300X70
বুধবার , ২৬ মে ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এবার বাংলাদেশেও ব্ল্যাক ফাঙ্গাসের হানা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২১ ১:২৪ পূর্বাহ্ণ

* ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে ঢাকায় একজনের মৃত্যু
* করোনা চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহারে বাড়ছে কালো ছত্রাক
* ব্ল্যাক ও হোয়াইটের পর আতঙ্ক ছড়াচ্ছে ইয়েলো ফাঙ্গাস
* ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভয় নেই : স্বাস্থ্যমন্ত্রী
* বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা

বিশেষ প্রতিবেদক: বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাস মহামারির মাঝে নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় করোনা রোগীদের সুস্থ হয়ে ওঠার পর সংক্রমণজনিত এই রোগকে বলা হয় ‘মিউকরমাইকোসিস’। প্রতিবেশী ভারতের অন্তত তিনটি রাজ্যে করোনার পাশাপাশি এই রোগকে ইতোমধ্যে মহামারি ঘোষণা করা হয়েছে। বাংলাদেশেও শনাক্ত হয়েছে প্রাণঘাতী এই ছত্রাকের সংক্রমণ।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে রাজধানী ঢাকার বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন একজন মারা গেছেন। গতকাল মঙ্গলবার বারডেম হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক এম দেলোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, তিন দিন আগে একজন রোগীর মৃত্যু হয়েছে। আমরা ধারণা করছি, ব্ল্যাক ফাঙ্গাসেই তার মৃত্যু হয়েছে। মারা যাওয়ার পরে আমরা প্রয়োজনীয় টেস্ট করেছি, এর রিপোর্ট আমরা এখনো হাতে পাইনি। তবে ল্যাব থেকে জানানো হয়েছে, ওই রোগীর বø্যাক ফাঙ্গাস ছিল। দেলোয়ার হোসেন বলেন, মারা যাওয়া ওই রোগীর অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও কিডনির সমস্যা ছিল। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছিলেন। চিকিৎসার সময় বোঝা যায়নি যে তিনি মিউকোরমাইকোসিসে আক্রান্ত। মৃত্যুর পর এটি জানা গেছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, ওই রোগী অন্যান্য রোগের পাশাপাশি মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন। ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত একজন রোগী এখনো বারডেম হাসপাতালে ভর্তি আছেন। শনাক্ত হওয়া আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন। স¤প্রতি ভারতে বিরল ছত্রাকজনিত এই রোগটি ছড়িয়ে পড়ে। এই খবরে বাংলাদেশেও উদ্বেগ তৈরি হয়। এর মধ্যেই দুজন আক্রান্ত হওয়ার খবর এলো।

বারডেম হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৮ মে ৪৫ বছর বয়সী এক রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর গত ২৩ মে ৬০ বছর বয়সী আরেকজনের শরীরেও ছত্রাকজনিত রোগটি শনাক্ত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ব্ল্যাক ফাঙ্গাস বলতে বিশেষ ধরনের আণুবীক্ষণিক ছত্রাকের সংক্রমণজনিত বিভিন্ন রোগকে বোঝায়। এই ছত্রাক সর্বব্যাপী- মাটি, পানি ও বাতাসে ছড়িয়ে থাকলেও সংক্রমণ ক্ষমতা এতই কম যে এক লাখ মানুষের মধ্যে মাত্র এক-দুই জনের দেহে এই জীবাণুর সংক্রমণ হতে পারে। কোনো কারণে বেশিরভাগ মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলেই কেবল এর সংক্রমণের মাত্রা বেড়ে যেতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভয় নেই : করোনাভাইরাস মহামারির পাশাপাশি ভারতে আতঙ্ক ছড়ানো নতুন রোগ ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে বাংলাদেশে ভয়ের কোনো কারণ নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধে আগাম সতর্কতা হিসেবে দেশের বিভিন্ন ওষুধ কোম্পানিকে প্রতিষেধক ওষুধ উৎপাদন বৃদ্ধি করতে বলা হয়েছে। একইসঙ্গে এই রোগের উপযুক্ত চিকিৎসায় করণীয় কী হবে সে বিষয়েও সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) শিক্ষার্থীদের টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, করোনাভাইরাসের ভারতীয় নতুন ভ্যারিয়েন্টের পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও দেশে চলে এসেছে বলে জানা গেছে। করোনায় ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধের পাশাপাশি এখন ব্ল্যাক ফাঙ্গাসও আমাদের মোকাবিলা করতে হবে। তবে এই মুহূর্তে খুব বেশি ভয়ের কারণ নেই। এখন পর্যন্ত ভাইরাসটি দেশে ছড়িয়ে পড়েনি।

