300X70
মঙ্গলবার , ১৯ সেপ্টেম্বর ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এডিসি হারুন-সানজিদা, এপিএস মামুন-ছাত্রলীগ নেতার দায়

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ১৯, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ

# আরও ৭ দিন সময় চাইলো তদন্ত কমিটি
#ছাত্রলীগের নেতাদের এডিসি হারুনের মারধর
নিজস্ব প্রতিবেদক : শাহবাগ থানায় আটকে ছাত্রলীগের তিন নেতাকে মারধরের ঘটনায় সাময়িক বরখাস্ত অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হারুন অর রশিদের সংশ্লিষ্টতা পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তদন্ত কমিটি।

একইসঙ্গে এ ঘটনার নেপথ্যে পুলিশের এডিসি সানজিদা আফরিন, তার স্বামী রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) আজিজুল হক মামুন এবং ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতাদেরও দায় পাওয়া গেছে।

এদিকে, এ ঘটনায় সাময়িক বরখাস্ত অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য আরও সাত দিন সময় চাওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) তদন্ত কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন। তবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার সময় বাড়ানোর আবেদন মঞ্জুর করেছেন কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

গত ৯ সেপ্টেম্বর রাতে বারডেম হাসপাতাল থেকে তুলে শাহবাগ থানায় নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাদের নির্যাতনের অভিযোগ ওঠে পুলিশের রমনা বিভাগের তখনকার অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) হারুন অর রশিদের বিরুদ্ধে।

এর জেরে ওই দিন রাতেই শাহবাগ থানার সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা ভিড় করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পুলিশের কর্মকর্তারা থানায় গিয়ে মধ্যরাতে মীমাংসা করেন। পরে আহত ছাত্রলীগ নেতাদের হাসপাতালে নেওয়া হয়।

এ ঘটনায় ১০ সেপ্টেম্বর দুপুরে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এডিসি হারুনকে রমনা বিভাগ থেকে সরিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দাঙ্গা দমন বা পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট বিভাগে সংযুক্ত করা হয়েছে। একই দিন সন্ধ্যায় তাকে আর্মড পুলিশ ব্যাটালিয়নে (এপিবিএন) বদলি করা হয় বলেও জানানো হয়।

পরের দিন ১১ সেপ্টেম্বর বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে এডিসি হারুনকে সাময়িক বরখাস্ত করা হয়। সবশেষ তাকে পুলিশের রংপুর রেঞ্জে সংযুক্ত করা হয়েছে।

এ ঘটনায় ১১ সেপ্টেম্বর তিন সদস্যের তদন্ত কমিটি করে ডিএমপি। কমিটির সভাপতি ডিএমপি সদর দফতরের উপপুলিশ কমিশনার (অপারেশনস) আবু ইউসুফ। অপর দুই সদস্য হলেন রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (নিউমার্কেট জোন) শাহেন শাহ এবং অতিরিক্ত উপপুলিশ কমিশনার (গোয়েন্দা-মতিঝিল বিভাগ) মো. রফিকুল ইসলাম।

এই তদন্ত কমিটির ১৩ সেপ্টেম্বর প্রতিবেদন দেওয়ার কথা ছিল। কিন্তু ওই দিন তদন্ত শেষ করতে না পারায় ডিএমপি কমিশনারের কাছে আরও পাঁচ দিন সময় চায় কমিটি। তাদের সময় দেওয়া হয়। গতকাল মঙ্গলবার ডিএমপি কমিশনারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার শেষ দিন ছিল। কিন্তু কমিটি আরও সাতদিন সময় চেয়েছে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় যাদের যতটুকু দায় পাওয়া গেছে, তদন্ত প্রতিবেদনে তা উল্লেখ করা হয়েছে। তদন্ত প্রতিবেদনে ঘটনার শুরু থেকে শেষ পর্যন্ত সব উল্লেখ করা হয়েছে। কাউকে ছাড় দেওয়া হয়নি। ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

