300X70
বৃহস্পতিবার , ১৬ মার্চ ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এফআইসিসিআই, বিএফএসএ এবং বিএসটিআই-এর সাথে ঐক্যবদ্ধ হলো সিগওয়ার্ক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৬, ২০২৩ ১০:০১ অপরাহ্ণ

বাংলাদেশে প্যাকেজিংয়ের নিরাপত্তার মান বাড়াতে বিশেষ উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে নিরাপদ খাদ্য প্যাকেজিং বিষয়ে সচেতনতা বাড়াতে রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে ‘সুন্দর আগামীর জন্য নিরাপদ খাদ্য প্যাকেজিং’ শীর্ষক সম্মেলন। প্যাকেজিং ও লেবেলের জন্য প্রয়োজনীয় ছাপা ও কোটিংয়ের কালি সরবরাহকারী বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান সিগওয়ার্ক এবং বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের সংস্থা এফসিসিআই- এর আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। নিরাপদ খাদ্য সংক্রান্ত সমস্যাগুলোকে চিহ্নিত করা এবং নিরাপদ খাদ্য প্যাকেজিং বিষয়ে ব্র্যান্ড মালিক, নিয়ন্ত্রক ও প্রক্রিয়াজাতকারীসহ অন্যান্য অংশীজনদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করাই ছিল এ সম্মেলনের লক্ষ্য।

পণ্য এবং ভোক্তা নিরাপত্তার জন্য, সম্মেলনে নিরাপদ খাদ্য প্যাকেজিংয়ের গুরুত্ব তুলে ধরে সিগওয়ার্ক। পাশাপাশি, নিরাপদ প্যাকেজিং নিশ্চিতে ছাপা ও কোটিংয়ের কালির ভূমিকার ওপরও জোর দেয় প্রতিষ্ঠানটি। ‍উপযুক্ত ও নিরাপদ দ্রাবক, রঙ্গক ও অন্যান্য উপাদান ব্যবহারের মাধ্যমে নিরাপদ খাদ্য প্যাকেজিং নিশ্চিতের জন্য একটি আইনি পদ্ধতি গ্রহণ এবং সমস্ত সাপ্লাই চেইনে সেই পদ্ধতির অনুসরণ অপরিহার্য বলে স্পষ্ট করে সিগওয়ার্ক। কারণ পণ্যকে সর্বোচ্চ নিরাপদ করতে পুরো ভ্যালু চেইনে সহযোগিতার পরিবেশ থাকা গুরুত্বপূর্ণ বলে জানায় তারা।

অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন সিগওয়ার্ক এশিয়ার প্রেসিডেন্ট আশিস প্রধান। সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য বিশিষ্টজনেরা হলেন, মোঃ ইসমাইল হোসেন এনডিসি- সচিব, খাদ্য মন্ত্রণালয় মোঃ আব্দুল কাইয়ুম সরকার- চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), বিএফএসএ রূপালী হক চৌধুরী, ফিকি’র উপদেষ্টা বোর্ডের সদস্য এবং সাবেক সভাপতি, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইয়র্গ-পিটার ল্যাংহ্যামার- গ্লোবাল প্রোডাক্ট সেফটি অ্যান্ড রেসপনসিবিলিটি + সাসটেইনেবিলিটি প্রধান, সিগওয়ার্ক ডঃ এভার্ট ডেলব্যাংকো, ডিরেক্টর ফুড সেফটি + টক্সিকোলজি, সিগওয়ার্ক কেএসএম মিনহাজ, সিইও, ইউনিলিভার কনজিউমার কেয়ার জাহিদ খান, কান্ট্রি লিড, মন্ডেলেজ হাকিম আসরার আহমেদ, ডিরেক্টর ম্যানুফ্যাকচারিং, নেসলে আরশাদ চৌধুরী, সাপ্লাই চেইন ডিরেক্টর, পারফেট্টি ভ্যান মেলে মঞ্জুর মোর্শেদ আহমেদ, সদস্য ও প্রকল্প পরিচালক বিএফএসএ নিলুফা হক, পরিচালক (মান), বিএসটিআই মোঃ আব্দুল্লাহ আল মামুন, উপপরিচালক (মেট্রোলজি), বিএসটিআই গালিব বিন মোহাম্মদ, হেড অফ মার্কেটিং, আরলা ফুডস ফারাহ শারমিন আওলাদ, কমিউনিকেশন অ্যান্ড সাসটেইনেবিলিটি হেড, কোকা-কোলা নিরাপদ প্যাকেজিং বিষয়ক এই সম্মেলনে সিগওয়ার্ক এশিয়ার প্রেসিডেন্ট আশিস প্রধান বলেন, “বাংলাদেশ প্যাকেটজাত খাবারের বাজার দ্রুত বিকশিত হচ্ছে। ফলে খাদ্য প্যাকেজিংয়ের জন্য আমাদের এখন নতুন ও উচ্চতর মান প্রয়োজন। খাদ্য প্যাকেজিংয়ের ক্ষেত্রে অপ্রচলিত ও অনিরাপদ চর্চা থেকে সরে এসে উন্নত ও নিরাপদ খাদ্য প্যাকেজিংয়ের কৌশলগুলো রপ্ত করা এখন জরুরি হয়ে পড়েছে। প্যাকেজিংয়ে অনুবর্তিতা নিশ্চিত করা খুবই জটিল একটি চ্যালেঞ্জ। কারণ, খাদ্য পণ্যের জন্য নিরাপদ প্যাকেজিং সরবরাহ করতে সাপ্লাই চেইনের সকল স্টেকহোল্ডারদের মধ্যে একটি সহযোগিতাপূর্ণ পরিবেশ থাকতে হয়। পাশাপাশি এই প্রক্রিয়া তাদের একত্রে কাজ করতে বাধ্য করে। আজকের এই সম্মেলনের উদ্দেশ্য হলো প্যাকেজিং চেইনের বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে মতবিনিময় করা এবং নতুন নিয়মগুলো বাস্তবায়নের জন্য নিজেদের ভূমিকা ঠিক করে নেওয়া।”