স্টেরয়েডের ব্যবহারে বাড়ছে কালো ছত্রাক আতঙ্ক? মাইকরমাইসিটিস গোত্রের কয়েকটি ছত্রাক প্রজাতি থেকে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ ছড়িয়ে পড়ে। শরীর দুর্বল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাকের সংক্রমণ হতে পারে। এর পাশাপাশি আরও বিভিন্ন কারণে এই ছত্রাকের সংক্রমণ ঘটতে পারে। কিন্তু নতুন করে যে চিন্তা দেখা দিয়েছে, সেটি হলো করোনা রোগীদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ প্রবল হয়ে উঠছে।

বিশেষত যে রোগীদের স্টেরয়েড দিতে হচ্ছে বা যারা আগে থেকেই ডায়াবেটিসে আক্রান্ত তারা দ্রুত সংক্রমিত হচ্ছেন। এছাড়া যে রোগীদের রক্তে শর্করার পরিমাণ বেশি ও স্টেরয়েড থেরাপি নিয়েছেন তাদেরও মিউকরমাইকোসিসের সংক্রমণ ঘটছে।

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের (এইমস) পরিচালক ড. রণদীপ গুলেরিয়া বলেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ঠেকাতে হলে প্রাথমিকভাবে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে ১. ডায়াবেটিস নিয়ন্ত্রণ ২. রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা ৩. স্টেরয়েড বা কর্টিকোস্টেরয়েড জাতীয় ওষুধের সঠিক ব্যবহার। তবে করোনা থেরাপিতে স্টেরয়েডের ব্যবহার নিয়ে বার বার সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এখন প্রশ্ন হল, এই স্টেরয়েড কী? করোনা রোগীদের চিকিৎসায় কেন লাগে? ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের সঙ্গে স্টেরয়েডের কী সম্পর্ক?

করোনা চিকিৎসায় স্টেরয়েড কেন লাগছে? স্টেরয়েড হলো মানুষের তৈরি একধরনের রাসায়নিক— যা হরমোনের মতো কাজ করে। কৃত্রিম উপায়ে যে স্টেরয়েড তৈরি হয় তাকে সিন্থেটিক স্টেরয়েড বলে। এর আরেক নাম কর্টিকোস্টেরয়েড। প্রদাহজনিত যে কোনও রোগের চিকিৎসায় স্টেরয়েড ব্যবহার করা হয়। অটো-ইমিউন ডিজিজ যেমন আর্থ্রাইটিসের চিকিৎসায়ও স্টেরয়েডের ব্যবহার হয়। রক্তে প্রদাহ, পেশিতে প্রদাহের চিকিৎসাতেও স্টেরয়েডের থেরাপি দেওয়া হয়।

সাধারণত মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা একটি নির্দিষ্ট পর্যায় পর্যন্ত সীমিত থাকে। যদি বাইরে থেকে কোনও ভাইরাস বা পরজীবীর সংক্রমণ হয় তাহলে শরীর এর বিরুদ্ধে প্রতিরোধে সাড়া দেয় ও প্রতিরোধ ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠে। এই সক্রিয়তারও নির্দিষ্ট সীমা আছে। যদি দেখা যায়, রোগ প্রতিরোধ ব্যব্যস্থা অতি-সক্রিয় হয়ে উঠেছে; তখনই প্রদাহ বা ইনফ্ল্যামেশন শুরু হয়।

