, ট্রাম্প ২৩২

তাসকিন-ইবাদতের তাণ্ডবে চাপে নিউজিল্যান্ড

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি ও তাঁকে নির্যাতনের বিচার দাবি আরডিজেএ’র

গ্রাহক সম্পৃক্ততা বাড়াতে নতুন রূপে এনার্জিপ্যাকের ওয়েবসাইট

সড়কে শৃংখলা রক্ষায় সরকার পুরোপুরি ব্যার্থ : জিএম কাদের

ঈশ্বরদীতে নতুন ভোটারদের ‘স্মার্ট কার্ড’ বিতরণ কর্মসূচীর উদ্বোধন

জেল থেকেই এসএসসি পাশ করলো আরিফুল

দেশের বাজারে বার্জারের ‘মি. এক্সপার্ট ড্যাম্প গার্ড’

ব্রেকিং নিউজ :