সিগওয়ার্কের গ্লোবাল প্রোডাক্ট সেফটি অ্যান্ড রেসপনসিবিলিটি + সাসটেইনেবিলিটি এর প্রধান, ড. ইয়র্গ-পিটার ল্যাংহ্যামার বলেন, “প্যাকেজিং নিরাপত্তা এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং সঠিক প্যাকেজিং ছাড়া কোনো খাবারই নিরাপদ নয়। যাইহোক, প্যাকেজিং নিরাপত্তা নিশ্চিত করার জন্য সমস্ত সাপ্লাই চেইনে স্বচ্ছতা ও একটি সমন্বিত পদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। প্যাকেজিংয়ের ভ্যালু চেইন বেশ জটিল এবং এক্ষেত্রে দায়িত্ব ভাগ করে নেওয়া আবশ্যক। বাংলাদেশে টেকসই নিরাপদ খাদ্য প্যাকেজিং কার্যকর করতে টলুইন-মুক্ত কালি ব্যবহার, বৈশ্বিক নীতির অনুবর্তিতা ও পণ্য সুরক্ষার প্রয়োজনীয় নিয়ম মেনে চলা সিগওয়ার্কের অঙ্গীকারের অংশ।”

প্যাকেজিং কালি তৈরির একটি বৈশ্বিক প্রতিষ্ঠান হিসেবে, খাদ্য ও অন্যান্য পণ্যের নিরাপদ প্যাকেজিংয়ের কৌশল উন্নত করেছে সিগওয়ার্ক। পণ্যকে আরও নিরাপদ করার প্রতিশ্রুতি নিয়ে সংস্থাটি বিশ্বব্যাপী খাদ্য প্যাকেজিংয়ের জন্য নিরাপদ কালি ও কোটিং উন্নয়নের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করছে। আজ অবধি, বিশ্বে নিরাপদ প্যাকেজিং সলিউশনে সিগওয়ার্ক নিজেদেরকে লিডার হিসেবে প্রতিষ্ঠিত করেছে। ইতোমধ্যেই নিয়ন্ত্রক সংস্থার অনুবর্তিতা ও খাদ্য দূষণের ঝুঁকি রোধ নিশ্চিতে অনেক ব্র্যান্ড মালিককে প্রতিষ্ঠানটি নিজেদের নিরাপদ খাদ্য ও নিয়মতান্ত্রিক প্রক্রিয়া বিষয়ক অভিজ্ঞতা দিয়ে সহায়তা করেছে।