সংক্রমণ ঠেকাতে গিয়ে উল্টো শরীরের সুস্থ কোষ ক্ষতিগ্রস্ত হতে থাকে। করোনা সংক্রমণের ক্ষেত্রেও রোগীর শরীরে একই ধরনের ঘটনা ঘটছে। অতিসক্রিয় ইমিউন সিস্টেমের কারণে সাইটোকাইন স্টর্ম দেখা দিচ্ছে। এই অতিসক্রিয়তাকে নিয়ন্ত্রণ করে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে আনার জন্য স্টেরয়েডের ব্যবহার করছেন চিকিৎসকরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা কী বলছে: স্টেরয়েড বিভিন্ন ধরনের হয়ে থাকে ট্যাবলেট, সিরাম, ইনজেকশন, ক্রিম ইত্যাদি। রোগীর শারীরিক অবস্থা বুঝে স্টেরয়েডের থেরাপি ব্যবহার করেন চিকিৎসকরা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের স্টেরয়েড দেওয়ার নির্দিষ্ট মাত্রা আছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা রোগীর শরীরে যদি টানা ৫ থেকে ৭ দিন পর্যন্ত প্রদাহ অত্যন্ত বেশি হয় তখন স্টেরয়েড দিতে হয়। তবে তা ২ মিলিগ্রাম/ কেজির বেশি নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনায় বলা হয়েছে, করোনা রোগীদের ডেক্সামিথাসোন, হাইড্রকর্টিসোন ও প্রেডনিসোন জাতীয় স্টেরয়েড মুখে খাওয়ানো বা শিরায় ইনজেকশনের মাধ্যমে দেওয়া হতে পারে। এক্ষেত্রে রোগীকে সাত থেকে দশ দিন একবার করে স্টেরয়েড দেওয়া যেতে পারে। ডেক্সামিথাসোন ডোজ ৬ মিলিগ্রাম, ডাইড্রকর্টিকোসোন ৫০ মিলিগ্রাম, প্রেডনিসোন ৪০ মিলিগ্রামের বেশি দেওয়া যাবে না।

রোগীর বয়স এবং ওজন বিচার করেই নির্দিষ্ট সময়ের ব্যবধানে স্টেরয়েডের ডোজ দিতে হবে। রোগীর ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে ১২০ মিলিগ্রামের কম স্টেরয়েড দিতে হবে। প্রতিদিনের ডোজ যেন ৬০ মিলিগ্রামের বেশি না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। এর বেশি হলেই নানা রকম জটিল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

স্টেরয়েডে পার্শ্বপ্রতিক্রিয়া কী এবং কেন মিউকরমাইকোসিস সংক্রমণ হচ্ছে এবিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্টেরয়েডের মাত্রা বেশি হয়ে গেলে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেমন বদহজম, বুক জ্বালাপোড়া, ক্ষুধা বেড়ে যাওয়া, স্থুলতা বৃদ্ধি, ঘুম কমে যাওয়া বা স্লিপিং ডিসঅর্ডার, মানসিক অস্থিরতাসহ শরীরে নানা ধরনের অস্বস্তি। এছাড়া ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক বা পরজীবীর সংক্রমণের ঝুঁকিও বৃদ্ধি পায়। গুটি বসন্ত, হামও দেখা দিতে পারে। রক্তে শর্করার পরিমাণ, অস্টিওপোরোসিস, গ্লুকোমার ঝুঁকি বাড়তে পারে।

চিকিৎসকরা বলছেন, স্টেরয়েডের অতিরিক্ত ব্যবহার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এর ফলে বিভিন্ন ধরনের জটিল রোগ দেখা দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়। অনেক সময় স্টেরয়েডের ব্যবহারে রক্তে শর্করার পরিমাণ অনিয়ন্ত্রিত হয়ে যায়। রক্তে সুগার লেভেল ১০০ বা ১১০ এর চেয়ে বেশি হলে সেটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। ১৪০ ছাড়িয়ে গেলে তা বিপজ্জনক হয়ে উঠতে পারে।