জানা গেছে, এ ঘটনায় ডিএমপির গঠিত তদন্ত কমিটি সোমবার কাজ শেষ করেছেন বলে জানা গেলেও আজ মঙ্গলবার শেষ পর্যন্ত ওই কমিটি ডিএমপি কমিশনারের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার সময় চাওয়া হয়েছে।

ঘটনার সঙ্গে এডিসি হারুন ও সানজিদা, রাষ্ট্রপতির এপিএস আজিজুল হক মামুন, ছাত্রলীগের নেতা, শাহবাগ থানার পরিদর্শক গোলাম মোস্তফাসহ যাদের যতটুকু দায় পাওয়া গেছে, তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কমিটির এক সদস্য জানান, প্রথমে নির্ধারিত সময়ে তদন্ত শেষ করতে না পারায় বাড়তি সাত দিনের সময় চেয়ে আবেদন করে কমিটি। বর্ধিত সময়ের শেষদিন গত সোমবার তাদের তদন্তকাজ শেষ হয়েছে।

তদন্তে দায়ী ও সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলা হয়েছে। ঘটনার সূত্রপাত বারডেম হাসপাতালের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করা হয়েছে। ঘটনার শুরু থেকে শেষ পর্যন্ত পাওয়া সব কিছু প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যার যতটুকু দায়-দায়িত্ব ও সংশ্লিষ্টতা ছিল তা উল্লেখ করা হয়েছে।

ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার তদন্ত কমিটি ডিএমপি কমিশনারের কাছে প্রতিবেদন জমা দেন বলেও জানান তিনি।

পরে তাকে সাময়িক বরখাস্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ঘটনায় শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন) গোলাম মোস্তফাকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।
ঘটনার সূত্রপাতের বিষয়ে রাষ্ট্রপতির এপিএস আজিজুল হকের স্ত্রী ডিএমপির এডিসি (অতিরিক্ত উপ-কমিশনার) সানজিদা আফরিন এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি চিকিৎসা নিতে ওই দিন সন্ধ্যায় বারডেম হাসপাতালে গিয়েছিলেন।

চিকিৎসকের সাক্ষাৎ পেতে তিনি সহকর্মী হিসেবে এডিসি হারুন অর রশিদের সহায়তা নেন। এ সময় কয়েকজনকে সঙ্গে নিয়ে হাসপাতালে এসে এডিসি হারুনকে মারধর করেন তার স্বামী আজিজুল।

এই ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি করে ডিএমপি। কমিটির সভাপতি ডিএমপি সদর দপ্তরের উপ-পুলিশ কমিশনার (অপারেশনস) আবু ইউসুফ। অপর দুই সদস্য রমনা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (নিউমার্কেট জোন) শাহেন শাহ ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা-মতিঝিল বিভাগ) মো. রফিকুল ইসলাম। কমিটিকে প্রথমে ১৩ সেপ্টেম্বর প্রতিবেদন দিতে বলা হয়। কিন্তু তদন্ত শেষ না করতে পারায় আরও সাত দিন সময় বাড়ানো হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

র‌্যাব-১০এর পৃথক অভিযান: রাজধানীতে ইয়াবাসহ ৬ জন গ্রেফতার

জুন থেকে স্কুল ফিডিং চালু হবে : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

কক্সবাজারে হোটেলে তরুণী হত্যা: ‘সিরিয়াল রেপিস্ট’ সাগর গ্রেফতার

সংসদে প্রধানমন্ত্রী বললেন: দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়ার নির্দেশ দিয়েছি

দেশে অক্সফোর্ডের ভ্যাকসিন আসছে জানুয়ারির শেষে

টঙ্গীর সফিউদ্দিন সরকার একাডেমী এণ্ড কলেজে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত

হ্যাটট্রিকে বিশাল জয় আবাহনীর

ওয়ান স্টপ সার্ভিসকে ত্বরান্বিত করতে বেপজা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

ঐতিহাসিক টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইমামের হাফ-সেঞ্চুরি

মিরপুরের বাউনিয়াবাদের বস্তিতে মধ্যরাতে আগুন

ব্রেকিং নিউজ :