নিরাপত্তা বিষয়ে যথাযথ নীতির অনুসরণ এবং ব্র্যান্ড মালিকদের চাহিদা পূরণে নিবেদিত বিশেষজ্ঞদের টিম নিয়ে সিগওয়ার্ক তার কালি ও কোটিংকে নিরাপদ করছে। ফলে শেষ ব্যবহার পর্যন্ত এই পণ্যগুলো সবসময় নিরাপদ। আর একারণেই প্রতিষ্ঠানটি বাজার ও গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিনিয়ত তাদের পণ্যের মান ‍উন্নয়ন করছে। উদাহরণস্বরূপ, সিগওয়ার্ক কেবল টলুইন-মুক্ত কালিই সরবরাহ করছে না, বরং মুদ্রণ প্রতিষ্ঠানগুলোকে নিরাপদ কালি ব্যবহার করতেও সহায়তা করছে। ব্র্যান্ড মালিকরাও এখন এর প্রয়োজনীয়তা আরও বেশি করে অনুভব করছেন। যার ফলে খাদ্য প্যাকেজিংয়ে ব্র্যান্ড মালিকদের চাহিদার প্রতিফলন ঘটাতে পারছে মুদ্রণ প্রতিষ্ঠানগুলো। বিগত বছরগুলোতে নানা বিরূপ প্রভাবের সাথে যুক্ত ছিল টলুইন। ফলে এই রাসায়নিক দ্রব্যটি ভোক্তার জন্য ক্ষতিকর হওয়া ছাড়াও, পেশাগত ও পরিবেশগত নিরাপত্তার জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

অধিবেশনে সমাপনী বক্তব্য রাখেন সিগওয়ার্ক বাংলাদেশের কান্ট্রি হেড, জনাব অংশুমান মুখার্জি।

সিগওয়ার্ক
সিগওয়ার্ক একটি ষষ্ঠ প্রজন্মের পারিবারিক মালিকানাধীন কোম্পানি। প্যাকেজিং, লেবেল ও কোটিংয়ের জন্য প্রিন্টিং ইংক ও কোটিং উৎপাদনের ক্ষেত্রে এটি একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। ১৮০ বছরের বেশি অভিজ্ঞতাসম্বৃদ্ধ কোম্পানিটির নানা ধরনের প্রিন্টিং পদ্ধতি সম্পর্কে যথেষ্ট দক্ষতা ও জ্ঞান রয়েছে। এই বৈশ্বিক উৎপাদনকারী ও পরিষেবা নেটওয়ার্কটি গ্রাহকদের নিয়মিত উন্নত মানের পণ্য ও সেবা প্রদান করে আসছে। “কালি, হৃদয় ও আত্মা (Ink, Heart and Soul)” — নিজেদের এই দর্শনের কথা মাথায় রেখে সিগওয়ার্ক ব্যবসায়িক পার্টনারদের সাথে দীর্ঘমেয়াদী সহযোগিতা চালিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী। বিশ্বজুড়ে সিগওয়ার্কের ৩০টির বেশি দেশের সংস্থায় প্রায় ৫,০০০ জন পেশাজীবী কর্মরত আছেন। কোলোনের নিকটবর্তী সিগবুর্গে এর প্রধান কার্যালয় অবস্থিত। সিগওয়ার্কের ব্যাপারে আরো বিস্তারিত তথ্য পাওয়া যাবে এখানে: www.siegwerk.com

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বসুন্ধরা ফুড এন্ড বেভারেজের “ট্রাক সেল” কার্যক্রম শুরু

পিই রেশিও কমেছে ০.২৪ পয়েন্ট বা ১.৩০ শতাংশ

জাতীয় অভিযোজন পরিকল্পনায় বেসরকারি খাতকে অন্তর্ভুক্ত করতে মতবিনিময় সভা

এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শ্রম প্রতিমন্ত্রীর শোক

চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব মেয়রকেই নিতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

আগামী দুই দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা, কমবে তাপমাত্রা

তরুণ ফটোগ্রাফারদের জন্য রিয়েলমি’র নাইট ফটোওয়াক প্রতিযোগিতা

বিভ্রান্তিকর বিজ্ঞাপন করে বিপাকে নওয়াজ-উর্বশী

প্রযুক্তি ক্ষেত্রে দুটি আর্ন্তজাতিক সম্মাননা পেলো এনসিসি ব্যাংক

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

ব্রেকিং নিউজ :