এছাড়া ডায়াবেটিস রয়েছে এমন করোনা রোগী যাদের স্টেরয়েড দেওয়া হচ্ছে তাদের ডোজ বেশি হয়ে গেলে বিপদ। কারণ এই রোগীদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বেশি ঘটছে। আর এই ছত্রাকে ফুসফুস, চোখ, কিডনি ও মস্তিষ্ক আক্রান্ত হচ্ছে। সেখান থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ছে শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে এখন পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষ ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হয়েছেন। দেশটির অন্তত ২২টি রাজ্যে এই ছত্রাক ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগে মৃত্যুর হার ৫০ শতাংশেরও বেশি।

ব্ল্যাক ও হোয়াইটের পর আতঙ্ক ছড়াচ্ছে ইয়েলো ফাঙ্গাস: করোনার মধ্যেই নতুন আতঙ্ক ছড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। ব্ল্যাক ফাঙ্গাসের পর হোয়াইট ফাঙ্গাসের সন্ধান পাওয়া গেছে, যা ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও সাংঘাতিক। তবে এখানেই শেষ নয়। এবার ভারতের গাজিয়াবাদে ইয়েলো ফাঙ্গাসের সন্ধান মিলেছে। আর এই ফাঙ্গাসটি নাকি ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের থেকেও সাংঘাতিক। চিকিৎসকরা বলছেন, ইয়েলো ফাঙ্গাসের ক্ষেত্রে প্রথম থেকেই সতর্ক হতে হবে। না হলে শরীরের ভেতরে অনেক বেশি ক্ষতি হতে পারে।

ইয়েলো ফাঙ্গাসের লক্ষণ: চিকিৎসকরা জানিয়েছেন, অতিরিক্ত ক্লান্তি বোধ, ওজন কমে যাওয়া, খিদে চলে যাওয়া, হজমে সমস্যা, শরীরে শক্তির অভাব ইয়েলো ফাঙ্গাসের উপসর্গ। এ ছাড়া কোনো আঘাত শুকাতে দেরি হওয়া, সহজে না সারা ইয়েলো ফাঙ্গাসের লক্ষণ। চোখ ভেতরে ঢুকে যাওয়া, চোখের নিচে কালি পড়ে যাওয়াও এই রোগের লক্ষণ।
পরিস্থিতি গুরুতর হলে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হতেও শুরু করে। অপুষ্টি ও নেক্রোসিসও দেখা যেতে পারে এই ছত্রাকের কারণে।
প্রতিকার: এই ধরনের কোনো উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ দরকার। নিজেকে সব সময় সুরক্ষিত রাখা দরকার। চিকিৎসকরা বলছেন,ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন হলে, রোগ প্রতিরোধক্ষমতা কমে গেলে ইয়েলো ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।

এ ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশেও ছত্রাকের সংক্রমণ বাড়ে। অতিরিক্ত গরমে আর্দ্রতা বাড়লে এই রোগ ছড়ায়। চিকিৎসকরা বলছেন, গরমে আর্দ্রতা বাড়লে ছত্রাক দ্রুত ছড়ায়। প্রথমেই ধরা পড়লে অ্যান্টি-ফাঙ্গাল ইনজেকশন দেওয়া যেতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সরকার স্বাস্থ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবের টেকসই সমাধানের লক্ষ্যে কাজ করছে : পরিবেশমন্ত্রী

ঝিনাইদহে ট্রাক-পিকআপভ্যান সংঘর্ষে ২ মৃত্যু

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি বাংলাদেশ

সিলেটে ১০ নম্বর কূপে ৪৩-১০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান

জাদুঘরকে বলা হয় গণবিশ্ববিদ্যালয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নাটোরে ৮টি বোমা উদ্ধার, বিএনপি কর্মী আটক

বিচার বিভাগীয় কমিশন করে এক এগারোর কুশীলবদের বিচার করতে হবে : বাহাউদ্দিন নাছিম

রাজধানীতে খেলনা পিস্তল-ওয়াকি টকিসহ ভুয়া পুলিশ আটক

বশেমুরবিপ্রবি ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ, ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

বাহারি ইফতার আয়োজন নিয়ে ফুডপ্যান্ডায় ‘ইফতারওয়ালা’

ব্রেকিং নিউজ :